BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মাত্র ১০ মাসের শিশুকে সরকারি চাকরি দিল ভারতীয় রেল, কিন্তু কেন?

Published by: Suparna Majumder |    Posted: July 8, 2022 6:07 pm|    Updated: July 8, 2022 6:07 pm

Railways offers compassionate appointment to 10-month-old after her parent's death | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র ১০ মাসের শিশুকে চাকরি দিল ভারতীয় রেল (Indian Railways)। বাবা-মায়ের মৃত্যুর পর এই চাকরি পেল একরত্তি। সরকারিভাবে বিষয়টি নথিভূক্ত করার জন্য নেওয়া হল তার আঙুলের ছাপ। ছাপ নেওয়ার সময় কেঁদে ভাসাল ১০ মাসের শিশুকন্যা। তার কান্না দেখে চোখ ভিজল সরকারি আধিকারিকদেরও।

ঘটনাটি ঘটেছে ছত্তিশগড়ে। জানা গিয়েছে, ১০ মাসের শিশুকন্যার বাবার নাম রাজেন্দ্র কুমার। ভিলাইয়ের রেল ইয়ার্ডে অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করতেন তিনি। গত জুন মাসে এক পথ দুর্ঘটনায় রাজেন্দ্র এবং তাঁর স্ত্রী প্রাণ হারান। তারপর থেকে আত্মীয়দের কাছেই রয়েছে একরত্তি। ইতিমধ্যেই রেলের রায়পুর ডিভিশনের পক্ষ থেকে সমস্ত রকমের ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা হয়েছে ।

[আরও পড়ুন: তিন সহপাঠীর যৌন লালসার শিকার নাবালিকা! গণধর্ষণের ভিডিও দেখিয়ে করা হল ব্ল্যাকমেলও]

কিন্তু বাবা-মায়ের মৃত্যুর পর ১০ মাসের শিশুকন্যার ভবিষ্যৎ কী? এই প্রশ্নে উদ্বিগ্ন ছিলেন রাজেন্দ্রর পরিবার ও বন্ধুরা। এমন সময় ১০ মাসের শিশুকন্যাকে সরকারি চাকরি দেওয়ার সিদ্ধান্ত নেয় ভারতীয় রেল। গোটা ছত্তিশগড়ে এর আগে এমন কোনও সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করতে পারছেন না সেখানকার বাসিন্দারা। তবে মানবিকতার খাতিরেই এমন সিদ্ধান্ত বলে মনে করছেন তাঁরা।

গত ৪ জুলাই সরকারিভাবে শিশুকন্যার চাকরি নথিভূক্ত করা হয়। শিশুর আঙুলের ছাপ নেওয়ার জন্য তার হাতটি ধরেছিলেন এক সরকারি আধিকারিক। তখনই কাঁদতে শুরু করে মা-বাবাকে হারানো একরত্তি। তার কান্না দেখে অভিজ্ঞ আধিকারিকদের চোখেও জল আসে। কিন্তু কাজ তো করতে হবে। শিশুর ভবিষ্যতের কথা ভেবেই তো এমন সিদ্ধান্ত! তাই ছোট্ট ছোট আঙুলের ছাপ সরকারি খাতায় নিয়ে নেন তিনি। জানা গিয়েছে, আঠেরো বছর বয়স হলে সরকারি চাকরিতে যোগ দিতে পারবে প্রয়াত রেলকর্মীর একমাত্র মেয়ে। অনেকেই ভারতীয় রেলের এই উদ্যোগের প্রশংসা করেছেন বলে খবর।

[আরও পড়ুন: সরকার গড়ার প্রক্রিয়া বেআইনি! শিণ্ডে সরকারের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে উদ্ধব শিবির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে