১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ফুটবলার হিসেবে ভ্যান গালকে হারিয়েছিলেন মেসিদের হেডস্যর, কোচ স্কালোনি কী করবেন এবার?

Published by: Biswadip Dey |    Posted: December 7, 2022 8:23 pm|    Updated: December 7, 2022 8:23 pm

The day Lionel Scaloni beat Louis Van Gaal's Barcelona with his goal | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নেদারল্যান্ডসের কোচ লুইস ভ্যান গাল বলে থাকেন, ”এক মিনিটের জন্য মনোসংযোগে চিড় ধরলেই সর্বনাশ।”

আজ থেকে ২০ বছর আগে এই মনোসংযোগে চিড় ধরার খেসারত দিতে হয়েছিল নেদারল্যান্ডসের বর্তমান কোচকে। তখন তিনি বার্সেলোনার কোচ। লা লিগায় ডিপোর্টিভো লা করুনিয়া ২-০ গোলে হারিয়েছিল বার্সাকে। দিনটা ছিল ১৬ নভেম্বর ২০০২। ভ্যান গালের (Louis Van Gaal) দলকে হারানোর পিছনে অবদান ছিল কার জানেন? স্কালোনি (Scaloni) এবং অ্যালবার্ট মার্টোসের। লিও মেসিদের বর্তমান কোচ স্কালোনি তখন ডিপোর্টিভোর খেলোয়াড়। সেদিনের ম্যাচে খেলার ৮২ মিনিটে দলের হয়ে প্রথম গোলটি করেন স্কালোনি। এর তিন মিনিট পরেই অ্যালবার্ট মার্টোস ডিপোর্টিভোর হয়ে দ্বিতীয় গোলটি করেন।

[আরও পড়ুন: স্পেনের ক্লাবে খেলে এনরিকের দলের দৌড় থামিয়েছেন, মরক্কোর গোলকিপার খেলে গিয়েছেন এই ভারতেও]

 

শুক্রবার কাতার বিশ্বকাপের (Qatar World Cup) কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হচ্ছেন স্কালোনি এবং ভ্যান গাল। ৭১ বছরের স্কালোনি অভিজ্ঞতা সমৃদ্ধ। ৩১ বছরের প্রফেশনাল কেরিয়ার তাঁর। ৯০০-র বেশি ম্যাচে কোচিং করিয়েছেন তিনি।

সেখানে স্কালোনির বয়স ৪৪। এবারের বিশ্বকাপে স্কালোনি কনিষ্ঠ কোচ। অভিজ্ঞতার দিক থেকে ভ্যান গাল বহু এগিয়ে বলে দেওয়াই যায়। একটা ছোট্ট উদাহরণ দেওয়া যাক দুই কোচ সম্পর্কে। ১৯৯৫ সালে চ্যাম্পিয়ন্স লিগে আয়াখস চ্যাম্পিয়ন হয়েছিল ভ্যান গালের কোচিংয়ে। সেই সময়ে স্কালোনি নিউওয়েল বয়েজের হয়ে প্রথম ডিভিশনের প্রথম ম্যাচ খেলে ফেলেছেন। পাঁচ বছর পরে ২০০০ সালে ডিপোর্টিভো চ্যাম্পিয়ন হয় স্প্যানিশ লিগে। সেই দলের সদস্য ছিলেন স্কালোনি। সেবার রানার্স আপ হয়েছিল ভ্যান গালের বার্সেলোনা।
বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হওয়ার আগে ভ্যান গালের প্রশংসা করে স্কালোনি বলছেন, ”ভ্যান গাল যখন বার্সেলোনার কোচ ছিলেন সেই সময়ে আমি ডিপোর্টিভো লা করুনিয়ার হয়ে খেলতাম। সেই সময়ে তিনি কোচ হিসেবে দারুণ প্রতিষ্ঠিত। ওর বিরুদ্ধে নামতে হবে, এটা ভেবেই গর্ববোধ হচ্ছে। সবাই জানেন ভ্যান গাল ফুটবলকে কী দিয়েছেন।”

নেদারল্যান্ডসের বর্তমান দল সম্পর্কে স্কালোনি আরও বলছেন, ”আগের ডাচ দলগুলোর মতো এই দলটা অসাধারণ নয়। তবে ওরা কী করতে চায়, সেই সম্পর্কে ধারণা পরিষ্কার।”

খেলোয়াড় হিসেবে স্কালোনি হারিয়েছিলেন ভ্যান গালকে। শুক্রবার কী হবে? সময় এর উত্তর দেবে।

[আরও পড়ুন:রোনাল্ডো, আপনি এখন ২০ মিনিটের প্লেয়ার! মেনে নিতে বড্ড কষ্ট হচ্ছে]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে