BREAKING NEWS

৫ কার্তিক  ১৪২৮  শনিবার ২৩ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

কবে থেকে পোশাক পরা শুরু করল আদিম মানুষ? অবশেষে মিলল উত্তর

Published by: Biswadip Dey |    Posted: September 21, 2021 12:57 pm|    Updated: September 21, 2021 12:57 pm

Humans started wearing cloths 1 lakh year before। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একদিন এই পৃথিবীতে বেঁচে থাকতে কোনও পোশাকের প্রয়োজন পড়ত না মানুষের। কিন্তু ‘সভ্য’ হয়ে উঠবার পথে একসময় শুরু হয় পোশাকের ব্যবহার। আজকের অতি ‘ফ্যাশন’ সচেতন মানুষ (Early Human), লজ্জা নিবারণের জন্য প্রথম কবে বস্ত্র পরিধান করেছি? এবার গবেষণায় মিলল সেই প্রশ্নের উত্তরও। ‘আই সায়েন্স’ ম্যাগাজিনে প্রকাশিত সাম্প্রতিক একটি গবেষণার ফলে জানা গিয়েছে, মানুষ বস্ত্র পরিধান করতে শুরু করে প্রায় ১,২০,০০০ বছর আগে।

কারণ এই সংক্রান্ত যে সমস্ত সাজ-সরঞ্জাম, মরক্কোর অতি প্রাচীন একটি গুহা থেকে আবিষ্কৃত হয়েছে, সেটিই নাকি অন্তত ৯০ হাজার থেকে ১ লক্ষ ২০ হাজার বছরের পুরনো। জার্মানির সায়েন্স অফ হিউম্যান হিস্ট্রির অন্তর্গত ম্যাক্স প্ল্যাংক ইনস্টিটিউটের ড. এমিলি হ্যালেট জানিয়েছেন, মরক্কোর আটলান্টিক উপকূলের কন্ট্রেব্যান্ডিয়ার্স গুহা থেকে যে সাজ-সরঞ্জাম উদ্ধার হয়েছে, তা হাড় দিয়ে তৈরি এবং পরীক্ষা করে জানা গিয়েছে, সেগুলি বস্ত্র তৈরি ও পরিধানের কাজেই লাগত।

[আরও পড়ুন: আর সময় নেই, সর্বনাশের পথে পৃথিবী! আবহাওয়া নিয়ে ভয়াবহ আশঙ্কা রাষ্ট্রসংঘের রিপোর্টে]

দীর্ঘ সময় এমনকী, আরও স্পষ্ট করে বললে, কয়েক দশক ধরেই দফায় দফায় ওই এলাকায় প্রত্নতাত্ত্বিক গবেষণা চালানোর জন্য খননকার্য চালাচ্ছিলেন গবেষকদের একাধিক দল। অবশেষে সামনে এই তথ্য।

অরণ্যবাসী মানুষ, যাদের আমরা আদিম মানুষ হিসেবেই চিনি, তাদের ‘সভ্য’ বয়ে ওঠার ব্যাপারটা একদিনে হয়নি। প্রাথমিক ভাবে কেবলই পশুহত্যা করে খিদে মিটত তাদের। পরে শস্যের আবিষ্কার ধীরে ধীরে তাদের যাযাবর জীবনের সমাপ্তি ঘটায়। একই ভাবে নিরাবরণ অবস্থা থেকে ধীরে ধীরে পোশাকও ওঠে তাদের শরীরে। এবার গবেষণায় জানা গেল পোশাক ব্যবহারের প্রচলনের শুরুর সময়ের কথা। আগামী দিনে এবিষয়ে আরও বিস্তারিত জানা যাবে বলেই জানাচ্ছেন গবেষকরা।

[আরও পড়ুন: মহাকাশে তৈরি হবে আস্ত সিনেমা! ইতিহাস গড়তে চলেছে রাশিয়া]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement