১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

IPL ফাইনাল ঘিরে চড়ছে উত্তেজনার পারদ, দিল্লি-মুম্বইয়ের ভাগ্য গড়তে পারে এই পাঁচ ফ্যাক্টরই

Published by: Abhisek Rakshit |    Posted: November 10, 2020 2:20 pm|    Updated: November 10, 2020 2:20 pm

An Images

দীপ দাশগুপ্ত:‌ মুম্বই ইন্ডিয়ান্স (Mumbai Indians) না দিল্লি ক্যাপিটালস? কে জিতবে আজ? রোহিত শর্মার (Rohit Sharma) টিম পাঁচ নম্বর IPL ট্রফি তুলবে? নাকি প্রথম বারের জন্য আইপিএল জিতবে দিল্লি (Delhi Capitals)? কোনও ভবিষ্যদ্বাণীতে যাচ্ছি না। কারণ ফাইনালের কোনও ভবিষ্যদ্বাণী হয় না। বরং পাঁচটি ফ্যাক্টর বলছি, যার উপর মঙ্গলবারের দুবাই (Dubai) ফাইনাল নির্ভর করে থাকবে।

১) টস: দুবাইয়ে টস বড় ফ্যাক্টর হয়ে যাবে। কারণ আমি কমেন্ট্রি করতে গিয়ে যা দেখেছি, তাতে দুবাইয়ে ভাল রকম শিশির পড়ে। যে কোনও টিম চাইবে টস জিতলে ফিল্ডিং করতে। কারণ পরে বল গ্রিপ করতে অসুবিধে হবে।

২) মানসিকতা: দিল্লিকে যদি ফাইনাল জিততে হয়, তা হলে ওদের খুনে মানসিকতা দেখাতে হবে। যেটা ওরা দ্বিতীয় কোয়ালিফায়ারে সানরাইজার্স হায়দরাবাদের (Sunrisers Hyderabad) বিরুদ্ধে দেখিয়েছে। বলতে চাইছি, মার্কাস স্টয়নিসকে দিয়ে ওপেন করানো, শিমরন হেটমায়ারকে খেলানো, সবই কিন্তু পজিটিভ মুভ। মুম্বইয়ের বিরুদ্ধেও যা করা দরকার। ডিফেন্সিভ হয়ে গেলেই মুম্বই শেষ করে দেবে।

[আরও পড়ুন: এক পায়ে ফুটবল খেলে তাক লাগাল মণিপুরের খুদে খেলোয়াড়, ভাইরাল ভিডিও]

৩) টপ অর্ডার ব্যাটিং: দু’টো টিমের কাছেই গুরুত্বপূর্ণ। ফাইনাল কোন দিকে যাবে তা ঠিক করে দেবে। কারণ দু’টো টিমের হাতেই ভয়াবহ বোলিং লাইন আপ। মুম্বইয়ের হাতে বুমরা-বোল্ট-প্যাটিনসন। দিল্লির হাতে রাবাডা-নরকি-অশ্বিন।

৪) বিদ্যুৎ বোল্ট: মুম্বই আইপিএল ফাইনালে ট্রেন্ট বোল্টকে (Trent Boult) পাবে কি না, সেটা একটা বড় ফ্যাক্টর। প্রথম কোয়ালিফায়ারে কুঁচকিতে চোট লেগেছিল বোল্টের। সেই চোটের অবস্থা কী, জানি না। মুম্বইয়ের হয়ে বোল্টই পাওয়ার প্লে-তে নিয়মিত উইকেট তুলেছে। ও যদি না পারে, উইকেট তোলার পুরো চাপ কিন্তু চলে যাবে জসপ্রীত বুমরার উপর।

[আরও পড়ুন: জল্পনার অবসান, জাতীয় দলে ফিরলেন রোহিত, অস্ট্রেলিয়ায় একটিমাত্র টেস্ট খেলবেন কোহলি]

৫) শুরুতে উইকেট তোলো দিল্লি: দিল্লির দিক থেকে এটা একটা গুরুত্বপূর্ণ বিষয় হতে চলেছে। মুম্বই ইন্ডিয়ান্স টুর্নামেন্টে চারটে ম্যাচ হেরেছে। দু’টো সুপার ওভারে। সেই দু’টো ছেড়ে দিন। কিন্তু বাকি দু’টো ম্যাচে মুম্বই পারেনি কারণ দ্রুত উইকেট পড়েছে। ১৫০-১৬০ অলআউট হয়ে ম্যাচ হেরে গিয়েছে। দিল্লিকে তাই উইকেট তুলতে হবে। মুম্বই ব্যাটসম্যানরা খেলতে শুরু করে দিলে থামানো কঠিন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement