BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ছোট লগ্নিতে বড় সমৃদ্ধি, ঋণপত্রের বাজারেই লুকিয়ে সমৃদ্ধির চাবিকাঠি

Published by: Monishankar Choudhury |    Posted: September 7, 2022 3:25 pm|    Updated: September 7, 2022 3:25 pm

Small investment for a bright future | Sangbad Pratidin

ছোট বিনিয়োগকারীরা এগিয়ে আসুন, ঋণপত্রের বাজারে লগ্নি করুন। যত অংশগ্রহণ বাড়বে, ততই সমৃদ্ধ হবে এই দুনিয়া। বর্তমানে রিটেল ইনভেস্টররা বন্ড মার্কেটে সেভাবে লগ্নি করেন না। এই ট্রেন্ডের বদল ঘটাতে উদ্যোগী হয়েছে আরবিআই। তথ‌্য সংকলনে টিম সঞ্চয়

 

রিটেল ইনভেস্টররা যে সাধারণত বন্ড মার্কেটে তেমনভাবে অংশগ্রহণ করেন না, তা বুঝিয়ে দিল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। একইসঙ্গে এও স্পষ্ট করে দিল যে, কী অসাধারণ সুযোগ ঋণপত্রের বাজারে তাঁরা পেতে পারেন! যদি ছোট বিনিয়োগকারী এগিয়ে আসেন, আগামিদিনে ঋণপত্রের বাজার আরও স্ফীত হবে, গভীরতা বাড়বে, ব্যাংক নিয়ন্ত্রক এমনই আভাস দিয়েছেন।

ঋণপত্রের মার্কেট, বিশেষত কর্পোরেট বন্ড নিয়ে এক আলোচনায়, রিজার্ভ ব্যাংকের উচ্চস্তরের এক আধিকারিক জানিয়েছেন এই বাজারে ডোমেস্টিক ইন্সিটিটিউশন অনেক বেশি অন‌্যান‌্য লগ্নিকারীদের তুলনায়। বিভিন্ন ব্যাংক, ইনসিওরেন্স এবং মিউচুয়াল ফান্ডের প্রাধান‌্য এক্ষেত্রে প্রকট। আর রিটেলের অংশ খুবই স্বল্প, এই ট্রেন্ড আসলে আন্তর্জাতিক বটে। তবে ভারতীয় বাজারে যা আশ্চর্যজনক, তা হল ডেট ফান্ডেও রিটেল অংশগ্রহণকারীর সংখ‌্যা চোখে পড়ার মতো নয়। পৃথিবীর অন‌্য নানা মার্কেটে ডেট ফান্ডের মাধ‌্যমে ঋণপত্রে বিনিয়োগ করেন ছোট ইনভেস্টরগণ। কিন্তু ভারতীয় বিনিয়োগকারীরা, অর্থাৎ সাধারণ লগ্নিকারীরা স্বতঃস্ফূর্তভাবে এখানে অ‌্যালোকেশন করা থেকে বিরত থাকেন।

[আরও পড়ুন: নিতে হবে লগ্নির পাঠ, কুঁড়িতেই হোক স্বাবলম্বিতার হাতেখড়ি]

রিজার্ভ ব্যাংকের প্রকাশিত তথ্যের ভিত্তিতে সঙ্গের এই চার্ট করা হল-

কর্পোরেট বন্ড-আর্থিক বর্ষ ২০২২-এর শেষে এর থেকে যা বোঝা যাচ্ছে:-
#কর্পোরেট বন্ড মার্কেটে একপেশে বিনিয়োগ হয়ে চলেছে।
#রিটেলের অংশ তখনই বাড়বে যখন সাধারণ মানুষ এগিয়ে আসবেন বিনিয়োগ করতে।
#প্রশ্ন ওঠে : কী করলে ছোট ইনভেস্টররাও এখানে পা রাখবেন?
#মিউচুয়াল ফান্ডের মাধ‌্যমে তাঁরা আসতেই পারেন। তাহলে কেবলমাত্র ইকুইটির দিকে যেন তাঁরা না ঝোঁকেন। যদি পোর্টফোলিওর ডাইভারসিফিকেশন চান, তাহলে যেন তাঁরা ডেট-এর কথাও ভাবেন।

এই মুহূর্তে বেশ কিছু শ্রেণীর ডেট ফান্ড আছে। সেগুলির এক প্রধান অংশ কর্পোরেট বন্ডে বিনিয়োগ করে, এবং বিনিয়োগকারী সে সমস্ত কিছুর সুযোগ সহজেই নিতে পারেন। ইনকাম জেনেরেশন হওয়া সম্ভব, বিশেষত যদি ক্রেডিট রিস্ক এবং ইন্টারেস্ট রিস্ক নামক দুই ঝুঁকি সম্বন্ধে তাঁরা সজাগ থাকেন। অনেক লগ্নিকারী ডেট থেকে ইকুইটিতে যেতে ইচ্ছুক-সেই পদ্ধতি ‘সিস্টেম‌্যাটিক ট্রান্সফার প্ল‌্যান’ হিসাবে স্ট‌্যাটেজিক কারণে ব‌্যবহৃত হয়। এখানে কর্পোরেট বন্ড ফান্ডে নিজস্ব লগ্নির কথা বলা হয়েছে, সাময়িক STP জাতীয় কৌশল নয়। তবে রিটেল ইনভেস্টর যেন মেয়াদের বিষয়ে সতর্ক থাকেন। মধ‌্যমেয়াদী বা দীর্ঘমেয়াদী লগ্নির কথা তাঁরা ভাবতে পারেন। রিস্ক রিটার্নের সম্পর্কটি মাথায় রেখে ভাল ডেট ফান্ড তাঁদের বেছে নেওয়া উচিত। বাজারে এই মুহূর্তে বেশ কিছু কর্পোরেট বন্ডে লগ্নি করেন, এমন ফান্ড ম‌্যানেজার অাছেন। পোর্টফোলিওর গঠন দেখে, তাঁদের মধ্যে থেকেই বেছে নিয়ে নিজস্ব অ‌্যালোকেশন সুষ্ঠুভাবে করা প্রয়োজন।

[আরও পড়ুন: শেষ পর্যন্ত বাঁচুন মাথা উঁচু করে, অবসরেও থাকুক আর্থিক স্বাধীনতা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে