BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ভাঙল এতদিনের ধারণা! বৃহস্পতির চেয়েও ১০ গুণ বড় গ্রহ দেখে বিস্মিত বিজ্ঞানীরা

Published by: Biswadip Dey |    Posted: December 9, 2021 5:12 pm|    Updated: December 9, 2021 5:12 pm

Planet 10 times bigger than Jupiter amused astronomers। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গ্রহ (Planet) ও নক্ষত্রের (Star) মধ্যে দূরত্ব ও আকর্ষণকে কেন্দ্র করে এতদিনের প্রচলিত ধারণা ভেঙে গেল। বি সেন্টারাই নক্ষত্রের চারদিকে পাক খাওয়া এক গ্রহের সন্ধান পেয়ে বিস্মিত বিজ্ঞানীরা। এই আবিষ্কারকে অত্যন্ত গুরুত্ব দিচ্ছেন তাঁরা। মনে করছেন, এই ধরনের অতিকায় কোনও নক্ষত্রের চারপাশে গ্রহের প্রদক্ষিণ সম্পর্কে সমস্ত ধ্যানধারণাকে নতুন করে দেখার সময় এসে গিয়েছে।

ঠিক কী দেখেছেন বিজ্ঞানীরা? ৩২৫ আলোকবর্ষ দূরে অবস্থিত বি সেন্টারাই নক্ষত্র। খালি চোখেই তার দেখা মেলে আকাশে। সেই নক্ষত্রের চারপাশে প্রদক্ষিণরত একটি গ্রহকে দেখেই চমকে গিয়েছেন তাঁরা। গ্রহটি বৃহস্পতির (Jupiter) থেকেও ১০ গুণ বড়। কিন্তু কেন গ্রহটি দেখে অবাক হচ্ছেন তাঁরা? আসলে দেড় কোটি বছর বয়সি বি সেন্টারাই আমাদের সূর্যের থেকে প্রায় ৬ গুণ বড়। এই ধরনের নক্ষত্রকে ‘বি-টাইপ স্টার’ হিসেবে ধরা হয়। সূর্যের থেকেও এর উষ্ণতা ৩ গুণ বেশি। অতিরিক্ত উত্তাপের কারণেই এই ধরনের নক্ষত্রগুলি লাগাতার অত্যধিক পরিমাণে অতিবেগুনি রশ্মি ও এক্স রে নির্গত করতে থাকে। ফলে তাদের চারপাশে কোনও গ্রহের পক্ষে টেকাই মুশকিল বলে মনে করা হত।

[আরও পড়ুন: চাঁদে পা পড়বে ভারতীয় বংশোদ্ভূতের! অনিল মেননকে ঘিরে চড়ছে প্রত্যাশার পারদ]

‘ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর অ্যাস্ট্রোনমি ‘র তরফে জানানো হয়েছে, এই ধরনের নক্ষত্রের ধ্বংসাত্মক ও বিপজ্জনক চরিত্রের জন্যই এদের চারপাশে অতিকায় গ্রহের অস্তিত্ব থাকা অসম্ভবই। তাই এই নয়া পর্যবেক্ষণকে ঘিরে তাঁরা উত্তেজিত। জানা গিয়েছে, সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতির সঙ্গে সূর্যের যা দূরত্ব, তার চেয়েও ১০০ গুণ বেশি দূরত্ব এই গ্রহটির সঙ্গে বি সেন্টারাই নক্ষত্রের।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, গত ১০ বছরে এই ধরনের নানা ধারণারই পরিবর্তন হয়েছে। ফলে এতকালের সযত্নলালিত ধারণাগুলি বদলে গিয়েছে। এর ফলে আগামী দিনে জ্যোতির্বিজ্ঞানের ক্ষেত্রে আরও নতুন দিশা আবিষ্কার করা সম্ভব বলেই আশাবাদী তাঁরা।

[আরও পড়ুন: চাঁদে দেখা মিলল রহস্যময় কুঁড়েঘরের! ছবি ঘিরে বাড়ছে জল্পনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে