BREAKING NEWS

১০ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ২৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

আগামী বছর ফের ফুটবল বিশ্বকাপ ভারতে! দিনক্ষণ জানিয়ে দিল ফিফা

Published by: Subhajit Mandal |    Posted: May 21, 2021 10:51 am|    Updated: May 21, 2021 10:51 am

Dates for FIFA U-17 Women’s World Cup in India 2022 announced | Sangbad Pratidin

দুলাল দে: কাটল অনিশ্চয়তা। ২০১৭ যুব বিশ্বকাপের পর ফের ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে চলেছে ভারত। করোনা অতিমারীর আতঙ্ক উপেক্ষা করে আগামী বছর অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ যে এদেশেই হচ্ছে, তা ফিফার (FIFA) ঘোষণায় স্পষ্ট হয়ে গেল। ফিফার তরফে আগামী বছর আয়োজিত হতে চলা এই মেগা টুর্নামেন্টের দিনক্ষণ জানিয়ে দেওয়া হল।

করোনার কারণে ইতিমধ্যেই বার দুই পিছিয়ে দিতে হয়েছে এই অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ। শুরুতে ঠিক ছিল গতবছর নভেম্বরে ভারতে হবে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ ( (U-17 Women’s World Cup))। সেই মতো প্রস্তুতিও নেওয়া হয়েছিল। বিশ্বকাপকে লক্ষ্য রেখে যে মুহূর্তে ভারতীয় দলের প্রস্তুতি তুঙ্গে, ঠিক তখনই বিনা মেঘে বজ্রপাতের মতো নেমে আসে করোনা ভাইরাস। ফলে শুধু খেলার প্রস্তুতিই নয়, এর সঙ্গে বন্ধ হয়ে যায় বিশ্বকাপ আয়োজনের প্রস্তুতিও। বিশ্বের যে দেশগুলি বিশ্বকাপ খেলবে, সেই দেশগুলিও করোনার প্রকোপে খেলতে পারছিল না যোগ্যতা অর্জনের ম্যাচগুলি। তাছাড়া গত নভেম্বরে মাঠে দর্শক হওয়ার কোনও সম্ভাবনাই ছিল না। ফলে ভারতীয় ফুটবল ফেডারেশনের (AIFF) সঙ্গে আলোচনা করে ফিফা থেকে জানিয়ে দেওয়া হয়, নভেম্বরের বদলে মহিলা বিশ্বকাপ হবে এবছরের ফেব্রুয়ারিতে। কিন্তু এবারেও বাদ সাধে সেই করোনায়। মারণ ভাইরাসের দ্বিতীয় ঢেউ আঘাত হানে গোটা বিশ্বে। ফলে ফের পিছিয়ে দিতে হয়েছে এই মেগা টুর্নামেন্ট।

[আরও পড়ুন: বিশ্বকাপ কোয়ালিফায়ারের বাকি ম্যাচগুলি খেলতে কবে কাতার যাচ্ছেন সুনীলরা? জানাল AIFF]

অবশেষে অনেক আলাপ-আলোচনার পর ঠিক হয়েছে, এই টুর্নামেন্টটি আয়োজিত হবে ২০২২ সালের অক্টোবর মাসে। শুক্রবার ফিফার তরফে মেগা এই টুর্নামেন্টের দিনক্ষণ জানানো হয়েছে। ফিফা জানিয়েছে, আগামী বছর ১১ অক্টোবর শুরু হবে মহিলা যুবদের এই বিশ্বকাপ। ফাইনাল আয়োজিত হবে আগামী বছর ৩০ অক্টোবর। এটাই হতে চলেছে ভারতে আয়োজিত হতে চলা দ্বিতীয় ফিফা টুর্নামেন্ট। এর আগে ২০১৭ সালে পুরুষদের যুব বিশ্বকাপের আয়োজন করেছিল ভারত। সেই টুর্নামেন্টটি ফিফার যুব বিশ্বকাপের সব রেকর্ড ভেঙে দেয়। স্বাভাবিকভাবেই এদেশে মহিলাদের টুর্নামেন্টটি যেনতেন প্রকারে আয়োজন করতে চায় ফিফা। ফেডারেশন সচিব কুশল দাস বলছিলেন, মহিলাদের এই যুব বিশ্বকাপের দিন ঘোষণার ফলে নতুন করে এই টুর্নামেন্টের সূচনা হল। আগের বার এই টুর্নামেন্টের প্রস্তুতির কাজ অনেকটাই এগিয়েছিল। করোনা পরিস্থিতির উন্নতি হতেই ফের কাজ শুরু হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement