BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

চাপ ভারতের উপরেই থাকবে, মহারণের আগে হুঁশিয়ারি আসিফ ইকবালের

Published by: Subhajit Mandal |    Posted: June 15, 2019 5:06 pm|    Updated: June 15, 2019 7:17 pm

Exclusive: Pressure will be on India to win against Pakistan, says Asif Iqbal

দেবাশিস সেন, লন্ডন: প্রাক্তন পাকিস্তান অধিনায়ক আসিফ ইকবালের মতে ম্যাঞ্চেস্টারে ভারত-পাক মহারণের আগে চাপটা বিরাট বাহিনীর উপরই বেশি থাকবে। লন্ডনে নিজের অফিসে বসে সংবাদ প্রতিদিনের প্রতিনিধির সঙ্গে একান্ত সাক্ষাৎকারে প্রাক্তন পাক অধিনায়ক জানালেন, বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে দুর্দান্ত ট্র্যাক রেকর্ডই চাপে রাখবে টিম ইন্ডিয়াকে।

আসিফের মতে, “ভারতের উপরে চাপ বেশি থাকবে কারণ, বিশেষজ্ঞরা ভারতকে পাকিস্তানের থেকে অনেকটা এগিয়ে রাখছে। চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালের আগেও অনেকে ভারতকে এগিয়ে রাখছিল। আমরা সবাই জানি সেই ম্যাচের ফলাফল কী হয়েছিল। একদিনের ক্রিকেটে সেই দলই জেতে যে দল ম্যাচের দিন ভাল খেলে। ভারতের উপর চাপ বেশি থাকবে ফেভরিট হওয়ার জন্য। অন্যদিকে, চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে জয়ের ফলে পাকিস্তান অনেক আত্মবিশ্বাসী হবে।দু’দলেরই কিছু শক্তি এবং দুর্বলতা আছে। কিন্তু ইংল্যান্ডের মাটিতে শেষ ম্যাচে পাকিস্তান জিতেছে। অন্যদিকে, ভারত এখনও পাকিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপে হারেনি। তবে, আমার মনে হয় যে দল ম্যাচের দিন চাপটা ভাল সামলাতে পারবে, সেই দলই জিতবে।” ম্যাচের ‘কী ফ্যাক্টর’ কী হতে চলেছে? এ প্রশ্নের উত্তরে আসিফ ইকবাল বলেন,”প্রথম ফ্যাক্টর ‘লাক’। কারণ, টস জেতাটা কারও হাতে নেই। দ্বিতীয়ত দুই দলেরই খুব ভাল বোলিং আক্রমণ। তবে, ভারতের ব্যাটিং কয়েক যোজন এগিয়ে। আবার, পাকিস্তান কেমন খেলবে সেটাও আন্দাজ করা খুব কঠিন কাজ।”

[আরও পড়ুন: ধোনির অন্ধ ভক্ত, বিশ্বকাপে মাহির জন্যই গলা ফাটাবেন এই পাক সমর্থক]

প্রাক্তন পাক অধিনায়কের মতে, “পাকিস্তানের মূল কাজ হবে বিরাট কোহলি এবং রোহিত শর্মাকে তাড়াতাড়ি প্যাভিলিয়নে ফেরানো। আমার মনে হয় না, ভারত শুধু কোহলি-নির্ভর দল। কোনও সন্দেহ নেই যে ও এই মুহূর্তে বিরাট বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান। কিন্তু, ক্রিকেট দলগত খেলা একজন কোনও ম্যাচ একা জেতাতে পারে না। আমার মতে রোহিতই এই দলের সবচেয়ে কম প্রশংসিত ক্রিকেটার। এবং ওই এই ফরম্যাটের এক নম্বর ব্যাটসম্যান। পাকিস্তান চাইবে, ওই দুই ব্যাটসম্যানকে যত তাড়াতাড়ি সম্ভব প্যাভিলিয়নে ফিরিয়ে দিতে।” আসিফ ইকবাল বলেন, “পাকিস্তানের জন্য সেরা অস্ত্র হয়ে উঠতে পারেন মহম্মদ আমির। আমি খুবই হতাশ হব, যদি ও ভারতের বিরুদ্ধে না খেলে। অনেকেই হয়তো জানেন না, ও কামব্যাক করার পর ওর বোলিংয়ে অন্তত ৩০টি ক্যাচ ফেলা হয়েছে। সুতরাং, ও খুব ‘আনলাকি’। আমি ওকে খুব উচ্চমানের বোলার বলেই মনে করি। আমার মতে, ওই পাকিস্তানের সেরা বোলার। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচেও ও সেটা দেখিয়েছে। আমিরকে সাহায্য করতে পারবে হাসান আলি আর ওয়াহাব রিয়াজ। আমি পাকিস্তানি, তাই চাইব পাকিস্তান জিতুক। তবে, দিনের শেষে সেরা দল জিতলেই বেশি খুশি হব।”

[আরও পড়ুন: বৃষ্টি হলেও ম্যাচ আয়োজন সম্ভব, উপায় বাতলালেন সৌরভ]

ভারতীয় বোলিং সম্পর্কে আসিফ ইকবালের মত, “বুমরাহর নেতৃত্বে ভারতীয় বোলাররা অনেকটা এগিয়ে এসেছে। পাঁচ বছর আগেও কেউ ভাবতে পারত না, ভারত সেরা পেস আক্রমণের দেশ হতে পারে। কিন্তু গত দু’বছরে সম্ভবত ভারতীয় পেসাররাই সবচেয়ে বেশি উইকেট পেয়েছে।” ধোনির উপস্থিতি ভারতকে কিছুটা হলেও এগিয়ে দেবে বলে মনে করছেন প্রাক্তন পাক অধিনায়ক। তিনি বলেন, “উইকেটের পিছনে ধোনির উপস্থিতি ভারতকে অন্য সব দলের থেকে কিছুটা হলেও এগিয়ে রাখবে। ভারতীয় ক্রিকেটে ওর অবদান ভোলার নয়। আমার মনে হয় প্রত্যেক ভারতীয়র ধোনিকে নিয়ে গর্ব হওয়া উচিত।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে