১২ মাঘ  ১৪২৯  শুক্রবার ২৭ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

নেদারল্যান্ডসের বিরুদ্ধে আজ নামছে আর্জেন্টিনা, মেসিকে পাহারায় রাখবেন ভ্যান গাল

Published by: Anwesha Adhikary |    Posted: December 9, 2022 2:21 pm|    Updated: December 9, 2022 4:08 pm

Qatar World Cup: Argentina set to clash against Netherlands | Sangbad Pratidin

দুলাল দে, দোহা: সেমিফাইনাল আর নেদারল্যান্ডসের (Argentina vs Netherlands) মধ্যে দাঁড়িয়ে শুধু একজন ফুটবলার। আর তিনিই যে শেষ চারে যাওয়ার পথে নেদারল্যান্ডসের জন্য কতটা বিভীষিকা হয়ে উঠতে পারেন, তা নেদারল্যান্ডস কোচ লুই ভ্যান গালের থেকে আর কেই বা ভাল জানেন? আর তাঁর কছে সেই বিভীষিকা তৈরি করা ফুটবলারটির নাম, লিওনেল মেসি (Lionel Messi)। এটা না বললেও সবাই জানেন। এমনিতে শেষ আটের লড়াইয়ে নামার আগে কোচ হিসেবে লুই ভ্যান গালকে ভীষণই গুরুত্ব দিচ্ছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। বলছিলেন, ‘‘ওনার উল্টোদিকের কোচের চেয়ারে আমি থাকব। এটাও আমার জন্য অত্যন্ত গর্বের বিষয়। কারণ, ওনাকে ফলো করে অনেক কোচ বিশ্ব ফুটবলে বড় হয়েছে।’’ 

এমনিতেই ভীষণই লো প্রোফাইলে থাকা স্কালোনি প্রতিপক্ষ কোচকে ম্যাচের আগে এতটা সম্মান করার যথেষ্ট কারণ আছে। আর কারণটা ভালভাবেই জানেন স্বয়ং লিওনেল মেসি। আট বছর আগে ব্রাজিল বিশ্বকাপ সেমিফাইনালে আর্জেন্টিনার বিরুদ্ধে নেদারল্যান্ডসের কোচ ছিলেন এই ভ্যান গাল। মেসি যাতে বল নিয়ে পেনিট্রেটিভ জোন পর্যন্ত না যেতে পারে, তাই মেসিকে আটকে রাখার জন্য কড়া মার্কিং করিয়েছিলেন নাইজেল ডে জংকে দিয়ে। একটু খেয়াল করে দেখুন, সেই ম্যাচে মেসি কিন্তু খুব একটা কিছুই করে উঠতে পারেননি। শেষে নেদারল্যান্ডসকে টাইব্রেকারে হারিয়ে ফাইনালে পৌঁছেছিল মেসির আর্জেন্টিনা। কিন্তু এবার? আর্জেন্টিনা ম্যাচের আগে আপাতত ডাচ শিবির থেকে যা খবর আসছে, তাতে এবারও মেসির পিছনে কড়া মার্কিংয়ের ব্যবস্থা রাখছেন লুই ভ্যান গাল। আর এবার নাইজেল ডে জংয়ের ভূমিকা এবারের বিশ্বকাপের নেদারল্যান্ডস দলে নিতে চলেছেন সম্ভবত মার্টেন ডি রুন। আর ডাচ রক্ষণে শেষ পাহারাদার হিসেবে তো আছেনই ভ‌্যান ডাইক। কিন্তু পাহারা তো দিতে হবে মেসিকে। যাঁকে পৃথিবীর সব দলের কোচই পাহারা দিতে চান। কিন্তু শেষ পর্যন্ত পারেন কি?

[আরও পড়ুন: বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজেও নেই রোহিত-সহ তিন তারকা! ওয়ানডে দলে ঢুকলেন কুলদীপ যাদব]

যদি হৃদযন্ত্রের সমস্যা না দেখা দিত, হয়তো এই বিশ্বকাপেও দোহাতে কাতার বিশ্ববিদ্যালয়ে মেসির রুমমেট হতেন অ্যাগুয়েরো। রাশিয়া বিশ্বকাপের যে কারণে, অধিনায়ক হয়েও একা রুম নেননি তিনি। ছিলেন বন্ধু অ্যাগুয়েরোর সঙ্গেই। দোহাতে এসে অবশ্য একাই রুমে আছেন অধিনায়ক। তবে সময় সুযোগ পেলেই দোহাতে থাকা প্রাক্তন আর্জেন্টাইন তারকা অ্যাগুয়েরোকে ডেকে নিচ্ছেন। আড্ডা দিয়ে শুধুমাত্র নিজের উপর থেকে পাহাড় প্রমাণ চাপ সরানোর প্রয়াস। এদিনই যেমন অ্যাগুয়েরোর সঙ্গে ১৮ মিনিট ২৯ সেকেন্ডের একটা লাইভ ভিডিও করলেন। তবে পুরো লাইভটাই ছিল হাস্যরসে মোড়া। সেই আড্ডাতে আবার ছিলেন আর্জেন্টাইন তারকা পাপু গোমেজও। পরে যোগ দেন ডে পল এবং লিয়ান্দ্রো পারদেস। নেদারল্যান্ডস ম্যাচের আগে সবাই মিলে মজা ঠাট্টা করেন, শিবিরের পরিবেশকে স্বাভাবিক রাখার জন্য। কিন্তু অ‌্যালিস্টারকে সঙ্গী করে এনে নেদারল্যান্ডস ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে একটি বিরক্তিই প্রকাশ করে গেলেন কোচ স্কালোনি। ‘‘গতকাল তো আমাদের ক্লোজডোর প্র্যাকটিস ছিল। তাহলে কী করে সংবাদমাধ্যম বুঝল যে চোটের জন্য নেদারল্যান্ডস ম্যাচে অনিশ্চিত ডে পল? সব ফুটবলারই মূল প্র্যাকটিসের পাশাপাশি নিজেরা আলাদা করেও প্র্যাকটিস করে। আর ডে পল সেটাই করেছিল। এর থেকেই মনে হয়ে গেল যে চোটের জন্য দলে নেই ডে পল?’ তাহলে কি ডি’মারিয়া এবং ডে পল দু’জনেই কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিরুদ্ধে খেলবেন? ব্যাস, ব্যাকফুটে আর্জেন্টিনা কোচ স্কালোনি। ‘‘এখনও বলতে পারব না। আজকের রাতে প্র্যাকটিস দেখে সিদ্ধান্ত নেব।’’

কিন্তু লুই ভ্যান গাল এবং ডি’মারিয়ার দ্বৈরথের কী হবে? এদিন সাংবাদিক সম্মেলনে এসে স্কালোনি জানান, ডে পল এবং ডি মারিয়া দু’জনেই ঠিক আছেন। যদিও শুরু থেকে খেলাবেন কি না সাংবাদিক সম্মেলনে বলেননি। তবে ডি’মারিয়ার সঙ্গে লুই ভ্যান গালের পুরনো বিবাদ সম্পর্কে ভালই ওয়াকিবহাল পুরো ফুটবল মহল। ২০১৪-তেই রিয়াল থেকে ম্যান ইউতে সই করেন ডি ’মারিয়া। আর ভ্যান গাল তখন কোচ। কিন্তু দু’জনের সম্পর্ক এতটাই খারাপ হয়ে যায় যে, পরের বছর ম্যাঞ্চেস্টার ছেড়ে দিয়ে ডি’মারিয়া বলেন, ‘‘আমার ফুটবল কেরিয়ারের সবচেয়ে বাজে কোচ লুই ভ্যান গাল।’’ বিশ্বকাপের এরকম হাইভোল্টেজ ম্যাচে ভ্যান গালের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার সুযোগ কি ছেড়ে দেবেন ডি’মারিয়া? স্কালোনি অবশ্য নেদারল্যান্ডসের বিরুদ্ধে দলে কিছু পরিবর্তন আনার কথা ভাবছেন। বিশেষ করে ডি’মারিয়া আর ডে পলের চোটের অবস্থা দেখার পর।

কিন্তু এত পরিবর্তনের পরেও দিবালা কেন সুযোগ পাচ্ছেন না স্কালোনির দলে? সাংবাদিক সম্মেলনে এলেই দিবালাকে নিয়ে রোজ এক প্রশ্ন শুনতে শুনতে আজ উত্তর দিয়েছেন আর্জেন্টিনার কোচ, ‘‘দিবালা খেলার মতো পুরো ফিট রয়েছে। কিন্তু এখনও পর্যন্ত যে ম্যাচগুলি আমরা খেলেছি, তাতে পরিকল্পনা অনুযায়ী ফিট হচ্ছিল না। দেখা যাক, নেদারল্যান্ডসের বিরুদ্ধে কী হয়।’’ এদিন শেষ পর্যন্ত কিন্তু ডি’মারিয়া এবং ডে পল দু’জনেই দলের অন্যদের সঙ্গে প্র্যাকটিস করলেন। ফলে আশা করা যাচ্ছে দু’জন ফুটবলারই শুক্রবার নেদারল্যান্ডসের বিরুদ্ধে প্রথম দলে থাকবেন। বৃহস্পতিবার প্র্যাকটিসের পর যা খবর পাওয়া গেল তাতে নেদারল্যান্ডসের বিরুদ্ধে স্কালোনি যে দলটা নামাতে চলেছেন সেটা এরকম-গোলে-এমিলিয়ানো মার্টিনেজ। চার ডিফেন্ডার-গঞ্জালো মন্তেইল, ক্রিশ্চিয়ান রোমেরো, নিকোলাস ওটামেন্ডি এবং নিকোলাস তাগলিয়াফিকো।

[আরও পড়ুন: ‘বিড়ালের অভিশাপ’ নিয়ে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে নামছে ব্রাজিল! ফলাফল হতে পারে মারাত্মক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে