BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

IPL 2021 Final: দুবাইয়ে মাহি ম্যাজিক, দলকে চতুর্থবার ট্রফি জিতিয়ে ৩টি অনন্য রেকর্ড গড়লেন ধোনি

Published by: Sulaya Singha |    Posted: October 16, 2021 12:54 pm|    Updated: October 16, 2021 12:54 pm

3 records created by captain CSK skipper MS Dhoni in IPL 2021 final | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসাধারণ উইকেটকিপার, অনবদ্য ব্যাটসম্যান এবং সর্বোপরি দুর্দান্ত নেতা হিসেবে আরও একবার গোটা বিশ্বকে চমকে দিয়েছেন তিনি। যাঁরা বলেছিলেন, তিনি ফুরিয়ে গিয়েছেন, চতুর্থবার দলকে চ্যাম্পিয়ন করে সেই নিন্দুকদের মুখে ঝামা ঘষে দিয়েছেন। তারপরেও উচ্ছ্বাসের অতিরিক্ত বহিঃপ্রকাশ নেই। বরং স্বভাবসিদ্ধ ঢঙে চওড়া হাসিতেই বুঝিয়ে দিলেন তৃপ্তি। তিনি মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni)। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েও যিনি শুক্রবার রাতে আরও একবার মন কাড়লেন ১৩৫ কোটি দেশবাসীর।

ধোনির বয়স হয়েছে। বুড়ো হাড়ে টি-টোয়েন্টির ধকল সামলানো কঠিন। এমন সমালোচনায় বারবার বিদ্ধ হতে হয়েছে তাঁকে। তবে চেন্নাই ফ্র্যাঞ্চাইজি এবং তাঁর অগণিত সমর্থক ভরসা রেখেছিলেন মাহির মগজাস্ত্রে। আস্থার পূর্ণ মর্যাদা রাখলেন ঝাড়খণ্ডের রাজপুত্র। করোনা-বিঘ্নিত আইপিএলেও (IPL 2021) কখনও সেরা ফিনিশার হিসেবে কখনও দলকে নেতৃত্ব দিয়ে শেষমেশ চ্যাম্পিয়ন হওয়ার ইতিহাস রচনা করলেন। আর সেই সঙ্গে নিজের নামের পাশে তিনটি অনন্য রেকর্ড খোদাই করে ফেললেন।

[আরও পড়ুন: হৃদরোগে আক্রান্ত হয়ে মাত্র ২৯ বছর বয়সে প্রয়াত সৌরাষ্ট্রের রনজিজয়ী ব্যাটসম্যান]

১. শুক্রবার অধিনায়ক হিসেবে ৩০০তম টি-টোয়েন্টি ম্যাচে নেমেছিলেন ধোনি। অর্থাৎ কুড়ি-বিশের ফরম্যাটে ৩০০টি ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ড গড়লেন তিনি। দেশকে ৭২টি ম্যাচে, চেন্নাইকে (CSK) ২১৪ ম্যাচে এবং রাইসিং পুণেকে (আইপিএলের পুরনো দল) ১৪টি ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন ধোনি। সেই সঙ্গে শুক্রবার চেন্নাই সুপার কিংসের নেতা হিসেবে দশমবার ফাইনাল খেললেন তিনি।

২. বয়স সংখ্যামাত্র। দুবাইয়ে আইপিএল ফাইনালে আরও একবার তা প্রমাণ করলেন ধোনি। ৪০ বছর বয়সে তিনটির বেশি আইপিএল জয়ের নজির গড়লেন তিনি। শেন ওয়ার্ন যখন রাজস্থান রয়্যালসকে ট্রফি জিতিয়েছিলেন, তখন তাঁর বয়স ছিল ৩৯। ২০০৯ সালে ৩৭ বছর বয়সে ডেকান চার্জার্সকে চ্যাম্পিয়ন করেন অ্যাডাম গিলক্রিস্ট। এক্ষেত্রেও তাই ক্যাপ্টেন কুলই সেরা।

[আরও পড়ুন: ভারতীয় ক্রিকেটে দ্রাবিড় যুগের সূচনা! কোহলিদের কোচ হচ্ছেন মিস্টার ডিপেন্ডেবল]

৩. অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টি টুর্নামেন্টে আটটি ট্রফি জিতলেন ধোনি। শুক্রবার চার নম্বর আইপিএল চ্যাম্পিয়ন হল তাঁর দল। পাশাপাশি দু’বার দলকে এনে দিয়েছেন চ্যাম্পিয়ন্স ট্রফি। ২০০৭ সালে তাঁর হাত ধরেই এসেছিল প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ। এছাড়া ২০১৬ সালে এশিয়া কাপ চ্যাম্পিয়নও হয়েছিল ধোনির টিম ইন্ডিয়া।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে