BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ধোঁয়ায় ঢেকেছে আকাশ! দিওয়ালিতে যথেচ্ছ বাজি পোড়ানোয় রেকর্ড দূষণ দিল্লিতে

Published by: Biswadip Dey |    Posted: November 15, 2020 10:23 am|    Updated: November 15, 2020 10:23 am

Delhi records worst AQI on Diwali in 4 years as people defy cracker ban, air quality 'severe' | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিরাপত্তা বিধি শিকেয় তুলে বাজি ফাটানোর ফলে দিওয়ালিতে (Diwali 2020) রাজধানীর দূষণ (Pollution) পৌঁছল ‘মারাত্মক’ মাত্রায়। বারবার বারণ করার পরেও নিষেধাজ্ঞা মানেননি রাজধানী দিল্লির (Delhi) বহু মানুষ। দেদার ফেটেছে বাজি। আর তার ফলেই এয়ার কোয়ালিটি ইনডেক্স বা AQI গিয়ে দাঁড়িয়েছে ৪১৪-তে। যা ভেঙে দিয়েছে গত চার বছরের রেকর্ড!

অথচ গত বৃহস্পতি ও শুক্রবার AQI ছিল যথাক্রমে ৩১৪ ও ৩৩৯। সেটাই রাতারাতি ৪০০-র গণ্ডি ডিঙিয়ে গিয়েছে শনিবার। গত বছরের দিওয়ালিতে এই মান ছিল ৩৩৭। এবং পরের দু’দিন তা হয় যথাক্রমে ৩৬৮ ও ৪০০। তার আগে ২০১৮ সালে দিওয়ালিতে AQI ছিল ২৮১। পরের দিনই তা বেড়ে হয় ৩৯০। এবং পরবর্তী তিনদিন তা ‘মারাত্মক’ পর্যায়েই ছিল। কিন্তু এবার আগের সব রেকর্ডই ভেঙে গিয়েছে। আগামী দু’দিনে তা আরও বাড়লে পরিস্থিতি ভয়ানক হয়ে উঠতে পারে। তার উপর করোন‌ার তৃতীয় ঢেউ শুরু হয়েছে দিল্লিতে। এই পরিস্থিতিতে দূষণ খুব বড় ফ্যাক্টর হয়ে ওঠার আশঙ্কা তো রয়েইছে। ইতিমধ্যে অনেকেই চোখ জ্বালা, শ্বাসকষ্টের কথা জানিয়েছেন।

[আরও পড়ুন: পাঁচ মাসের মধ্যেই দ্বিতীয় অভিযানে SpaceX, চলতি সপ্তাহে ৪ নভোশ্চর যাচ্ছেন মহাকাশে]

পিএম ২.‌৫ স্তর ৬০–এর উপর থাকা মানেই তা রীতিমতো অস্বাস্থ্যকর। সেখানে দিল্লির পিএম ২.‌৫ স্তর কোনও কোনও জায়গায় ছাড়িয়ে গিয়েছে ৫০০-র গণ্ডি। বাতাসের গতি না থাকার ফলেও দূষণের মাত্রা বেড়েছে। বাজির ধোঁয়ায় ঢাকা পড়েছে আকাশ। তবে এরই মধ্যে আশার কথা শুনিয়েছে আবহাওয়া দপ্তর। পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে রবিবার রাজধানীর বিক্ষিপ্ত অঞ্চলে হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। হাওয়া বইবে ঘণ্টায় ২০ কিমি বেগে। পরে ৩০ থেকে ৪০ কিমি প্রতি ঘণ্টা বেগেও ঝোড়ো হাওয়া দিতে পারে। যার প্রভাবে দিল্লির দূষণের মাত্রা বেশ খানিকটা কমে যেতে পারে বলে মনে করা হচ্ছে। তবে দূষণের মাত্রা যেভাবে বেড়ে রয়েছে তাতে ঝড়বৃষ্টিতেও শেষ পর্যন্ত তা কতটা কমে সেটাই দেখার। 

[আরও পড়ুন: মঙ্গলের আড়ালে লুকিয়ে চাঁদেরই যমজ সঙ্গী! অস্তিত্বের কথা জেনে বিস্মিত বিজ্ঞানীরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে