BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

করোনার ধাক্কায় দেড় ইঞ্চি ছোট হয়ে গিয়েছে পুরুষাঙ্গ! যুবকের দাবি ঘিরে শোরগোল

Published by: Biswadip Dey |    Posted: January 14, 2022 4:39 pm|    Updated: January 14, 2022 4:39 pm

Covid patient claims he lost nearly 4cm from his private part's length | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের (Coronavirus) ছোবলে ফুসফুস যে মারাত্মক জখম হয়, সে তো জানা কথাই। এছাড়াও শরীরে অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গেরও ক্ষতি হওয়ার কথা বারবার বলেছেন গবেষকরা। কিন্তু কোভিড সংক্রমণের ধাক্কায় কি পুরুষ যৌনাঙ্গ (Private part) ছোট হয়ে যেতে পারে? সম্প্রতি এমনই দাবি এক মার্কিন যুবকের। যে ঘটনাকে ঘিরে বিস্মিত গবেষকরা।

ঠিক কী ঘটেছে? ৩০ বছরের ওই মার্কিন যুবক কিছুদিন আগে কোভিডে আক্রান্ত হন। হাসপাতালেও ভরতি হতে হয়েছিল তাঁকে। যদিও শেষ পর্যন্ত পুরোপুরি সুস্থ হয়ে ওঠেন তিনি। কিন্তু এরপরই তিনি আবিষ্কার করেন লিঙ্গ শৈথিল্যের শিকার হয়ে গিয়েছেন তিনি। অর্থাৎ তাঁর লিঙ্গ ঠিকমতো দৃঢ় হচ্ছে ‌না। সেজন্য চিকিৎসাও শুরু হয়। আর সেই চিকিৎসা শুরু হওয়ার পরই যুবক লক্ষ করেন, তাঁর লিঙ্গ আগের থেকে ছোট হয়ে গিয়েছে অন্তত ৪ সেমি। অর্থাৎ দেড় ইঞ্চি!

[আরও পড়ুন: দেশে প্রথম স্যানিটারি ন্যাপকিন ফ্রি এই গ্রাম, পাচ্ছে ‘মডেল ভিলেজে’র খেতাবও]

‘হাউ টু ডু ইট’ নামের এক যৌনতা বিষয়ক পডকাস্টে এবিষয়ে কথা বলতে গিয়ে ওই যুবক জানিয়েছেন, ‘‘অসুস্থতার আগে আমার লিঙ্গ খুব বড় না হলেও স্বাভাবিক দৈর্ঘ্যেরই ছিল। কিন্তু এখন দেখতে পাচ্ছি এটা প্রায় দেড় ইঞ্চি কমে গিয়েছে। ডাক্তাররা বলছেন, এই পরিবর্তন স্থায়ী। এতে অবশ্য এমনিতে কিছু এসে যায় না। কিন্তু নিঃসন্দেহে বিছানায় আত্মবিশ্বাস কমে যাবে।’’

গত বছর ল্যানসেট মেডিক্যাল জার্না‌লে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছিল। সেখানে বলা হয়েছিল, ২৮ দিনের বেশি সময় ধরে করোনায় ভুগতে থাকা ৩ হাজার ৭০০ রোগীর উপরে পরীক্ষা করে দেখা গিয়েছে তাঁদের শরীরে নানা দীর্ঘস্থায়ী ক্ষতি হয়ে গিয়েছে। দেখা গিয়েছিল সব মিলিয়ে ২০০ বা তারও বেশি লক্ষণ দেখা যাচ্ছে। এর মধ্যে ছিল পুরুষ লিঙ্গ কিংবা অণ্ডকোষের আকার ছোট হয়ে যাওয়ার মতো বিষয়ও। মার্কিন যুবকের দাবি আবারও সেই গবেষণার কথা মনে করিয়ে দিল।

[আরও পড়ুন: খুদে সাংবাদিক! কাশ্মীরের ভাঙাচোরা রাস্তায় ঘুরে ছোট্ট মেয়ের রিপোর্টিং দেখে মুগ্ধ নেটিজেনরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে