BREAKING NEWS

১৬ ফাল্গুন  ১৪২৭  সোমবার ১ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

জাতীয় শিশু কন্যা দিবসে চমক, একদিনের জন্য মুখ্যমন্ত্রীর চেয়ারে উত্তরাখণ্ডের এই তরুণী

Published by: Abhisek Rakshit |    Posted: January 24, 2021 10:40 am|    Updated: January 24, 2021 12:19 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবার দেশজুড়ে পালিত হচ্ছে ‘জাতীয় শিশু কন্যা দিবস’ (National Girl Child Day)। আর এই দিনটিকে বিশেষ ভাবে স্মরণীয় করে রাখতে অভিনব উদ্যোগ নিল উত্তরাখণ্ডের (Uttarakhand) বিজেপি (BJP) সরকার। এদিন ২৪ ঘণ্টার জন্য রাজ্যের মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসলেন সৃষ্টি গোস্বামী নামে ১৯ বছর বয়সী তরুণী। দেরাদুনে আয়োজিত চাইল্ড অ্যাসেম্বলিতে অংশও নেবেন তিনি। আর এই খবর প্রকাশ্যে আসার পরেই অনেকেই এই সরকারি সিদ্ধান্তকে স্বাগতও জানিয়েছেন। অনেকেই আবার তুলনা করছেন অনিল কাপুর অভিনীত ‘নায়ক’ সিনেমার সঙ্গে।

জানা গিয়েছে, হরিদ্বার জেলার দৌলতপুর গ্রামের বাসিন্দা সৃষ্টি। বাবা সামান্য একটি দোকান চালান, মা অঙ্গনওয়াড়ি কর্মী। তিনি নিজে বিএসসি পড়ুয়া। এর আগে ২০১৮ সালের মে মাসে তিনি উত্তরাখণ্ড ‘বাল বিধানসভা’র মুখ্যমন্ত্রীও হয়েছিলেন। এখনও অবশ্য সেই পদেই রয়েছেন। সেকারণে ২০১৯ সালে গার্লস ইন্টারন্যাশনাল লিডারশিপ প্রোগ্রামে যোগ দিতে তিনি থাইল্যান্ড গিয়েছিলেন।

[আরও পড়ুন: ২৬ জানুয়ারি রাজধানীর রাজপথে কৃষকদের ট্রাক্টর মিছিল, মিলল দিল্লি পুলিশের অনুমতি]

এদিন উত্তরাখণ্ডের গ্রীষ্মকালীন রাজধানী গয়েরসাইন থেকে প্রশাসনিক কাজকর্মের উপর নজর রাখবেন সৃষ্টি। জানা গিয়েছে, উত্তরাখণ্ডের মুখ্য়মন্ত্রী ত্রিবেন্দ্র সিংহ রাওয়াতের সরকার পরিচালিত বিভিন্ন কেন্দ্রীয় সরকারি প্রকল্প কতটা রূপায়িত হয়েছে, কতদূর কাজ এগিয়েছে, তা খতিয়ে দেখে মূল্যায়ণ করবেন তিনি। এই  প্রকল্পগুলির মধ্যে রয়েছে ‘অটল আয়ুষ্মান প্রকল্প’, ‘স্মার্ট সিটি প্রজেক্ট’, রাজ্য সরকারের পর্যটন দপ্তরের হোমস্টে স্কিম ও আরও নানা উন্নয়নমূলক প্রকল্প।

[আরও পড়ুন: ‘এক ভাষা, এক সংস্কৃতির ধারণা চাপানোর চেষ্টা চলছে’, মোদি সরকারের বিরুদ্ধে সরব রাহুল]

এই প্রসঙ্গে সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে সৃষ্টি বলেন, “আমার এখনও বিশ্বাস হচ্ছে না এটা সত্যি। আমি খুবই খুশি। তবে এর পাশাপাশি জনকল্যাণমূলক কাজে যুব সমাজও প্রশাসনের অঙ্গ হয়ে দুর্দান্ত কাজ করতে পারে, তা প্রমাণ করতে আমি নিজের সেরাটা দিতে প্রস্তুত।” এদিকে, সৃষ্টির এই খবরটি প্রকাশ্যে আসার পর নারীদের ক্ষমতায়নে উত্তরাখণ্ড সরকারের এই পদক্ষেপ প্রশংসিত হয়েছে সর্বস্তরে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement