BREAKING NEWS

১৪  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শুধু মানকাডিং নয়, বড়সড় বদল আসছে ক্রিকেটের এই ৭টি নিয়মেও

Published by: Subhajit Mandal |    Posted: March 9, 2022 2:35 pm|    Updated: March 9, 2022 6:10 pm

Some interesting laws changed in Cricket by MCC | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এমসিসি (MCC) কি ক্রিকেট খেলার খোলনলচে বদলে ফেলতে চাইছে? বুধবার একযোগে ক্রিকেটের এতগুলি নিয়ম বদলে ফেলায় আগামী দিনে খেলার ধরন অনেকটাই বদলে যেতে চলেছে। মানকাডিংকে বৈধতা দেওয়া থেকে শুরু করে ক্যাচ আউটের পর নয়া ব্যাটারের আগমন, একগুচ্ছ বদল আসছে ক্রিকেটে। কী কী বদল, দেখে নিন।

১। রিপ্লেসমেন্ট খেলোয়াড়: রিপ্লেসমেন্ট বা পরিবর্ত খেলোয়াড়ের ক্ষেত্রে নিয়ম বদলে যাচ্ছে। আগে রিপ্লেসমেন্ট খেলোয়াড় মাঠে এলে তাঁকে স্বতন্ত্র ক্রিকেটার হিসাবে গণ্য করা হত। কিন্তু এবার থেকে যে ক্রিকেটার পরিবর্ত হিসাবে আসবেন, তাঁকে আগের ক্রিকেটারের মতোই ধরা হবে। অর্থাৎ, আগের ক্রিকেটার যদি কোনও ওয়ার্নিং পেয়ে থাকেন বা কোনও শাস্তি পেয়ে থাকেন, তাহলে পরিবর্ত ক্রিকেটারের উপরও সেই শাস্তি ধার্য হবে।

২। ক্যাচ আউট হওয়ার সময় ক্রসিং: কোনও ব্যাটার ক্যাচ আউট হলে নতুন ব্যাটারকে সোজা এসে স্ট্রাইক নিতে হবে। নন স্ট্রাইকার যদি ক্রসও করে ফেলেন তাতেও তাঁকে নন স্ট্রাইকিং এন্ডেই থাকতে হবে। অর্থাৎ ক্যাচ আউটের পরের বলে নন স্ট্রাইকার স্ট্রাইকিং এন্ডে ফিরতে পারবেন না। ওভার শেষ হলেই নন-স্ট্রাইকারের (Non Striker) স্ট্রাইকিং এন্ডে ফেরার সম্ভাবনা থাকছে।

[আরও পড়ুন: ফিট হয়ে ভারতীয় টেস্ট দলে ফিরলেন তারকা অল-রাউন্ডার, বাদ কূলদীপ যাদব]

৩। ডেড বল: খেলা চলাকালীন বাইরের কোনও ব্যক্তি বা কোনও পশু-পাখি মাঠে ঢুকে পড়লে আম্পায়ার সেই বলটিকে ডেড বল হিসাবে গণ্য করা হবে।
৪। ওয়াইড বল: আধুনিক ক্রিকেটে ব্যাটাররা অনেক শট খেলেন অভিনব ভঙ্গিতে। বোলারদের বিব্রত করতে পপিং ক্রিজে নিজেদের জায়গা বদল করেন তাঁরা। যার ফলে অনেক সময় ওয়াইড বলের ক্ষেত্রে বাড়তি সুবিধা পেয়ে যায় ব্যাটাররা। সেটা বন্ধ করতে ওয়াইড বলের (Wide Ball) নিয়মও বদলে ফেলা হচ্ছে। নতুন নিয়ম অনুযায়ী, বোলার রান-আপ শুরু করার পর কোনও ব্যাটার জায়গা বদল করলে, সেই জায়গা থেকে হিসাব করেই ওয়াইড বলের দূরত্ব হিসাব করা হবে। অর্থাৎ কোনও ব্যাটার যদি অফ স্ট্যাম্পের দিকে এগিয়ে যান, তাহলে বোলারও অফ স্ট্যাম্পের আরও বাইরের দিক দিয়ে বল করার সুযোগ পাবেন।

[আরও পড়ুন: ধোনির পর এই অখ্যাত ক্রিকেটারকে নিয়ে তৈরি হচ্ছে বায়োপিক, প্রযোজনায় সেই নীরজ পাণ্ডে]

৫। পেনাল্টি রান: বল করার ঠিক আগে অন্যায়ভাবে কোনও ফিল্ডার মুভ করলে জরিমানা হিসাবে ব্যাটিং সাইডকে পাঁচ রান উপহার দেওয়া হবে। আগে এসব ক্ষেত্রে ডেড বল হিসাবে গণ্য করা হত।
৬। মানকাডিং: যে মানকাডিংকে এতদিন ‘অন্যায়’ বলে মনে করা হত, সেই মানকাডিংকে এবার বৈধতা দিল এমসিসি। এবার থেকে মানকাডিং রান আউট হিসাবে গণ্য হবে।
৭। লালারস: করোনার জন্য বলে লালা লাগানো নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। এমসিসি জানিয়ে দিল, বলে লালারস লাগানোর প্রথা আগামী দিনেও ফিরবে না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে