১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কোনও নভোচর নয়, এবার মহাকাশে পাড়ি চার সাধারণ নাগরিকের! ইতিহাস গড়তে তৈরি SpaceX

Published by: Biswadip Dey |    Posted: September 5, 2021 6:14 pm|    Updated: September 5, 2021 8:03 pm

SpaceX set to launch it’s first all-civilian mission ‘Inspiration4’ on September 15। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গরম কিংবা পুজোর ছুটিতে কোথাও না কোথাও বেড়াতে যান? অনেক তো হল দিঘা-পুরী-দার্জিলিং কিংবা খানিক সঙ্গতি থাকলে সিঙ্গাপুর-দুবাই! এবার বরং মহাকাশে ঘুরে আসতে পারেন। আমজনতাকে মহাশূন্য থেকে ঘুরিয়ে আনতে প্রস্তুত ধনকুবের এলন মাস্কের (Elon Musk) সংস্থা স্পেস এক্স (SpaceX)। আর মাত্র কয়েক দিন। আগামী ১৫ সেপ্টেম্বর ওই সংস্থার প্রথম মহাকাশ সফর, যাতে অংশ নেবেন সাধারণ মানুষরা। এই অভিযানের নাম দেওয়া হয়েছে ‘ইন্সপিরেশন৪’।

এবছরের ফেব্রুয়ারিতেই মাস্ক ঘোষণা করেছিলেন এই মিশনের বিষয়ে। আগামী ১৫ সেপ্টেম্বর ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষিপ্ত হবে মহাকাশযানটি। সেই যানে থাকবেন চারজন সাধারণ নাগরিক। তিনদিনের জন্য পৃথিবীর বাইরে মহাকাশের নিকষ কালো আঁধারে ঘুরে বেড়াবেন তাঁরা।

[আরও পড়ুন: মহাকাশে ভয়ংকর বিস্ফোরণ! স্যাটেলাইট বহনকারী রকেট ভেঙে পড়ল প্রশান্ত মহাসাগরে]

কারা থাকবেন ওই উড়ানে? যে মিশনে অধিকাংশ বিনিয়োগ করেছেন ধনকুবের জারেড আইজ্যাকম্যান। এই উড়ানের সমস্ত খরচ দিয়েছেন। সেই টাকা খরচ হবে ‘সেন্ট জুড চিলড্রেনস রিসার্চ হাসপাতাল’-এ। এছাড়াও এই মিশনের আরেক গুরুত্বপূর্ণ অংশগ্রহণকারী হ্যালি আর্সেনাক্স। ছোটবেলায় তিনি হাড়ের ক্যানসারের শিকার হয়েছিলেন। এছাড়াও তাঁদের সঙ্গী হবেন সিয়ান প্রোক্টর ও ক্রিস সেমব্রস্কি। তাঁরা একটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়ে এই মিশনের জন্য নির্বাচিত হয়েছিলেন।

সাধারণত মহাকাশচারীদের যে প্রশিক্ষণ নিতে হয়, ততটা না হলেও প্রশিক্ষণ নিতে হয়েছে এই চারজনকেও। আসলে মহাকাশে থাকতে গেলে প্রশিক্ষণ ছাড়া তা সম্ভব নয় বলেই জানান বিশেষজ্ঞরা। গত কয়েক মাসের প্রশিক্ষণের পর অবশেষে শুক্রবার এই মিশনের জন্য সবুজ সংকেত মিলেছে।

[আরও পড়ুন: হঠাৎই মহাকাশে যাওয়ার হিড়িক ইউরোপে! জমা পড়ল ২৩ হাজারেরও বেশি আবেদন]

এই মিশন সফল হলে আগামী বছর আরও একটি উড়ানের পরিকল্পনা করতে পারে মাস্কের সংস্থা। এই ধরনের মহাকাশযাত্রায় কোনও বিশেষ দেশের নাগরিক হওয়া কিংবা বয়সজনিত শর্ত থাকছে না। তবে এই মুহূর্তে এই ধরনের যাত্রায় অংশ নিতে গেলে যে প্রচুর পরিমাণে রেস্তো খরচ হবে তা বলাই বাহুল্য। মোটামুটি যাত্রীপিছু খরচ পড়তে পারে সাড়ে ৫ কোটি ডলার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে