BREAKING NEWS

৩ বৈশাখ  ১৪২৮  শনিবার ১৭ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

ভুয়ো খবর ও হিংসা রুখতে কঠোর পদক্ষেপের আশ্বাস, নির্বাচনের আগে নীতি বদল টুইটারের

Published by: Biswadip Dey |    Posted: March 25, 2021 4:14 pm|    Updated: March 25, 2021 4:14 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আসন্ন বিধানসভা নির্বাচনের (Assembly Election 2021) হাওয়া লেগেছে টুইটারেও (Twitter)। মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মের তরফে এদিন জানানো হয়েছে, নির্বাচনের কথা মাথায় রেখে তাদের নীতিকে আধুনিক রূপ দেওয়া হল। ‘গণতান্ত্রিক আলোচনা, অর্থপূর্ণ রাজনৈতিক বিতর্ক এবং নাগরিক অংশগ্রহণ’ ইত্যাদিকে আরও শক্তিশালী করতে এই পদক্ষেপ করা হয়েছে, জানিয়েছে টুইটার।

বুধবার একটি বিবৃতিতে টুইটারের তরফে জানানো হয়েছে, ‘অসম, কেরল, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ এবং পুদুচেরিতে কয়েকদিন পরেই বিধানসভা নির্বাচন। তার আগে আমরা টুইটারের নীতিতে কিছু গুরুত্বপূর্ণ বদল আনছি।’ এ ছাড়াও জানানো হয়েছে, টুইটারের অপব্যবহার রুখতে একটি আন্তর্জাতিক ক্রস-ফাংশনাল দল গঠন করা হয়েছে। টুইটারের মাধ্যমে যাতে কেউ হিংসায় প্ররোচনা না দিতে পারে বা অফলাইনে কারও ক্ষতি না হয়, তার উপরও নজর রাখবে এই বিশেষ টিম।

[আরও পড়ুন: ‘সুপার মারিও’ মমতা, নির্বাচনের আগে ভিডিও গেমের আদলে অভিনব প্রচার তৃণমূলের]

যে কোনও নির্বাচনের আগে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে ভুয়ো খবর। তার বিরুদ্ধেও পদক্ষেপ করছে টুইটার। সংস্থার তরফে জানানো হয়েছে, টুইটারে যাতে সহজেই বিশ্বস্ত সূত্র থেকে খবর পাওয়া যায়, তার ব্যবস্থা করা হচ্ছে। একই সঙ্গে ভুয়ো বা ম্যানিপুলেটেড খবর এবং ক্ষতিকারক তথ্য যাতে সহজে ছড়ানো না যায়, সে দিকেও কড়া নজর রাখা হবে। ভোট দেওয়ার প্রক্রিয়া নিয়ে ভুল তথ্য, ভোট দেওয়া থেকে লোককে আটকানোর লক্ষ্যে হুমকি দেওয়া এবং কোনও রাজনৈতিক দলের সঙ্গে সম্পর্ক গোপন করে টুইটার অ্যাকাউন্ট সৃষ্টি– এই তিনটের একটাও করলে সেই অ্যাকাউন্ট বা কনটেন্ট ডিলিট করে দেবে বলে জানিয়েছে টুইটার।

কৃত্রিম বা ম্যানিপুলেটেড কনটেন্ট নিয়েও কঠোর হচ্ছে টুইটার। সংস্থার তরফে সাফ জানানো হয়েছে, তাদের প্ল্যাটফর্মের অপব্যবহার কোনওভাবেই বরদাস্ত করা হবে না। টুইট, রিটুইট, লাইক, মেনশন, টুইটার পোল ইত্যাদি বেচাকেনার প্রমাণ পাওয়া গেলে সেই অ্যাকাউন্টের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করা হবে। দরকারে অ্যাকাউন্টটিকে চিরতরে সাসপেন্ডও করা হতে পারে।

[আরও পড়ুন: শুরু হল Amazon ফ্যাব ফোন ফেস্ট, আকর্ষণীয় ছাড়ে কিনুন এই স্মার্টফোনগুলি]

এ ছাড়া ভোটের ফলাফল জানাতে ‘ইভেন্টস পেজ’ চালু করবে টুইটার। ভোটের দিনগুলি এবং নির্বাচনের ফল প্রকাশের দিন এই পেজে বিশ্বাসযোগ্য সূত্রের টুইট থেকে ভোট সংক্রান্ত নানা খবর পাওয়া যাবে। যাতে চটজলদি হাতে সত্যি খবর পান গ্রাহকরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement