১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বাড়ির নিচেই ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের নিদর্শন, খোঁজ পেয়ে একী করলেন ভারতীয় বংশোদ্ভূত যুবক!

Published by: Abhisek Rakshit |    Posted: December 6, 2020 5:07 pm|    Updated: December 6, 2020 5:07 pm

old man discovers World War II shelter under his lawn after 40 years, turns it into a bar | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ যুদ্ধের সময় শত্রুর হাত থেকে বাঁচতে তৈরি করা হয়েছিল বাংকার। বাড়ির লনের নিচেই ছিল সেটা। কিন্তু ৪০ বছরেরও বেশি সময় ধরে সে ব্যাপারে কেউই কিছু জানতেন না। শেষপর্যন্ত বাড়ির কেয়ারটেকার ম্যানহোল ভেবে বাংকারের প্রবেশ পথটি পরীক্ষা করতে গিয়েই তা নজরে আসে। খুঁজে পান ঐতিহাসিক সেই বাংকার। শুধু খুঁজে পেয়েই থেমে থাকেননি তিনি। তাতে তৈরি করে ফেলেছেন আস্ত একটি বার!‌ শুনতে অবাক লাগলেও এমনটাই ঘটেছে ব্রিটেনের (United Kingdom) উলভারহ্যাম্পটনে (Wolverhampton)।

জানা গিয়েছে, ১৯২০ সালে তৈরি করা হয়েছিল বাড়িটি। এরপর দ্বিতীয় বিশ্বযুদ্ধের (Second World War) সময় শত্রু দেশের আক্রমণের হাত থেকে বাঁচতে বাড়িটির নিচেই একটি বাংকার তৈরি করেছিলেন তৎকালীন মালিক। পরবর্তীতে সেটির মালিকানা হস্তান্তর হওয়ার সময় বাংকারটির বিষয়ে তিনি কিছু জানাননি নতুন মালিককে। ফলে সেটি অজানাই থেকে যায়। সেই নতুন মালিকই ভারতীয় বংশোদ্ভূত খাণ্ডু প্যাটেলকে বাড়িটি রক্ষণাবেক্ষণের দায়িত্ব দিয়েছিলেন। কিন্তু দীর্ঘদিন দেখভাল করলেও খাণ্ডু নিজেও এ ব্যাপারে কিছু জানতেন না। শেষপর্যন্ত লকডাউনের মাঝেই একদিন ম্যানহোলের ঢাকনা ভেবে সেটির মুখটিকে পরিষ্কার করতে গিয়ে ওই বাংকারটি খুঁজে পান তিনি।

[আরও পড়ুন: প্রায় নগ্ন হয়ে লন্ডনের রাস্তায় সাইকেল সফরে তরুণী, কারণ জানলে কুর্নিশ জানাবেন] ‌

এখানেই কিন্তু শেষ নয়, এরপর তিনি বন্ধুদের সহায়তায় ওই বাংকারে তৈরি করে ফেলেছেন আস্ত একটি বার। এই প্রসঙ্গে ‘‌দ্য সান’কে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‌‘আমি সবসময় ভাবতাম‌ ওই ম্যানহোলের ঢাকনাটি ওখানে কেন?‌ লকডাউনের সময় আমি এবং আমার এক বন্ধু সেটিকে তুলি। এরপর দেখি পুরোটা কংক্রিট দিয়ে ঢাকা। সন্দেহ হওয়ায় সেটি খুঁড়ে ফেলি। এরপরই একটি সিঁড়ি দেখতে পাই। নিচে নেমে পুরোটা দেখেই অবাক হই।’‌’ এরপরই সেটিকে নতুন করে রং করে, পরিষ্কার করে একেবারে বারই বানিয়ে নিয়েছেন তিনি।

[আরও পড়ুন: ‌বিনা আমন্ত্রণে বিয়েবাড়ির অতিথি হয়ে চুরি, পুলিশের জালে ‘‌ব্যান্ড বাজা বারাত’‌ গ্যাং] ‌

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে