৬ অগ্রহায়ণ  ১৪২৬  শনিবার ২৩ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৬ অগ্রহায়ণ  ১৪২৬  শনিবার ২৩ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগের দিনই সাউদাম্পটনে বৃষ্টিতে মাত্র সাড়ে সাত ওভার খেলার পর বৃষ্টিতে পণ্ড হয়ে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকা ম্যাচ। তার আগে গত সপ্তাহে ব্রিস্টলে বৃষ্টির কোপে এক বলও খেলা সম্ভব হয়নি পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ। মঙ্গলবার ফের সেই বৃষ্টি। ফের সেই ব্রিস্টল। ফের সেই শ্রীলঙ্কা। ২০১৯ বিশ্বকাপে প্রথম তেরো দিনের মধ্যেই তিনটে ম্যাচে বৃষ্টির কোপে পড়ে পয়েন্ট ভাগাভাগি করতে বাধ্য হল সংশ্লিষ্ট দলগুলো। যার ধাক্কা লাগতেই পারে রাউন্ড রবিন শেষে পয়েন্টের বিচারে প্রথম চার দেশের সেমিফাইনালে ওঠার দৌড়ে।

[আরও পড়ুন: ভক্তদের জন্য সুখবর, অবসরের পরেও ব্যাট হাতে দেখা যেতে পারে যুবিকে]

আপাতত সবচেয়ে ক্ষতিগ্রস্ত টিম শ্রীলঙ্কা। প্রথম ম্যাচে হারের পর দ্বিতীয় ম্যাচেই তারা জয়ে ফিরে এসেছিল। কিন্তু তারপর শ্রীলঙ্কাকে টানা দু’ম্যাচ বৃষ্টির কোপে পড়ে পয়েন্ট ভাগাভাগি করতে হল। বাকি চার দেশ যারা বৃষ্টিতে পণ্ড ম্যাচ থেকে এক পয়েন্ট পেল-পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশ। যাদের মধ্যে সবচেয়ে সরব বাংলাদেশ শিবির। আরও স্পষ্ট করে বললে বাংলাদেশ দলের ইংরেজ কোচ স্টিভ রোডস।
ক্রিকেট বিশ্বকাপের কোনও টুর্নামেন্টে কখনও তিনটে ম্যাচ বৃষ্টিতে বাতিল করতে হয়নি সংগঠকদের। অস্ট্রেলিয়ায় ১৯৯২ বিশ্বকাপ এবং দক্ষিণ আফ্রিকায় ২০০৩ বিশ্বকাপে দু’টো করে ম্যাচ বৃষ্টিতে ভেসে গিয়েছিল। এ বার প্রথম দু’সপ্তাহের মধ্যেই বিলেতের বৃষ্টিতে তিনটে ম্যাচ পণ্ড। যা বিশ্বকাপে রেকর্ড। যারপর এ দিন বাংলাদেশ কোচ রোডস আইসিসি-কে কাঠগড়ায় দাঁড় করান। শ্লেষাত্মকভাবে বলে দেন, “আমরা চাঁদে মানুষ পাঠাচ্ছি। আর আইসিসি বিশ্বকাপে একটা রিজার্ভ ডে রাখতে পারে না?”

প্রায় দিনভর বারবার মাঠ পরিদর্শনের পর আম্পায়াররা এ দিন ম্যাচ বাতিল ঘোষণা করার পর ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে সাংবাদিক সম্মেলনে এসে বাংলাদেশ কোচ বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থাকে একহাত নিয়ে বলেন, “যদিও আমি জানি বিশ্বকাপের সংগঠকদের কাছে এরকম জলবায়ু বাস্তবে একটা বিরাট মাথাব্যথার কারণ। কিন্তু এত দিন ধরে যখন টুর্নামেন্ট চলছে, সেখানে কেন আমরা এরকম ক্ষেত্রে ম্যাচের রিজার্ভ ডে রাখব না? আমরা যেখানে চাঁদে মানুষ পাঠাতে পারি, তখন বৃষ্টিতে পণ্ড ম্যাচের জন্য একটা বাড়তি দিন রাখতে পারি না কেন? তার জন্য কোনও ব্যবস্থা নেই?” প্রসঙ্গত সেমিফাইনাল ও ফাইনালে অবশ্য রিজার্ভ ডে আছে।

[আরও পড়ুন: বিশ্বকাপে বড় ধাক্কা ভারতের, চোটের জন্য ৩ সপ্তাহ মাঠের বাইরে ধাওয়ান]

একদিকে বাংলাদেশ কোচের তীব্র সমালোচনা। অন্যদিকে ইংল্যান্ডে আরও বৃষ্টির পূর্বাভাস। দুই মিলে আইসিসি-র অবস্থা জেরবার এই মুহূর্তে। বুধবার টনটনে পাকিস্তান-অস্ট্রেলিয়া ম্যাচেও বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখেছে স্থানীয় হাওয়া অফিস। আর বৃহস্পতিবার ভারত-নিউজিল্যান্ড হাইভোল্টেজ লড়াইয়ের আটচল্লিশ ঘণ্টা আগেও তো এদিন মঙ্গলবার নটিংহ্যামে দিনভর বৃষ্টি চলেছে। ট্রেন্টব্রিজের পিচ-সহ গোটা মাঠ সাদা কভারের তলায়। বিরাট কোহলিদের তৃতীয় ম্যাচের ভাগ্যে কী লেখা আছে তা বরুণদেবই জানেন!

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং