BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

এও সম্ভব? মাত্র ২৮ ঘণ্টায় দশতলা বাড়ি তৈরি! তাক লাগাল চিন

Published by: Abhisek Rakshit |    Posted: June 19, 2021 5:23 pm|    Updated: June 19, 2021 5:23 pm

Chinese developer builds 10-storey building in Changsha in just over 28 hours | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঠিকমতো প্রস্তুতি নিয়ে দোতলা থেকে তিনতলা একটি বাড়ি পুরোপুরি তৈরি করতে অন্তত কয়েক সপ্তাহ থেকে কয়েকমাস সময় লেগে যায়। বর্তমানে গোটা বিশ্বে করোনা অতিমারীতে সবকিছু মাঝেমধ্যেই যেভাবে স্তব্ধ হচ্ছে, তাতে সেই সময়ের ব্যবধান আরও অনেকটা বেড়ে গিয়েছে। কিন্তু কখনও যদি শোনেন একটি দশতলা বাড়ি মাত্র ২৮ ঘণ্টাতেই তৈরি হয়ে গিয়েছে! হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এমনই কাণ্ড কিন্তু ঘটিয়ে ফেলেছে চিন (China)। একদিনের একটু বেশি সময়েই গগনচুম্বী ওই ইমারত তৈরি করে তাক লাগিয়েছে একটি চিনা সংস্থা। আর সেই খবর সামনে আসতেই অনেকেই অবাক হয়ে গিয়েছেন।

সাধারণত কোনও গগনচুম্বী বাড়ি তৈরি করতে নির্দিষ্ট পরিকল্পনার প্রয়োজন হয়, শুধু তাই নয়, প্রচুর লোকবল এবং সময়ও লাগে। কিন্তু চিনের হুনান প্রদেশের চাংগসা শহরে মাত্র দশতলা বাড়িটি তৈরি করতে ব্রড গ্রুপ নামে একটি নির্মাণকারী সংস্থা সময় নিয়েছে মাত্র ২৮ ঘণ্টা ৪৫ মিনিট। নিজেদের ইউটিউব চ্যানেলে ওই বাড়ি তৈরির পুরো প্রক্রিয়াটির একটি ছোট্ট ভিডিও প্রকাশ করেছে সংস্থাটি। পাঁচ মিনিটের ভিডিওটি ইতিমধ্যে অনেকেই দেখে ফেলেছেন। রীতিমতো ভাইরালও হয়েছে তা।

[আরও পড়ুন: প্রেমের বন্ধন! একে অপরকে দীর্ঘসময় হাতকড়ায় বেঁধে রেকর্ড যুগলের, তারপর?]

কিন্তু অনেকের মনেই প্রশ্ন উঠেছে? কীভাবে হল এই অসাধ্যসাধন? সংস্থাটির তরফে জানানো হয়েছে, এই বাড়িটি তৈরি করতে প্রি-ফ্যাব্রিকেটেড পদ্ধতি অনুসরণ করা হয়েছে। অর্থাৎ আগেই বাড়িটি আলাদা আলাদা ভাবে তৈরি করা হয়েছে ব্রড নামে ওই সংস্থার কারখানায়। তারপর নির্মাণস্থলে সেগুলিকে নিয়ে এসে বিশালাকার তিনটি ক্রেনের মাধ্যমে একটি ব্লকের উপর আরেকটি ব্লক বসানো হয়। লে এক দিনের মধ্যেই পুরো বাড়িটি দাঁড় করিয়ে দেওয়া সম্ভব হয়েছে বলে সংস্থার এক আধিকারিক জানিয়েছেন। তবে সংস্থাটি এটাও জানিয়েছে যে, এত অল্প সময়ের মধ্যে বানানো হলেও বাড়িটি যথেষ্ট মজবুত। এবং ভূমিকম্পরোধী। তাছাড়া বাড়ির প্রতিটি অংশ খুলে অন্যত্র সরিয়েও নিয়ে যাওয়া যাবে।

[আরও পড়ুন: OMG! এক আমবাগান রক্ষা করতে পাহারায় ৪ জন রক্ষী ও ৬টি কুকুর! কিন্তু কেন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement