BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

লক্ষ্য পরিবেশ রক্ষা, গোবর দিয়ে গণেশের মূর্তি গড়লেন শিল্পী

Published by: Sayani Sen |    Posted: August 21, 2020 6:43 pm|    Updated: August 30, 2021 3:16 pm

Gujrat's artist makes an idol of lord Ganesha by cow dung

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিমা এনে ভক্তি ভরে পুজো তো করলেন। প্রতিমা নিরঞ্জনের পর ভেবেছেন ঠিক কতটা পরিবেশ দূষণ হয়। নিশ্চয় ভাবেননি কখনও। কিন্তু শুধু আনন্দ করলেই তো হল না। পরিবেশের চিন্তাও যে করা প্রয়োজন। সেকথা ভেবেই এবার পরিবেশবান্ধব গণেশ (Lord Ganesha) মূর্তি তৈরি করল গুজরাটের ভদোদরার একটি সংস্থা। গোবর দিয়ে তৈরি ওই মূর্তির চাহিদাও ভালই।

কামধেনু গো অমৃত নামে ওই সংস্থার প্রধান মুকেশ গুপ্তা বলেন, “পরিবেশ দূষণের কথা মাথায় রেখে আমরা মাটির পরিবর্তে গোবর দিয়ে গণেশের মূর্তি বানানো শুরু করি। প্রথমে বুঝতে পারিনি কেমন চাহিদা হবে। তারপর ধীরে ধীরে দেখলাম অনেকেই গোবর দিয়ে তৈরি মূর্তি কিনতে যথেষ্ট আগ্রহী। আমরা ৪০০টি মূর্তি তৈরির বরাত পেয়েছি। তবে আমরা সকলের থেকে বরাত নিতে পারিনি। আবার কারও কারও বরাত দেওয়া মূর্তি তৈরি করেও সঠিক সময় জোগান দিতে পারিনি। কারণ, একে করোনা পরিস্থিতি আবার তার উপর আবহাওয়াও ভাল না। বৃষ্টির ফলে অনেক মূর্তি শুকিয়ে ওঠাই যায়নি।” তবে সকলের বরাত নিতে না পারায় মূর্তি নির্মাণকারীদের সংস্থার কর্তাদের বেশ মনখারাপ। তবে আগামী বছর আরও ভাল ব্যবসা হবে বলেই আশা তাঁদের।

[আরও পড়ুন: পরিবেশ রক্ষায় ‘নগরবন’ তৈরিতে আগ্রহী বাবুল সুপ্রিয়, জমি চেয়ে আসানসোলের মেয়রকে টুইট]

গণেশের মূর্তি কিনতে পটুয়াপাড়ায় ভিড়। বাজারে থিকথিক করছে মানুষজন। না, ‘নিউ নর্মাল’ পৃথিবীতে এ ছবি এখন অতীত। কোভিড বিধি মেনে সর্বত্র চলছে গণপতি বাপ্পার আরাধনার আয়োজন। নিরঞ্জনের ঝঞ্ঝাট এড়াতে অনেকেই গোবর দিয়ে তৈরি গণেশ কিনছেন। তাঁদের মতে, গোবরের তৈরি মূর্তিকে নিরঞ্জনের জন্য গঙ্গার ঘাটে যাওয়ার প্রয়োজনীয়তা নেই। একটি বড় পাত্রে জল ভরে তাতে মূর্তি ডুবিয়ে রাখলেই তা গলে যাবে। এরপর অনায়াসে ওই জল গাছের গোড়ায় সার হিসাবেও ব্যবহার করা যাবে। সর্বোপরি পরিবেশকে দূষণমুক্ত রাখা সম্ভব হবে। তাই সবদিক মিলিয়ে এই ধরনের গণেশ মূর্তিই সবচেয়ে ভাল।

[আরও পড়ুন: স্বচ্ছতার নিরিখে প্রথম কোন শহর? দেখে নিন পূর্ণাঙ্গ তালিকা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে