১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পৃথিবীতে আছড়ে পড়ল সৌর ঝড়, অল্পের জন্য রক্ষা পেল ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা

Published by: Biswadip Dey |    Posted: October 15, 2021 1:54 pm|    Updated: October 15, 2021 3:55 pm

Earth just survived another solar flare। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের এক সৌর ঝড়ের (Solar Flair) কবল থেকে রক্ষা পেল পৃথিবী। গত ১২ অক্টোবর সেই ঝড় আছড়ে পড়েছিল। কয়েক দিন আগে থেকেই আশঙ্কা ছিল। অবশেষে সেই ঝড় আছড়ে পড়ে পড়লেও স্বস্তির কথা হল তার প্রকোপ বেশি ছিল না। অন্যথায় বড়সড় সমস্যায় পড়তে পারত ইন্টারনেট (Internet) যোগাযোগ ব্যবস্থা।

সৌরঝড় ঠিক কী? সূর্য লাগাতার পৃথিবীর দিকে তড়িদম্বকীয় কণা ছুঁড়ে মারতে থাকে। এর ফলে তৈরি হয় সৌর বাতাস। সেই বাতাসকে পৃথিবী তার মেরুদেশে পাঠিয়ে দেয়। ওই সৌর বাতাসের থেকে কোনও বড় ক্ষতির মুখে পড়তে হয় না আমাদের গ্রহকে। কিন্তু একশো বছরে একবার সৌর বাতাস থেকে সৃষ্টি হয় সাংঘাতিক সৌরঝড়ের। গবেষকদের আশঙ্কা, এর ধাক্কায় বড়সড় ক্ষতি হতে পারে পৃথিবীর।

[আরও পড়ুন: আয়তনে পিরামিডের চেয়েও বড়! পৃথিবীর দিকে ধেয়ে আসছে অতিকায় গ্রহাণু]

তবে এবারের সৌর ঝড় তত বিপজ্জনক ছিল না। যার কেপি সূচক ছিল ৬। যদি তা ৯ হত, তাহলে বড় বিপদ হতে পারত বিশ্বের যোগাযোগ ব্যবস্থার। তবে ঝড়ের মান কম থাকলেও তা থেকে ক্ষতির সম্ভাবনা থেকেই যায়। যার মধ্যে অন্যতম পাওয়ার গ্রিডের সমস্যা ও চৌম্বক ক্ষেত্রের ক্ষতি। কোনও মতে সেই বিপদ থেকে মুক্তি পেয়ে গিয়েছে পৃথিবী।

সম্প্রতি গবেষকরা জানিয়েছিলেন, ১০০ বছরে অন্তত একটি সৌর ঝড় সৃষ্টি হতে পারে যা থেকে ব্যাপক ক্ষতির আশঙ্কা রয়েছে। এক গবেষকের কথায়, ”আমাদের পরিকাঠামো এখনও খুব বড়সড় সৌর বিপর্যয়কে সামলানোর মতো মজবুত নয়। এর ফলে কতটা ক্ষতি হতে পারে, তা নিয়ে আমাদের ধারণাই নেই।” জানা যাচ্ছে, শেষবার ১৮৫৯ ও ১৯২১ সালে এই ধরনের শক্তিশালী সৌরঝড় পৃথিবীকে সামলাতে হয়েছিল। কিন্তু এখনকার ডিজিটাল যুগে এই ধরনের সৌরঝড় কখনও হয়নি। ফলে আশঙ্কা রয়েই যাচ্ছে।

[আরও পড়ুন: ফুরিয়ে যাবে অক্সিজেন, হারিয়ে যাবে পৃথিবীর অধিকাংশ প্রাণই! আশঙ্কা গবেষকদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে