BREAKING NEWS

২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পর্যটকদের জন্য সুখবর, এবার বিনা খরচায় দেশের সমস্ত স্মৃতিসৌধ ঘুরে দেখার সুযোগ দিচ্ছে কেন্দ্র

Published by: Akash Misra |    Posted: August 3, 2022 8:37 pm|    Updated: August 3, 2022 8:37 pm

Centre Allows Free Entry To All ASI-Protected Monuments From Aug 5 To 15

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পর্যটকদের জন্য সুখবর। এবার বিনা খরচেই ঘুরে আসতে পারেন দেশের জনপ্রিয় ঐতিহাসিক স্থান, স্মৃতিসৌধ। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দেশবাসীকে দেওয়া হল এক অভিনব উপহার। গোটা দেশে ছড়িয়ে থাকা স্মৃতিসৌধে সমস্ত পর্যটক এবং দর্শনার্থীরার বিনামূল্যে প্রবেশ করতে পারবেন। এই সুযোগ পাওয়া যাবে ৫ থেকে ১৫ আগস্ট পর্যন্ত। আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার অধীনে থাকা মোট সাড়ে তিন হাজার স্থান দর্শনে মিলবে এই সুযোগ। 

 

 

প্রসঙ্গত, দেশের স্বাধীনতা (Independence Day) এবার পা রাখছে ৭৫ তম বর্ষে। গোটা বছর ধরেই উদযাপনের পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। স্বাধীনতার হীরক জয়ন্তী বর্ষে পালিত হচ্ছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’। আগস্ট অর্থাৎ স্বাধীনতার মাস পড়তেই শুরু হয়ে গিয়েছে সেলিব্রেশন। প্রধানমন্ত্রী নিজে আবেদন জানিয়েছিলেন, স্বাধীনতা দিবস উদযাপনের অঙ্গ হিসেবে যেন দেশবাসী নিজেদের সোশ্যাল মিডিয়ার (Social Media) ছবিতে তেরঙ্গার ছোঁয়া রাখেন। তাঁর সেই আবেদনে সাড়া দিয়ে আজই বদলে গেল কেন্দ্রের নেতা, মন্ত্রীদের প্রোফাইল ছবি। তথ্য-সম্প্রচার মন্ত্রকের সোশ্যাল মিডিয়াতেও দেখা গেল তেরঙ্গার ছোঁয়া।

[আরও পড়ুন:কলকাতার কাছেই সেজে উঠছে আরেক ইকো পার্ক, থাকছে অর্কিডের বাগান, ঠিকানা জানেন?]

রবিবার, ৩১ জুলাই ‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) দেশবাসীর কাছে আবেদন জানিয়েছিলেন, ১৩ থেকে ১৫ অগাস্ট পর্যন্ত প্রত্যেকে নিজেদের বাড়িতে পতাকা উত্তোলন করুন। শেয়ার করুন তার ছবি। আর এর মধ্যে দিয়ে ‘হর ঘর তিরাঙ্গা’ অভিযানে শামিল হওয়ার আবেদন জানান তিনি। এরপরেই তিনি দেশবাসীকে নিজেদের সোশ্যাল মিডিয়ার ছবি বদলে তেরঙ্গা রাখার আরজি জানান। বলেন, ”আগামী ২ থেকে ১৫ অগাস্ট পর্যন্ত দেশবাসী নিজেদের সোশ্যাল মিডিয়ার ডিপি (DP) বদলে ফেলুন। নিজেদের ছবির পরিবর্তে ব্যবহার করুন তেরঙ্গা পতাকার ছবি।”

মোদি এও বলেছিলেন, ‘‘২ আগস্ট পিঙ্গালি বেঙ্কায়ার জন্মবার্ষিকী। ইনি ভারতীয় পতাকার নকশা এঁকেছিলেন। তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়েই এই দিন থেকেই সোশ্যাল মিডিয়া প্রোফাইলের ডিপি হিসেবে ব্যবহার করুন তেরঙ্গার ছবি।’’

[আরও পড়ুন: এবার ট্রেনে নেপাল ভ্রমণের লোভনীয় প্যাকেজ আনল IRCTC, খরচ কত? জানুন খুঁটিনাটি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে