২৬ আশ্বিন  ১৪২৬  সোমবার ১৪ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৬ আশ্বিন  ১৪২৬  সোমবার ১৪ অক্টোবর ২০১৯ 

BREAKING NEWS

স্টাফ রিপোর্টার: প্র‌ত্যাশামতো ইগর স্টিমাচকে ভারতীয় দলের কোচ নির্বাচন করল ফেডারেশনের টেকনিক্যাল কমিটি। বৃহস্পতিবার ইগর-সহ তিন কোচের ইন্টারভিউয়ের পর টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান শ্যাম থাপা বললেন, “চারজনের ইন্টারভিউয়ের পর মনে হয়েছে, ভারতীয় দলের কোচ হওয়ার জন্য ইগর স্টিমাচ আদর্শ। সবদিক থেকে বিবেচনা করে ইগরের নাম ফেডারেশনের কাছে পাঠিয়েছি। ফেডারেশন ইগরের সঙ্গে আলোচনায় বসে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলবে। নিয়ম হচ্ছে, টেকনিক্যাল কমিটির কোচ নির্বাচনের পর কার্যকরি কমিটির সদস্যদের দিয়ে তা পাশ করাতে হয়। তাই টেকনিক্যাল কমিটি ইগরের নাম সরকারিভাবে ঘোষণা করলেও ফেডারেশন দু’একদিনের মধ্যে সরকারিভাবে কোচের নাম ঘোষণা করবে।”

শেষ মুহূর্তে আলোচনায় চারজন কোচের নাম থাকলেও সংবাদ প্রতিদিন-এ গত রবিবারই প্রকাশিত হয়েছিল, সুনীল ছেত্রীদের দায়িত্ব নিচ্ছেন ইগর স্টিমাচ। ইগরের সঙ্গে কথা বলার জন্য দিল্লি এসেছিলেন সদ্য নিযুক্ত ভারতীয় ফুটবলের টেকনিক্যাল ডিরেক্টর দারুও। যিনি টেকনিক্যাল কমিটির অন্যান্য সদস্যদের সঙ্গে ইন্টারভিউ বোর্ডেও ছিলেন। ইগরকে যখন ইন্টারভিউর জন্য ডাকা হয়, তখন শ্যাম থাপার নেতৃত্বাধীন টেকনিক্যাল কমিটি ছাড়াও ছিলেন ফেডারেশন সচিব কুশল দাস, অভিষেক যাদব এবং নতুন টেকনিক্যাল ডিরেক্টর দারু। ইন্টারভিউ শেষে শ্যাম থাপা বলছিলেন, “চারজন কোচের মধ্যে ইগর সবদিক থেকে এগিয়ে। তাই তাঁকেই জাতীয় দলের দায়িত্ব দিতে চেয়েছি।”

[আরও পড়ুন: আপ প্রার্থীকে নিয়ে কুরুচিকর মন্তব্যের অভিযোগ, বিতর্কের মধ্যে মুখ খুললেন গম্ভীর]

কোন জায়গায় অন্যান্য কোচকে হারিয়ে ইগর কোচের দৌড়ে জিতলেন? শ্যাম থাপা বললেন, “ ইন্টারভিউতে ভারতীয় দলকে নিয়ে ইগর যেভাবে প্রেজেন্টশন দিলেন, তা অন্য কোনও কোচের মধ্যে দেখলাম না। এশিয়ান কাপে ভারতের প্রতিটি ম্যাচ দেখেছেন তিনি। ভারতীয় দলের সব ফুটবলার সম্পর্কে যাবতীয় তথ্য রয়েছে তাঁর কাছে। বোঝাই গিয়েছে, ভারতীয় দলের কোচ হওয়ার জন্য তিনি তৈরি হয়ে এসেছেন। ক্রোয়েশিয়ার জাতীয় দলের হয়ে ইগরের প্রচুর সাফল্য। আমাদের জাতীয় কোচ নির্বাচনের ক্ষেত্রে বেশি জোর দেওয়া হয়েছিল, ইন্টারভিউতে থাকা কোচরা জাতীয় দলকে নিয়ে কতটা সাফল্য পেয়েছেন, তার দিকে।”

রোকার বাদ পড়ার প্রসঙ্গে শ্যাম থাপা বললেন, “বেতন নয়। প্রোফাইলের জন্য ভারতীয় দলের কোচ হতে পারেননি রোকা। এর আগে এল সালভাদোরকে নিয়ে কোচিং করিয়ে সাফল্য নেই। সেখানে ইগর বেশি সফল। স্কাইপে ইন্টারভিউয়ের সময় রোকার সঙ্গে কথা বলে মনে হচ্ছিল, উনি ভারতের কোনও ক্লাবের কোচ হতে ইন্টারভিউ দিচ্ছেন। উনি ধরেই নিয়েছেন, ভারতীয় দলের কোচের দায়িত্ব পাচ্ছেন। এর উপর আবার ভারতের কোনও কোচকে নিয়ে কাজ করতে আগ্রহী ছিলেন না। আমরা একটা ব্যাপার ঠিক করেই রেখেছিলাম, চিফ কোচ যাঁকেই করা হোক, তাঁর সহকারি হবে কোনও ভারতীয়। ইগরের সেই সমস্যা নেই।”

অনেক আগেই ঠিক করা আছে, ইগর চিফ কোচ হলে ভেঙ্কটেশ হবেন সহকারি। স্টিফেনের সহকারি থাকার জন্য ভারতীয় ফুটবলারদের সম্পর্কে সবচেয়ে বেশি তথ্য রয়েছে তাঁর কাছে। বৃহস্পতিবার শ্যাম থাপাদের ইন্টারভিউর মাঝে টিডি দারুও কিছু প্রশ্ন করেন ইগরকে। তাঁর উত্তর সবাইকে সন্তুষ্ট করে। ইন্টারভিউ শেষ করে বেশি রাতে ক্রোয়েশিয়া ফিরে যান ইগর। দ্রুত ভিসার সমস্যা মিটিয়ে আবার ভারতে আসবেন। তারপর কাজ শুরু করবেন।

[আরও পড়ুন: বার্সেলোনার হার নিয়ে কটাক্ষ মুম্বই পুলিশের, সমর্থকদের রোষের মুখে মেসি]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং