০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গরম কতটা জানাবে সাপ! অরুণাচলে খোঁজ মিলল নতুন প্রজাতির বিষধরের

Published by: Soumya Mukherjee |    Posted: May 11, 2019 8:04 pm|    Updated: May 11, 2019 8:04 pm

New Species Of Viper With Unique Heat-Sensing Ability

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অরুণাচলে খোঁজ পাওয়া গেল নতুন প্রজাতির পিট ভাইপারের। যে নাকি গরমের পরিমাণও অনুভব করতে পারবে। অদ্ভুত এই বিষধরের সন্ধান পাওয়া গিয়েছে অরুণাচল প্রদেশের পশ্চিম কামেং জেলায়। শুক্রবার এই কথা জানান কামেং বন বিভাগের এক আধিকারিক। তিনি আরও জানান, সর্প বিশারদ অশোক ক্যাপ্টেনের নেতৃত্বে সর্প বিশারদদের একটি দল ওই সাপটি খুঁজে পায়। সর্প বিশেষজ্ঞরা জানিয়েছেন, লালচে বাদামি রঙের এই পিট ভাইপারটি অত্যন্ত বিষাক্ত।

এপ্রসঙ্গে অশোক ক্যাপ্টেন বলেন, “রাশিয়ার সর্পবিদ্যা সংক্রান্ত একটি জার্নালের মার্চ-এপ্রিল সংস্করণে এই আবিষ্কারের কথা প্রকাশিত হয়েছে। অরুণাচল প্রদেশ থেকে এই সাপের খোঁজ পাওয়ার আগে পর্যন্ত ভারতে চারটি পিট ভাইপারের অস্তিত্বের কথা জানা গিয়েছিল। সেগুলি হল- মালাবার, হর্সেশ, হম্প-নাসড এবং হিমালয়ান। এখনও পর্যন্ত আমরা অরুণাচলের ওই পিট ভাইপারের প্রাকৃতিক ইতিহাস সম্পর্কে কিছু জানতে পারিনি। কারণ, এখনও পর্যন্ত এই প্রজাতির মাত্র একটি পুরুষ সাপের সন্ধান পেয়েছি আমরা। আরও সমীক্ষা ও পরীক্ষা-নিরীক্ষা করার পর এই প্রজাতির সাপের আচরণ, খাদ্যভ্যাস ও সন্তান প্রজনন সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারা যাবে। জানা যাবে যে এই সাপ ডিম দেয় না সন্তান প্রসব করে।” 

[আরও পড়ুন- একাকী অরণ্যে নিঃসঙ্গ ‘রাজা’, সঙ্গী খুঁজতে উদ্যোগ বনদপ্তরের]

জীব বৈচিত্র্য নিয়ে গবেষণার জন্য পুনের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ-এর একটি প্রতিনিধি দল অরুণাচল প্রদেশ এসেছিল। তারাই পশ্চিম কামেং জেলার জঙ্গলে অবস্থিত রামদা গ্রামের কাছে এই বিশেষ প্রজাতির সাপটির দেখা পায়। 

[আরও পড়ুন- প্লেট থেকে উঠে এল নন-ভেজ আইটেম! তরুণীকে আক্রমণ জ্যান্ত অক্টোপাসের]

অরুণাচল প্রদেশের বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, আবিষ্কারের পর নতুন প্রজাতির এই সাপটিকে ইটানগরে অবস্থিত অরুণাচল প্রদেশের স্টেট ফরেস্ট রিসার্চ ইনস্টিটিউটে দান করা হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে