৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

T20 World Cup: ব্যাট হাতে জ্বলে উঠলেও শেষরক্ষা হল না, ট্র্যাজিক নায়ক হয়েই রইলেন উইলিয়ামসন

Published by: Krishanu Mazumder |    Posted: November 14, 2021 11:29 pm|    Updated: November 15, 2021 3:20 pm

T20 World Cup: Kane Williamson becomes Tragic hero

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যাট হাতে মরুশহরের ফাইনালে জ্বলে উঠলেন। রানের গতি একটা সময়ে কমে গিয়েছিল দলের। এমন অবস্থায় তিনি নিজেই সংহারমূর্তি ধারণ করলেন। তিনি নাকি মারতে পারেন না। প্রায় মিথের পর্যায়ে চলে গিয়েছিল তাঁর সম্পর্কে এমনই দুর্নাম। রবিবার নিন্দুকদের মুখ বন্ধ করে দিলেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন (Kane Williamson)। বেছে নিলেন টি টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup) ফাইনালের মহামঞ্চ। ব্যাটেই দিলেন জবাব। কিন্তু দিনের শেষে সেই ট্র্যাজিক নায়ক হয়েই থাকতে হল তাঁকে।  

১৭২ রানের পুঁজি নিয়েও অস্ট্রেলিয়াকে বেঁধে রাখা গেল না। চোখের সামনে দেখতে হল প্রতিবেশী দেশ টি টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup) চ্যাম্পিয়ন হয়ে গেল। অথচ সুযোগ তো এসেছিল নিউজিল্যান্ডের কাছেও। বড় ম্যাচে কিউয়িরা বারংবার হেরে যায়। দু’ বছর আগে ৫০ ওভারের বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ডের কাছে হারতে হয়েছিল উইলিয়ামসনের দলকে। এদিনও মরুশহরে তাই হল। 

[আরও পড়ুন: T20 World Cup: ওয়ার্নারদের বিশ্বজয়, টি টোয়েন্টির অধরা মুকুট অবশেষে অস্ট্রেলিয়ার]

ক্রিকেট ভদ্রলোকের খেলা। আর সেই খেলার সব চেয়ে বড় অ্যাম্বাসাডর নিউজিল্যান্ড (New Zealand) অধিনায়ক। কথাবার্তা খুবই কম বলেন। সাফল্য বা ব্যর্থতায় খুব একটা প্রতিক্রিয়া দেখান না। হেরে গেলে ভেঙে পড়েন না। আবার সাফল্যে লম্ফঝম্প করতেও দেখা যায় না। আপাতদৃষ্টিতে তাঁকে দেখলে মনে হয় সাফল্য বা ব্যর্থতা ছুঁয়ে যায় না। মাঠের ভিতরে অবশ্য তিনি একেবারেই উল্টো মেরুর বাসিন্দা। মাথা অস্বাভাবিক রকমের ঠান্ডা। তাঁর নেতৃত্ব চোখে পড়ার মতোই। উইলিয়ামসন দলটাকে একটা সুতোয় বেঁধেছেন। কিন্তু বারংবার সেকেন্ড বয় হয়েই থাকতে হয় তাঁদের। আইসিসি-র টেস্ট চ্যাম্পিয়নশিপ ছাড়া নিউজিল্যান্ড বিশ্বজয় করতে পারল কোথায়!  

 

[আরও পড়ুন: অনলাইনে ভারত-নিউজিল্যান্ড ইডেন ম্যাচের টিকিট মিলবে সোমবার থেকেই, জানেন কত দাম?]

বড় মঞ্চে নিউজিল্যান্ড মানেই চমক। চমক দেখালেও ব্ল্যাক ক্যাপসরা ট্রফি বুভুক্ষুই। ২০০০ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে সৌরভের ভারতের মুখের গ্রাস কেড়ে নিয়েছিলেন ক্রিস কেইর্নস। তার পর ২০১৫ বিশ্বকাপের ফাইনালে উঠেও খেতাব জেতা হয়নি নিউজিল্যান্ডের। সেই সময়ে কিউয়িদের ক্যাপ্টেন ছিলেন ব্রেন্ডন ম্যাকালাম। ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে অসহায় ভাবে আত্মসমর্পণ করতে হয়। ম্যাকালাম সরে যাওয়ার পরে উইলিয়ামসন-যুগে ধারাবাহিক ভাবে মেগা টুর্নামেন্টের ফাইনালে ওঠে কিউয়িরা। কিন্তু ফাইনালে এসে স্বপ্ন ভাঙে। তবে কি তাঁরা চোকার্স?

২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল পৌঁছেও চ্যাম্পিয়ন হতে পারেনি নিউজিল্যান্ড। সেই ফাইনাল গড়িয়েছিল সুপার ওভারে। রক্তের গতি বাড়িয়ে দেওয়া ফাইনাল জিতে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। বিশ্বকাপে না পারলেও চলতি বছরের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জেতে উইলিয়ামসনের দল। আর এবার মরুদেশে অনুষ্ঠিত টি টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে পৌঁছেও শেষরক্ষা হল না। তিনটি ফরম্যাটে নিউজিল্যান্ডের দাপট রয়েছে ঠিকই কিন্তু দ্বিতীয় থেকে প্রথম হওয়ার পাসওয়ার্ডটা জানা নেই। সেই কারণে ট্র্যাজিক নায়ক হয়েই থেকে যেতে হয় উইলিয়ামসনকে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে