৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নিলামে উঠল স্টিভ জোবসের চাকরির একমাত্র আবেদনপত্রটি, দাম শুনলে চমকে যাবেন!

Published by: Abhisek Rakshit |    Posted: July 30, 2021 7:21 pm|    Updated: July 30, 2021 10:14 pm

Steve Jobs' first and only job application sold for over Rs 2.5 crore | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অ্যাপলের সহকারী প্রতিষ্ঠাতা হিসেবে স্টিভ জোবসের পরিচিতি গোটা বিশ্বজুড়ে। আট থেকে আশি- জোবসকে অধিকাংশ মানুষই কিন্তু চেনেন। তবে জানেন কী অ্যাপল প্রতিষ্ঠা করার আগে চাকরি খোঁজারও চেষ্টা করেছিলেন স্টিভ জোবস (Steve Jobs)। তবে সেটা একবারই। আর এবার তাঁর সেই চাকরির আবেদনপত্রটিই সামনে এল। শুধু তাই নয় নিলামেও উঠল। দাম ছুঁল ভারতীয় মুদ্রায় আড়াই কোটি টাকা।

বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা জোবসের ভক্তদের অনেকেই জানেন অ্যাপল প্রতিষ্ঠার আগে একবারই চাকরি খোঁজার চেষ্টা করেছিলেন স্টিভ জোবস। ১৯৭৩ সালে ১৮ বছর বয়সি স্টিভ জোবস চাকরির জন্য একটি আবেদন জানিয়েছিলেন। তাও আবার হাতে লিখেই। ছোটবেলায় প্রথমবার কোনও চাকরির পরীক্ষার জন্য আবেদন জানাতে গেলে একজন শিক্ষানবীশ যেরকম চিঠি লেখেন। জোবসের হাতে লেখা চিঠিও ঠিক একইরকম। তাতে আবার তিনি নিজের ড্রাইভিং লাইসেন্সেরও উল্লেখ করেছেন। যদিও তাতে ফোন নম্বরের কোনও উল্লেখ ছিল না।

[আরও পড়ুন: স্ট্রবেরির পর চকোলেট বিরিয়ানি, ভিডিও দেখে পাকিস্তানি রাঁধুনিকে নিয়ে জোর ঠাট্টা নেটিজেনদের]

তবে এই প্রথম নয়, এর আগে জোবসের এই চাকরির আবেদনপত্রটি নিলামে ওঠে নিউ ইয়র্কের বোনহামসে। তারপরই বারেবারে সেটির মালিকানা বদল হতে থাকে। চলতি বছর মার্চেও একবার এই আবেদনপত্রটির নিলাম হয়েছিল। তখন ওটির দাম উঠেছিল ১৬২,০০০ জিবিপি। অর্থাৎ ভারতীয় মুদ্রায় ১.৭ কোটি টাকা। তবে এবারের নিলামের একটি বিশেষত্বও ছিল। এবার শুধু স্টিভ জোবসের আবেদনপত্রের আসল কপিটিইও শুধু নয়, Non-fungible token format-এও সেটি বিক্রি করা হয়েছে। অর্থাৎ একদিকে যখন মার্কিন ডলারে সেটি কেনাবেচা হচ্ছে, অন্যদিকে ইথেরিয়ামের মাধ্যমে অনলাইনেও সেটির নিলাম চলছিল।

 

[আরও পড়ুন: কন্ডোমের সৌজন্যে Olympic-এ সোনা জিতলেন এই অ্যাথলিট! কীভাবে, দেখুন ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×