১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘ভেবেছিলাম কেরিয়ারটাই বুঝি শেষ হয়ে গেল’, দুঃস্বপ্নের স্মৃতি আজও তাড়া করে সিরাজকে

Published by: Krishanu Mazumder |    Posted: February 8, 2022 1:20 pm|    Updated: February 8, 2022 2:08 pm

After 2019 season, I thought my IPL career was over, said Mohammed Siraj | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একসময়ে আশঙ্কিত হয়েছিলেন তাঁর আইপিএল কেরিয়ারই বুঝি শেষ হয়ে যাবে। ট্রোল করা হয়েছিল তাঁকে। বলা হয়েছিল, ক্রিকেট তোমার কম্মো নয়। যাও অটো চালাও গিয়ে। যাঁকে নিয়ে এত কথা, সেই মহম্মদ সিরাজকে (Mohammed Siraj) এখন প্রশংসা করছেন দেশের প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাসকর (Sunil Gavaskar)। বলেছেন, ”সিরাজ চিন্তাশীল বোলার।” কিন্তু এই প্রশংসায় ভেসে যাচ্ছেন না সিরাজ। বরং দুঃস্বপ্নের সেই দিনগুলো তাঁকে এখনও তাড়া করে বেড়ায়। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (Royal Challengers Bangalore) পডকাস্টে সিরাজ ফিরে গিয়েছেন সেই সব দিনে, যখন নিন্দুকদের নখ-দাঁতে রক্তাক্ত হয়েছিলেন তিনি। 

২০১৯ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে তাঁর পারফরম্যান্স এতটাই হতশ্রী ছিল যে সিরাজ স্বয়ং ধরেই নিয়েছিলেন যে তাঁর আইপিএল (IPL) কেরিয়ার বুঝি শেষই হয়ে গেল। আরসিবি-র পডকাস্টে সিরাজকে বলতে শোনা গিয়েছে, ”২০১৯ সালে আরসিবি-র হয়ে বিশ্রী পারফরম্যান্স করেছিলাম। আমি ধরেই নিয়েছিলাম যে আমার আইপিএল কেরিয়ার বুঝি শেষ হয়ে গেল। পরে আমি উপলব্ধি করি আমার এখনও বয়স পড়ে রয়েছে। ফলে নিজের উপর আস্থা রেখেছিলাম। আরসিবি ম্যানেজমেন্ট সেই সময়ে আমার পাশে ছিল।” ২০২০ সালে আরসিবি-কেকেআর ম্যাচ সিরাজের জীবনের মোড় ঘোরানো। একথা নিজেই দাবি করেছেন সিরাজ আরসিবি-র পডকাস্টে। সেবার আইপিএলের প্রথম বোলার হিসেবে দুটো মেডেন ওভার করেছিলেন তিনি। 

[আরও পড়ুন: নিয়ম বড় বালাই, অনূর্ধ্ব-১৯ বিশ্বজয়ী দলের আট সদস্যই নেই আইপিএল নিলামে]

২০১৯ সালের আইপিএলে কেকেআর-এর বিরুদ্ধে দুটো বিমার দিয়েছিলেন সিরাজ। তার পরই তাঁকে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়। সেই ঘটনার উল্লেখ করে সিরাজ বলেন, ”কেকেআর-এর বিরুদ্ধে দুটো বিমার দেওয়ার পরে অনেকেই আমাকে বলেছিলেন, ক্রিকেট ছেড়ে দাও। বরং তোমার বাবার সঙ্গে অটো চালাও। অনেকে আরও অনেক কথাই বলেছিল। কিন্তু ওরা দেখল না পিছনের লড়াইটা। কিন্তু প্রথমবার যখন আমি নির্বাচিত হই তখন এমএস ধোনি আমাকে বলেছিল লোকের কথায় যেন কান না দিই। বলেছিল, ভাল খেললে তোমাকে প্রশংসা করবে আর খারাপ খেললে একই লোক তোমাকে গালমন্দ করবে। ফলে ওদের কথাকে গুরুত্ব দেবে না।”
২০২০ সালে আরসিবি-র হয়ে আইপিএলে ভাল পারফরম্যান্স করায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে ডাক পান সিরাজ। অজি সফরের পরে বিরাট কোহলি প্রশংসা করে পরামর্শ দিয়েছিলেন সিরাজকে। সেই কথা সিরাজের মনে গেঁথে রয়েছে। সিরাজ বলেন, ”বিরাট কোহলির কথা আমি কোনওদিন ভুলব না। অস্ট্রেলিয়া থেকে ফেরার পরে বিরাট কোহলি আমাকে বলেছিল, মিয়াঁ, ভাল বল করেছো। অস্ট্রেলিয়ায় যা করেছো তা অবিশ্বাস্য। তোমার কথা কেউই ভুলতে পারবে না। এভাবেই খেলে যাও এবং ফিটনেসের দিকে নজর দাও। কঠিন পরিশ্রম করে যাও।” ধোনি-কোহলির পরামর্শ বুকে নিয়েই এগিয়ে চলেছেন মহম্মদ সিরাজ। 

[আরও পড়ুন: কাঁটা দিয়ে আজ কাঁটা তুলতে চান সবুজ-মেরুন কোচ ফেরান্দো]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে