BREAKING NEWS

২৬ চৈত্র  ১৪২৬  বৃহস্পতিবার ৯ এপ্রিল ২০২০ 

Advertisement

অক্সিজেন ছাড়াই জীবনধারণ! প্রাণী জগত নিয়ে ধারণা বদলে দিতে চলেছে নব আবিষ্কৃত পরজীবী

Published by: Sucheta Sengupta |    Posted: February 27, 2020 5:19 pm|    Updated: February 27, 2020 5:19 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজ্ঞানের দৌড় যে আরও কত লম্বা, তা আঁচ পাওয়ার উপায় নেই আমাদের। একের পর এক নতুন নতুন আবিষ্কারে পৃথিবীর রহস্যভেদ করছেন বিজ্ঞানীরা। উদ্রেগ ঘটাচ্ছেন বিস্ময়ের। তাঁদের সাম্প্রতিকতম আবিষ্কার, অক্সিজেন গ্রহণ না করেই প্রাণধারণ করে, এমন এক প্রাণী। ইজরায়েলের তেল আভিভ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এমনই বিচিত্র এক প্রাণীর সন্ধান পেয়েছেন। প্রাণীটি শ্বাস নেয়, অথচ অক্সিজেন গ্রহণ করে না। স্যামন মাছের শরীরে এই পরজীবীর খোঁজ মিলেছে। যা দেখে নিজেরাও বিস্মিত গবেষকদল। এ বিষয়ে আরও বিস্তারিত গবেষণা প্রয়োজন বলে মনে করছেন তাঁরা।

নব আবিষ্কৃত প্রাণীটি Henneguya salminicola প্রজাতির। যা মাত্র ১০ কোষবিশিষ্ট একটি পরজীবী, স্যামন মাছের শরীর এর বাসস্থান। তেল আভিভ বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান বিভাগের অধ্যাপক তথা এই গবেষণার নেতৃত্বে থাকা ডরোথি হাকন বিশদে জানিয়েছেন প্রাণীটির কথা। এমনিতে Henneguya salminicola প্রজাতির প্রাণীদের অধিকাংশের কোষের মাইটোকনড্রিয়া অর্থাৎ কোষের শক্তিঘর যাকে বলা হয়, তা না থাকায় অক্সিজেন নেওয়ার প্রয়োজন হয় না। কারণ, অক্সিজেন গ্রহণ করলে তবেই তা শক্তিতে রূপান্তরিত হয়। যে প্রাণীর দেহে সেই শক্তি তৈরির জায়গাই নেই, তার অক্সিজেন নেওয়ার প্রয়োজনও হয় না। সে কারণেই তারা মূলত পরজীবী। সমুদ্রের তলদেশের প্রবাল, জেলিফিশরাও অনেকটা এরকম।

[আরও পড়ুন: রাস্তা সম্প্রসারণের জন্য কাটা পড়বে কয়েক হাজার গাছ, ক্ষুব্ধ পরিবেশপ্রেমীরা]

প্রফেসর ডরোথি হাকনের কথায়, “জলভাগে যেভাবে জীবনধারণ করে বিভিন্ন জীব, সেখানে অক্সিজেন গ্রহণ না করেও শক্তি উৎপাদন সম্ভব। কিন্তু আমাদের নতুন আবিষ্কৃত প্রাণীটির শারীরিক গঠন বা জীবনধারণ প্রক্রিয়া ঠিক এরকম নয়। ওর কেমিস্ট্রি কিংবা বায়োলজি বেশ জটিল। হয় এটি যে প্রাণীর শরীরে বসবাস করে, তার থেকে কোনও উপায়ে শক্তি টেনে নেয়। নয়তো এর নিঃশ্বাস-প্রশ্বাস প্রক্রিয়া সম্পূর্ণ ভিন্ন, অক্সিজেন-কার্বন ডাই অক্সাইড নিরপেক্ষ। অনেক সময় দেখা যায়, এককোষী বা কয়েক কোষী প্রাণীর অভ্যন্তরীণ জীবনপ্রক্রিয়া আরও অনেক জটিল হয়।”

সাধারণভাবে অ্যামিবা, ফাংগাসের মতো প্রাণী সময়ের সঙ্গে সঙ্গে শক্তি উৎপাদনের ক্ষমতা হারিয়ে ফেলে মৃত জীবে পরিণত হয়। কিন্তু এই প্রাণীটির ক্ষেত্রে এই প্রক্রিয়া উলটো। গোড়া থেকেই এ অক্সিজেন গ্রহণ ব্যতিরেকে দিব্যি জীবনধারণ করে চলেছে। আর এই বৈশিষ্ট্য চিরাচরিত প্রাণী জগতের মূল ধারণাই পালটে দিতে পারে।

[আরও পড়ুন: মঙ্গলের পর বৃহস্পতিতেও জলের অস্তিত্ব! নাসার বিজ্ঞানীদের নয়া আবিষ্কারে আশার আলো]

Advertisement

Advertisement

Advertisement