BREAKING NEWS

৩০ জ্যৈষ্ঠ  ১৪২৮  সোমবার ১৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

‘নুরজাহান’ চাই? খেতে হলে পকেট থেকে খসাতে হবে অন্তত ১০০০ টাকা

Published by: Abhisek Rakshit |    Posted: June 7, 2021 4:42 pm|    Updated: June 7, 2021 4:42 pm

Madhya Pradesh's 'Noorjahan' Mangoes Can Sell For as High as Rs 1,000 Per Piece | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আম খেতে পছন্দ করেন না, এমন মানুষ বোধহয় গোটা ভারতে খুঁজে পাওয়া মুশকিল। আর তাই তো দেশের জাতীয় ফলের নামও আম। বাজারে গেলেই এখন মিলবে ল্যাংড়া, হিমসাগর, ফজলি আম। দামও মধ্যবিত্তের নাগালেই। কিন্তু জানেন কী বাজারে এমন আমও মেলে যা আকৃতিতে সাধারণ মানুষের হাতের তালুর থেকেও বড়। অর্থাৎ আকারে প্রায় এক ফুট। ওজনও দুই থেকে তিন কেজি। আর দাম! একেকটি আম বিক্রি হয় ৫০০ থেকে ১০০০ টাকায়। এমনকী কখনও কখনও সেই আমের দাম ছুঁয়ে ফেলে ১২০০ টাকাও। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। আর সেই আমের নামও বেশ মজাদার-‘নুরজাহান’।

কিন্তু কোথায় পাওয়া যায় এমন আম? গোটা দেশে কেবলমাত্র মধ্যপ্রদেশের (Madhya Pradesh) আলিরাজপুরের কাত্থিওয়াড়া এলাকায় এই নুরজাহান আমের চাষ হয়। স্থানীয় চাষীরা জানিয়েছে, এই আম আফগান প্রজাতির। সাধারণ আমের তুলনায় দেখতেও অনেক বড় হয় সেগুলি। আর ওজনও অপেক্ষাকৃত অনেকটাই বেশি। স্বাদও অতুলনীয়। আর সেকারণেই এত দাম নুরজাহান আমের। গত বছর আবহাওয়ার জন্য ভাল চাষ না হলেও, এবারের তার ফলন অনেকটাই বেড়েছে। এই প্রসঙ্গে শিবরাজ সিং যাদব নামে এক চাষি জানিয়েছেন, “আমার বাগানে তিনটি নুরজাহান গাছের আম রয়েছে। এবার তাতে ২৫০টি আম হয়েছে। প্রত্যেকটি ফলই ৫০০ থেকে ১০০০ টাকায় বিক্রি হবে। ইতিমধ্যে প্রত্যেকটির বুকিংও সম্পন্ন। আর প্রত্যেকটিরই ওজন ২ কেজি থেকে সাড়ে তিন কেজি।” তবে এর পাশাপাশি তিনি আরও জানান মধ্যপ্রদেশের পাশাপাশি গুজরাটেরও অনেকে আম কেনার জন্য বুকিং করেছেন।

[আরও পড়ুন: রাস্তা থেকে উদ্ধার করে অসুস্থ আরশোলাকে চিকিৎসকের কাছে নিয়ে গেলেন যুবক, প্রশংসা নেটিজেনদের]

এই আম চাষের ব্যাপারে বিশেষজ্ঞ ইশাক মানসুরি বলেন, “চলতি বছরে এই আমের চাষ খুবই ভাল হয়েছে। ভাল দামও মিলবে। কিন্তু করোনার কারণে ব্যবসায় অবশ্য কিছুটা ক্ষতি হবে। গত বছর পরিবেশ অনুকূল না থাকায় ফলন ভাল হয়নি। তবে ২০১৯ সালে পৌনে তিন কেজির এক একটি আমের ফলন হয়েছিল, যার মধ্যে প্রতিটি বিক্রি হয় ১২০০ টাকায়।”

[আরও পড়ুন: একই কনেকে বিয়ে করতে বরযাত্রী নিয়ে হাজির দুই হবু বর, তারপর…?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement