৩ কার্তিক  ১৪২৬  সোমবার ২১ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জোড়া সেঞ্চুরির সুফল। আইসিসি টেস্ট ব়্যাঙ্কিংয়ে একলাফে ৩৬ ধাপ উপরে উঠলেন রোহিত শর্মা। আপাতত তিনি রয়েছেন ১৭তম স্থানে। এর আগে তিনি ছিলেন ৪৩ তম স্থানে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথমবার টেস্টে ওপেন করতে নেমেই চমক দিয়েছেন রোহিত। প্রথম ইনিংসে ১৭৬ এবং দ্বিতীয় ইনিংসে ১২৭ রানের ঝকঝকে ইনিংস খেলেন তিনি। একাধিক রেকর্ডের মালিকও হয়েছেন তিনি। এর ফলে টেস্ট ব়্যাঙ্কিংয়ে এই বড়সড় উন্নতি হল টিম ইন্ডিয়ার হিটম্যানের।

[আরও পড়ুন: ‘গৌতম গম্ভীরের কেরিয়ার আমি শেষ করেছি’, চাঞ্চল্যকর দাবি পাকিস্তানি পেসারের]

রোহিতের পাশাপাশি উন্নতি হয়েছে তাঁর ওপেনিংয়ের সঙ্গী মায়াঙ্ক আগরওয়ালেরও। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি করেন তিনি। সেই দ্বিশতরানের সুবাদে রোহিতের থেকেও বেশি উন্নতি হয়েছে তাঁর ব়্যাঙ্কে। একলাফে ৩৮ ধাপ উন্নতি হয়েছে তাঁর। আপাতত মায়াঙ্ক রয়েছেন ২৫ তম স্থানে। রোহিত-মায়াঙ্কের উন্নতি হলেও খারাপ খবর আছে বিরাট কোহলির সমর্থকদের জন্য। আগের মতো এখনও দ্বিতীয় স্থানেই আছে বিরাট। কিন্তু, শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথের তুলনায় অনেকটাই পিছিয়ে তিনি। আগের তুলনায় তাঁর রেটিং পয়েন্টও কমেছে। শেষ কয়েকটি ইনিংসে বড় রান না পাওয়ায় গতবছর জানুয়ারির পর থেকে প্রথমবার টেস্টে রেটিং পয়েন্ট ন’শোরও নিচে নেমে এসেছে। আপাতত কোহলির রেটিং পয়েন্ট ৮৯৯। অনেকটা উপরে ৯৩৭ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে স্টিভ স্মিথ। ভারতীয়দের মধ্যে প্রথম দশে রয়েছেন টিম ইন্ডিয়ার ভাইস ক্যাপ্টেন অজিঙ্ক রাহানে। তিনি রয়েছেন সপ্তম স্থানে।

[আরও পড়ুন: শেহওয়াগের চেয়েও ভাল রোহিতের টেকনিক, মত আখতারের]

অন্যদিকে, বোলারদের তালিকায় ফের প্রথম দশে চলে এসেছেন রবিচন্দ্রন অশ্বিন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক টেস্টে মোট ৮ উইকেট নিয়েছেন তিনি। তার মধ্যে প্রথম ইনিংসেই তাঁর দখলে যায় সাতটি উইকেট। আপাতত তিনি রয়েছেন দশম স্থানে।  অল-রাউন্ডারদের ব়্যাঙ্কিংয়েও একধাপ উন্নতি হয়েছে অশ্বিনের। আপাতত তিনি অল-রাউন্ডারদের ব়্যাঙ্কিংয়ে পঞ্চম স্থানে। অল-রাউন্ডারদের ব়্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন জাদেজা। 

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং