BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  সোমবার ৩ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

লকডাউনে বন্ধ ক্রিকেট, তার মধ্যেই চার বছরে প্রথমবার টেস্টে শীর্ষস্থান খোয়ালেন কোহলিরা

Published by: Sulaya Singha |    Posted: May 1, 2020 2:07 pm|    Updated: May 1, 2020 2:09 pm

Team India has loose top spot in ICC Test rankings

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার আবহে বাতিল হয়ে গিয়েছে সবধরনের ক্রিকেট। সংক্রমণকে নির্মূল করতে লকডাউনে বাড়িতেই সময় কাটাচ্ছেন বিরাট কোহলি-রোহিত শর্মা। তবে ক্রিকেটীয় কর্মকাণ্ড বন্ধ থাকলেও ব়্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারাল টিম ইন্ডিয়া।

শুক্রবারই নয়া তালিকা প্রকাশ করেছে আইসিসি। যেখানে দেখা যাচ্ছে, টেস্টে এক নম্বর স্থানচ্যুতি ঘটেছে ভারতের। সে জায়গা দখল করেছে অস্ট্রেলিয়া। ২০১৯-এর মে থেকে একশো শতাংশ এবং আগের দুই বছরের ৫০ শতাংশ ম্যাচ খেলার ভিত্তিতে তৈরি হয়েছে নয়া ব়্যাঙ্কিং। আর তাতেই ১১৬ পয়েন্ট ঝুলিতে ভরে এক নম্বরে উঠে এসেছে ক্যাঙারুর দেশ। টেস্টে ১১৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বিশ্বকাপের রানার্স আপ নিউজিল্যান্ড। আর শীর্ষস্থান খুইয়ে ১১৪ পয়েন্ট নিয়ে আপাতত তিন নম্বরে নেমে এসেছে ভারত। ২০১৬ সালের অক্টোবরে শীর্ষস্থানে পৌঁছেছিল ভারত। তারপর ব়্যাঙ্কিংয়ে বদল ঘটেনি। প্রায় চার বছর পর করোনার আবহে সেরার মুকুট হাতছাড়া। ২০০৩ সালে টেস্ট ব়্যাঙ্কিং চালু করে আইসিসি। তারপর থেকে এই প্রথম মাত্র ২ পয়েন্টের ব্যবধান প্রথম ও তৃতীয় স্থানে থাকা দলের মধ্যে।

[আরও পড়ুন: ‘প্র্যাকটিসের পর পাউরুটি-কলাই যথেষ্ট’, মোহনবাগানের থেকে কখনও বেতন নেননি চুনী]

২০১৬-১৭ মরশুমে মোট ১২টি টেস্ট জেতে বিরাট কোহলির টিম ইন্ডিয়া। হার মাত্র একটিতে। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড-সহ মোট পাঁচটি দলের বিরুদ্ধে সিরিজ জিতে নজির গড়েছিলেন কোহলি। তবে আইসিসির সর্বশেষ আপটেডে এই রেকর্ডের উল্লেখ নেই। সেই সময় আবার অস্ট্রেলিয়া ভারতের পাশাপাশি পরাস্ত হয়েছিল দক্ষিণ আফ্রিকার কাছেও। তবে ব়্যাঙ্কিংয়ের ক্ষেত্রে যে সময়টাকে ধরা হয়েছে, তাতে অনেকটাই ব্যাকফুটে প্রোটিয়ারা। আট পয়েন্ট খুইয়ে ছ’নম্বরে নেমে গিয়েছে তারা। ২০১৯ থেকে ন’টি টেস্টের আটটিতেই হারে দক্ষিণ আফ্রিকা। ভারত ছাড়াও শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের বিরুদ্ধেও মুখ থুবড়ে পড়েছিলেন প্রোটিয়ারা। তবে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্টের নিরিখে এখনও সবার উপরে ভারত।

ওয়ানডে ব়্যাঙ্কিংয়ে অবশ্য স্থান বদল হয়নি। তবে শীর্ষে থাকা ইংল্যান্ডের (১২৭) সঙ্গে ভারতের (১১৯) পয়েন্টের ব্যবধান বেড়েছে। তৃতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ড (১১৬)। প্রথম দশ দলের ব়্যাঙ্কিং একই রয়েছে। ২৭৮ পয়েন্ট নিয়ে টি-টোয়েন্টির শীর্ষেও অস্ট্রেলিয়া। দ্বিতীয় স্থানে থাকা ইংল্যান্ডের চেয়ে দুই পয়েন্ট কম নিয়ে তিন নম্বরে ভারত (২৬৬)।

[আরও পড়ুন: অভিনয়ের আগে প্রথম শ্রেণির ক্রিকেটে সুযোগ পান ইরফান! খেলা হয়নি ২০০ টাকার অভাবে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে