৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিদেশের মাটিতে খারাপ ফর্ম অব্যাহত কোহলির, ওয়েলিংটনে জোড়া রেকর্ডের মালিক ইশান্ত

Published by: Sulaya Singha |    Posted: February 23, 2020 12:25 pm|    Updated: February 23, 2020 2:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথম ইনিংসে কাইল জেমিসনের ডেলিভারিতে মাত্র ২ রান করেই আউট হয়েছিলেন বিরাট কোহলি। দ্বিতীয় ইনিংসেও তাঁর ব্যাটে রান এল না। এবার ঘাতক ট্রেন্ট বোল্ট। ৪৩ বলে ১৯ রান করে প্যাভিলিয়নে ফিরলেন ভারত অধিনায়ক। বিদেশের মাটিতে কিছুতেই রানের খরা কাটাতে পারছেন না তিনি। যা নিঃসন্দেহে ভারতীয় শিবিরের চিন্তার বিষয়।

২০১৮ সালে ইংল্যান্ড সফরের পর থেকে বিদেশের মাটিতে জ্বলে উঠতে দেখা যাচ্ছে না কোহলিকে। সেই সিরিজে ভারত হারলেও পাঁচ ম্যাচে ৫৯৩ রান ঝুলিতে ভরেছিলেন অধিনায়ক। কিন্তু তারপর সেই চেনা ছন্দে তাল কেটেছে। ইংল্যান্ড সফরের পর ছয় টেস্টে কোহলির স্কোর ৪১৮রান। গড় ৩৮। তার মধ্যে ছিল একটি সেঞ্চুরি এবং তিনটি অর্ধ-শতরান। আর পাঁচজন ব্যাটসম্যানের ক্ষেত্রে এই পরিসংখ্যান সন্তোষজনক হলেও বিরাটের ক্ষেত্রে কিন্তু তেমনটা বলা যাবে না। কারণ ভারত অধিনায়কের টেস্ট গড় প্রায় ৫৫। সেদিক থেকে দেখতে গেলে কোহলির গ্রাফ অনেকটাই নিম্নমুখী। বিশেষ করে বিদেশের মাটিতে। গত দু’বছরে দেশের বাইরে কোহলির সেরা ইনিংস পার্থের ১২৩ রান।

[আরও পড়ুন: বোল্ট ম্যাজিকে দ্বিতীয় ইনিংসেও কোণঠাসা ভারত, তৃতীয় দিনে চালকের আসনে নিউজিল্যান্ড]

চলতি নিউজিল্যান্ড সফরে তিন ফরম্যাট মিলিয়ে ৯ ইনিংসে মাত্র একটি অর্ধ-শতরান করেছেন কোহলি। গত ২০টি আন্তর্জাতিক ইনিংসে একটিও সেঞ্চুরি হাঁকাতে পারেননি তিনি। গতবছর শেষবার বাংলাদেশের বিরুদ্ধে করেছিলেন ১৩৬ রান।  তবে ভারতীয়দের মধ্যে টেস্টে রানের বিচারে এদিন সৌরভ গঙ্গোপাধ্যায়কে টপকে গেলেন কোহলি। সৌরভের মোট সংগ্রহ ৭২১২ রান। কোহলির রান ৭২২৩।

কোহলি ব্যর্থ হলেও অবশ্য বুড়ো হাড়ে ভেলকি দেখালেন ইশান্ত শর্মা। দু’দিনের জেটল্যাগ কাটিয়ে অসাধারণ কামব্যাক করেছেন ভারতীয় পেসার। নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে পাঁচটি উইকেট তুলে নেন তিনি। আর সেই সঙ্গেই রবিবার তৈরি হল নয়া রেকর্ড। টেস্টে এই নিয়ে ১১বার পাঁচ উইকেট তুলে নিয়ে জাহির খানকে স্পষ্ট করলেন তিনি। এই তালিকায় ভারতীয় পেসার হিসেবে জাহিরের সঙ্গে দ্বিতীয় স্থানে নাম উঠে এল তাঁর। ৯৭টি ম্যাচ খেলে এই কৃতিত্বের অধিকারী হলেন ইশান্ত। জাহির সেই মাইলস্টোন ছুঁয়েছিলেন ৯২টি টেস্ট খেলে। তবে তালিকার শীর্ষে বিশ্বজয়ী অধিনায়ক কপিল দেব। ২৩বার পাঁচ উইকেট নেওয়ার রেকর্ড তাঁর ঝুলিতে।

[আরও পড়ুন: মধুর প্রতিশোধ, চার্চিলকে উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়নশিপের দোরগোড়ায় মোহনবাগান]

তবে একটা নয়, এদিন ওয়েলিংটনে আরও একটি রেকর্ডের মালিক হয়ে গেলেন ইশান্ত। তৃতীয় বোলার হিসেবে বিদেশের মাটিতে টেস্টে পাঁচ উইকেট নিয়ে ভগবৎ চন্দ্রশেখর এবং জাহির খানকে টপকে গেলেন তিনি। এই নিয়ে নবমবার বিদেশে এই সাফল্য পেলেন ইশান্ত। এই তালিকার শীর্ষেও কপিল দেব (১২)। ২ নম্বরে রয়েছেন অনিল কুম্বলে (১০)।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement