BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনা সতর্কতায় কোহলিদের জন্য জারি নির্দেশিকা, বল চকচকে করতে থুতু লাগাবেন না বোলাররা!

Published by: Sulaya Singha |    Posted: March 11, 2020 6:50 pm|    Updated: March 11, 2020 8:00 pm

coronavirus impact: Bhuvneshwar says team may not apply saliva to shine ball

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার আতঙ্ক হানা দিয়েছে ক্রিকেটের বাইশ গজেও। বৃহস্পতিবারই ধরমশালায় প্রথম ওয়ানডে-তে মুখোমুখি হবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। দুই দলকেই দেখা যাচ্ছে, করোনা নিয়ে যথেষ্ট সচেতন। ইতিমধ্যেই প্রোটিয়াদের কোচ মার্ক বাউচার জানিয়ে দিয়েছেন, মাঠে ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে করমর্দন করবেন না তাঁর ছেলেরা। এবার ভুবনেশ্বর কুমারের কথাতেও স্পষ্ট, যে টিম ইন্ডিয়ার ড্রেসিংরুমেও ঢুকে পড়েছে COVID-19 ভাইরাসের ত্রাস।

ক্রিকেটে বলের সুইং বাড়াতে ও উজ্জ্বল করার জন্য মুখের লালার একটি বড় ভূমিকা রয়েছে। কিন্তু যেভাবে গোটা দেশে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে, তাতে এই কাজটি করতে রীতিমতো ভয়ই পাচ্ছেন ভারতীয় বোলাররা। ভুবির কথাতেই সেটা পরিষ্কার। চোট সারিয়ে দলে কামব্যাক করা ভারতীয় পেসার বলেন, “আমরা বিষয়টি নিয়ে ভেবেছি। তবে এখনই বলতে পারছি না যে থুতু ব্যবহার হবেই না। কিন্তু এটাও ভাবতে হবে মুখের লালা না লাগালে বল চকচকে করতে বিকল্প ব্যবস্থা কী হতে পারে। নাহলে তো আমরাই মার খাব আর আপনার বলবেন এরা ভাল বল করতে পারে না। তবে এটা সত্যিই একটা চিন্তার বিষয়। দেখি দলের বৈঠকে আমাদের কী নির্দেশ দেওয়া হয়। চিকিৎসকের পরামর্শ মেনেই সিদ্ধান্ত নেওয়া হবে।” ভুবির মন্তব্যেই বোঝা যাচ্ছে, করোনার কাঁটা ভাবাচ্ছে ভারতকেও।

ইতিমধ্যেই ক্রিকেটারদের জন্য সাতটি নির্দেশিকা জারি করেছে বিসিসিআই। সেগুলি এরকম:

১. অন্তত ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে হবে।
২. হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে।
৩. হাঁচলে বা কাশলে হাত দিয়ে মুখ চেপে রাখতে হবে।
৪. জ্বর এলে বা অসুস্থ বোধ করলে মেডিক্যাল দলকে খবর দিতে হবে।
৫. হাত ধোয়ার আগে চোখ, নাক, মুখে হাত দেওয়া যাবে না।
৬. রেস্তঁরায় খাবার খাওয়া যাবে না।
৭. দলের বাইরে কারও সঙ্গে করমর্দন, আলিঙ্গন করা যাবে না। ভক্তদের সঙ্গে সেলফি তোলার ক্ষেত্রে অচেনা কারও ফোন ব্যবহার করা যাবে না।  

[আরও পড়ুন: বাংলার ঘাড়ে রানের পাহাড়, রনজি ট্রফির তৃতীয় দিনের শেষে চাপে ঋদ্ধিরা]

তবে এসবের মধ্যেই আরও একটি খবর চিন্তায় ফেলেছে দুই দলকে। তা হল ধরমশালার আবহাওয়া। হাওয়া অফিস বলছে, লক্ষ্মীবারে দিনের ৯০ ভাগই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিশেষ করে সন্ধের দিকে আবহাওয়া আরও খারাপ হওয়ার ইঙ্গিতও দেওয়া হয়েছে। সন্ধেয় বর্জ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হতে পারে। যার জেরে তাপমাত্রাও ২-৩ ডিগ্রি কমবে। ফলে ম্যাচ ভেস্তে যাওয়ার সম্ভাবনা থেকেই যাচ্ছে। গত বছরও বৃষ্টির কারণে ভেস্তে গিয়েছিল ভারত-দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি লড়াই। আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে ফের সেই আশঙ্কাই ঘনীভূত হয়েছে।

নিউজিল্যান্ডে হোম ফেভরিটদের কাছে ওয়ানডে ম্যাচে হোয়াইটওয়াশ হয়েছে টিম ইন্ডিয়া। তাই প্রোটিয়াদের বিরুদ্ধে ঘরের মাঠে ঘুরে দাঁড়াতে মরিয়া বিরাট কোহলিরা।

[আরও পড়ুন: করোনা আতঙ্ক: IPL বাতিলের দাবিতে মাদ্রাজ হাই কোর্টে জনস্বার্থ মামলা, অস্বস্তিতে BCCI]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে