১৭ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ৪ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জীবাণুমুক্ত করতে ওভেনে নোট, ২৮ হাজার টাকা পুড়িয়ে ফেললেন চিনা মহিলা   

Published by: Monishankar Choudhury |    Posted: March 7, 2020 3:18 pm|    Updated: March 7, 2020 3:18 pm

Coronavirus: Woman microwaves bank notes to ‘disinfect' them

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনে কিছুতেই থামছে না করোনার মৃত্যুমিছিল। এই মারণ জীবাণুর হামলায় সে দেশে প্রাণ হারিয়েছেন তিন হাজারেরও বেশি মানুষ। ফেসমাস্ক, টয়লেট পেপারের মতো অত্যন্ত প্রয়োজনীয় জিনিসের চরম অভাব দেখা দিয়েছে। এহেন পরিস্থিতিতে সতর্কতা অবলম্বন করতে গিয়ে প্রায় ২৮ হাজার টাকার নোট পুড়িয়ে ছাই করে ফেললেন চিনের এক মহিলা। 

[আরও পড়ুন: আতঙ্কের মাঝেও স্বস্তি, করোনার কবল থেকে বেঁচে ফিরলেন ৫৬ হাজার]

চিনা সংবাদমাধ্যম সূত্রে খবর, চিনের সিআইটিআইসি ব্যাংকের শাখা থেকে টাকা তুলে এনেছিলেন আন্ট লি নামের এক মহিলা। তিনি চিনের জিয়াংশু প্রদেশের জিয়াংয়িন প্রদেশের বাসিন্দা। টাকা থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পোর্টে পারে বলে আগেই সতর্ক করেছিলেন চিকিৎসকরা। সেই কথা ভেবেই নোটগুলিকে জীবাণুমুক্ত করতে মাইক্রোওয়েভে পুরে দিয়েছিলেন তিনি। আর তা করতে গিয়েই পুড়ে ছাই হয়ে যায় ওই নোটগুলি। ভারতীয় মুদ্রায় ওই নোটের মূল্য ছিল প্রায় ২৮ হাজার টাকা। ঘটনার পর ব্যাংকে গেলেও সেই পোড়া নোটের নম্বর উদ্ধার করা সম্ভব হয়নি। 

উল্লেখ্য, করোনা আক্রান্ত চিনে কাগজের নোট যথাসম্ভব কম ব্যবহার করার আরজি জানিয়েছেন বিশেষজ্ঞরা। বদলে ক্রেডিট বা ডেবিট কার্ড দিয়ে লেনদেন করার পরামর্শ দিয়েছেন তাঁরা। এদিকে, গত মাসের মাঝামাঝি হংকংয়ের একটি দোকানে আচমকাই হানা দেয় এক দল সশস্ত্র দুষ্কৃতী। দোকানের সব টয়লেট পেপার রোল ডাকাতি হয়ে যায়। শুধু হংকং নয়, করোনা-সঙ্কটে টয়লেট পেপার নিয়ে হাহাকার পড়ে গিয়েছে সিঙ্গাপুর, জাপান, আমেরিকা, অস্ট্রেলিয়া-সহ বহু দেশেই।   

এদিকে, বিশ্বের প্রায় ৯১টি দেশে কামড় বসিয়েছে প্রাণঘাতী ভাইরাস করোনা। এক লক্ষেরও বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত। মৃতের সংখ্যা সাড়ে তিন হাজার ছুঁই ছুঁই। এমন পরিস্থিতিতেও বিশ্ববাসীর জন্য সুখবর। এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর দোড়গোড়া থেকে ফিরে এসেছে, এমন নিদর্শনও রয়েছে। গোটা বিশ্বে প্রায় ৫৬ হাজার ১০৬ জন করোনা আক্রান্ত আজ সম্পূর্ণ সুস্থ। এই রোগের প্রতিষেধক খোঁজার কাজও চলছে দ্রুত গতিতে। সব মিলিয়ে কিছুটা হলেও আশার আলো দেখা যাচ্ছে।                 

[আরও পড়ুন: ‘গ্র্যান্ড প্রিন্সেস’ জাহাজে করোনার কবলে ২১ জন, ক্যালিফোর্নিয়া উপকূলে আটকে প্রমোদতরী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে