২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এবার ভারতে মিলবে গাধার দুধ! ১ লিটারের দাম জানলে চোখ কপালে উঠবে

Published by: Suparna Majumder |    Posted: August 11, 2020 9:12 pm|    Updated: August 14, 2020 4:51 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গরু, মোষ, ছাগলের দুধের কথা এতদিন শুনেছেন। কালেভদ্রে খেয়েওছেন। বেশিরভাগই ক্ষেত্রেই গরুর দুধ। কখনও মায়ের বকা শুনে বিরক্ত মুখে নাক টিপে গোটা গ্লাস সাবাড় করে দিয়েছেন। আবার কখনও হরলিক্স কিংবা চকোলেট পাউডার মিশিয়ে মনের মতো করে চেটেপুটে শেষ করে দিয়েছেন। কিন্তু গাধার দুধ খেয়েছেন কখনও? না, মশকরা এক্কেবারেই নয় সত্যি! এমনটাই হতে চলেছে ভারতের হরিয়ানায় (Haryana)। ন্যাশনাল রিসার্চ সেন্টার অন ইক্যুইনস (NRCE)-এর উদ্যোগে সেখানেই খুলতে চলেছে ভারতবর্ষের সর্বপ্রথম গাধার দুধের ডেয়ারি।

[আরও পড়ুন: মায়েদের সঙ্গে জল খাচ্ছে একঝাঁক সিংহশাবক, বিশ্ব সিংহ দিবসে দেখুন মন ভাল করা ভিডিও]

হরিয়ানার হিসার (Hisar) এলাকায় ডেয়ারির কাজ খুব শিগগিরিই শুরু হবে। যে কোনও প্রজাতির গাধার দুধ সংগ্রহ করা হবে না। সংগ্রহ করা হবে হালারি প্রজাতির গাধার দুধ। এই প্রজাতির গাধা সাধারণত গুজরাটে (Gujrat) দেখতে পাওয়া যায়। সেখান থেকেই ১০টি হালারি প্রজাতির গাধা হিসারে নিয়ে আসা হয়েছে। তাদের পুষ্টিকর খাবার খাওয়ানো হচ্ছে। যত্ন নিয়ে দুগ্ধ দানের উপযুক্ত করে তোলা হচ্ছে।

[আরও পড়ুন: ভালবাসার মৃত্যু হয় না, প্রয়াত স্ত্রীর স্মৃতিতে নয়া বাংলোয় মূর্তি বসালেন ব্যবসায়ী]

গরু, মোষ কিংবা ছাগলের দুধের উপকারিতার কথা তো জীবনে একবার নয়তো একাধিকবার শুনেছেন। কিন্তু গাধার দুধের উপকারিতা কখনও শুনেছেন? NRCE-র বিশেষজ্ঞদের মতে, গাধার দুধে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। করোনার এই আবহে মানব দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা কতটা জরুরি, তা নিশ্চয়ই বিগত ছ’মাসে জেনে গিয়েছেন। শুধু রোগ প্রতিরোধ ক্ষমতা নয় দেখা গিয়েছে ক্যানসারের মতো মারণ রোগের ক্ষেত্রেও গাধার দুধ উপকারী। অতিরিক্ত ওজনের সমস্যা যাঁদের রয়েছে, তাঁদের ক্ষেত্রেও গাধার দুধ উপকারী। আর ল্যাক্টো অ্যালার্জির জন্য যাঁরা দুধ পান করতে পারেন না, তাঁরাও গাধার দুধ অনায়াসে পান করতে পারবেন। এমনকী ছোট শিশুরাও। কারণ গাধার দুধে কোনও অ্যালার্জির বস্তু নেই। এত উপকারিতা পেতে গেলে আপনাকে ট্যাঁকের কড়িটি বেশ ভাল মতোই খসাতে হবে। কারণ সুত্রের খবর ঠিক হলে, এক লিটার গাধার দুধের দাম হতে চলেছে ৭০০০ টাকা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement