১৭ চৈত্র  ১৪২৬  মঙ্গলবার ৩১ মার্চ ২০২০ 

Advertisement

১৯ ইনিংসে নেই একটিও সেঞ্চুরি, জানেন শেষ কবে চূড়ান্ত অফ-ফর্মে ছিলেন কোহলি?

Published by: Sulaya Singha |    Posted: February 21, 2020 2:15 pm|    Updated: February 21, 2020 4:35 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ কোন বিরাট কোহলি! কী হয়েছে বর্তমান বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যানের! ব্যাট হাতে তিনি মাঠে নামা মানেই তো নয়া রেকর্ড গড়া। তাঁর চওড়া ব্যাট আর আগ্রাসনে রাতের ঘুম ওড়ে দুনিয়ার তাবড় তাবড় বোলারের। সাম্প্রতিককালে সেই বিরাট কোহলিকে যেন খুঁজেই পাওয়া যাচ্ছে না। বাইশ গজে ঝলসে উঠছে না তাঁর ব্যাট। গত ১৯টি ইনিংসের একটিতেও সেঞ্চুরি হাঁকাতে পারেননি তিনি।

স্যর ডন ব্র্যাডম্যান থেকে ক্রিকেট ঈশ্বর শচীন তেণ্ডুলকর- প্রত্যেকের সঙ্গে তুলনা টানা হয় ভারত অধিনায়কের। মন খুলে কোহলির প্রশংসা করেন ভিভ রিচার্ডস-ব্রায়ান লারারা। সেই কোহলিকেই বর্তমানে নির্বিষ-সংকুচিত দেখাচ্ছে। শুক্রবার ওয়েলিংটনেও বদলালো না ছবিটা। মাত্র দু’রানেই প্যাভিলিয়নে ফিরলেন তিনি। টেস্টে অভিষেক ঘটানো কিউয়ি তারকা কাইল জেমিসনের ডেলিভারিতে আউট হন কোহলি (Virat Kohli)। চলতি নিউজিল্যান্ড সফরে তিন ফরম্যাট মিলিয়ে এখনও পর্যন্ত আট ইনিংসে অধিনায়কের ঝুলিতে এসেছে মাত্র একটি হাফ-সেঞ্চুরি। শেষবার গত বছর নভেম্বরে বাংলাদেশের বিরুদ্ধে ১৩৬ রান করেছিলেন তিনি। তারপর ১৯টি আন্তর্জাতিক ইনিংসে সেঞ্চুরিহীন কোহলি। ২০১৪ সালের পর এটাই কোহলির সবচেয়ে খারাপ সময়।

[আরও পড়ুন: জল্পনার অবসান, অল স্টার ম্যাচের দিনক্ষণ নিয়ে মুখ খুললেন সৌরভ গঙ্গোপাধ্যায়]

কোহলির পাশে দাঁড়িয়ে অনেকেই বলতে পারেন, অর্ধ-শতরান বা শতরানের সংখ্যা দিয়ে কোহলির প্রতিভা বিচার করা যায় না। কিন্তু আলোচনা যখন বিরাটের মতো ব্যাটসম্যান নিয়ে, তখন পরিসংখ্যান চলেই আসে। কারণ দীর্ঘ ১১ বছরের কেরিয়ারে এই নিয়ে দু’বার ১৯টি ইনিংসে শতরানহীন ভারত অধিনায়ক। ২০১১ সালের ফেব্রুয়ারি থেকে সেপ্টেম্বর মাসে এমন অফ-ফর্মে ছিলেন তিনি। ২৪টি ইনিংসে একটিও শতরান পাননি। তারপর ২০১৪-র ফেব্রুয়ারি থেকে অক্টোবরেও হোঁচট খায় কোহলির ব্যাট। ২৫ ইনিংসে শূন্য ছিল তাঁর সেঞ্চুরির ঝুলি। সেবার ইংল্যান্ড সফরে পাঁচ টেস্টে কোহলির সংগ্রহ ছিল মাত্র ১৩৪ রান।

এতো গেল সেঞ্চুরির হিসেব। কোহলির অর্ধ-শতরানের খরাও যেন কাটতে চাইছে না। গত ১৯টি ইনিংসে ৬টি হাফ-সেঞ্চুরি করেছেন তিনি। ২০১১ ও ২০১৪-তে একইরকম পারফর্ম করেছিলেন কোহলি। কিন্তু রান না পাওয়ার থেকেও বিশেষজ্ঞদের চিন্তা তাঁর আউট হওয়ার ধরন নিয়ে। ২০১৪-য় যেভাবে অফ-স্টাম্পের সামান্য বাইরের বল ব্যাটের এজে লেগে স্লিপে ক্যাচ উঠেছিল, একইভাবে এদিনও টেলরের হাতে ক্যাচ তুলে প্যাভিলিয়নে ফেরেন তিনি। তাই ভুল থেকে শিক্ষা নিয়ে কবে কোহলি ফর্মে ফেরেন, এখন তারই অপেক্ষায় ভক্তকূল।

[আরও পড়ুন: ওয়েলিংটনে বিরল রেকর্ড স্পর্শ মায়াঙ্কের, প্রথম ইনিংসে হতশ্রী ব্যাটিং ভারতের]

Advertisement

Advertisement

Advertisement