BREAKING NEWS

২৩  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৭৩ বছর বয়সে কমনওয়েলথ গেমসে সোনা! লন বোলে বাজিমাত স্কটল্যান্ডের ‘তরুণীর’

Published by: Anwesha Adhikary |    Posted: August 4, 2022 3:09 pm|    Updated: August 4, 2022 3:09 pm

73 year old wins gold in Commonwealth Games lawn bowl | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কমনওয়েলথ গেমসে (Commonwealth Games) লন বোলে সোনা জিতে শোরগোল ফেলে দিয়েছেন ভারতীয় মহিলা দল। ইতিহাস গড়েছেন তাঁরা। সেই একই ইভেন্টে এবার সবচেয়ে বেশি বয়সে পদক জেতার নজির গড়লেন স্কটল্যান্ডের (Scotland) এক বৃদ্ধা। রোজমেরি লেন্টন নামে ওই মহিলা আগামী মাসে ৭৩ বছরে পা দেবেন। বুধবার লন বোল (Lawn Bowl) ডাবলসে সোনা জেতার পরে তিনি জানিয়েছেন, এই সাফল্য অলিম্পিকে সোনা জয়ের সমান। সেই সঙ্গে বলেছেন, খেলোয়াড় হিসাবে কমনওয়েলথ গেমসে অংশ নিতে পারবেন, সেই কথা কোনোওদিন ভাবতেই পারেননি।

কমনওয়েলথ গেমসে প্রথমবার মহিলাদের প্যারা লন বোল ইভেন্ট অন্তর্ভুক্ত হয়েছে চলতি বছরে। স্কটল্যান্ডের পলাইন উইলসন এবং রোজমেরি ১৭-৫ ফলে অস্ট্রেলিয়ার জুটিকে হারিয়ে দিয়েছেন। প্রথমবার কমনওয়েলথ গেমসে অংশ নিয়েছিলেন রোজমেরি। আর নেমেই সাফল্য। সোনার পদক জিতে স্বভাবতই ভীষণ খুশি তিনি। বলেছেন, “অনবদ্য লাগছে। মনে হচ্ছে স্বপ্ন দেখছি। আমরা দু’জন খুব ভাল খেলেছি।” ৭২ বছর বয়সেও নিজের পারফরম্যান্স নিয়ে আশাবাদী ছিলেন রোজমেরি। জানিয়েছেন, “আমরা জানতাম যে ভাল খেলতে পারব।”

[আরও পড়ুন: ফুটবল সংস্কারের নামে ভাস্কর গঙ্গোপাধ্যায়রা নিচ্ছেন ২৫ লক্ষ]

তবে কমনওয়েলথ গেমসের সফর প্রথম থেকেই এত মসৃণ ছিল না রোজমেরির কাছে। প্রথম দিকের বেশ কয়েকটি ম্যাচে একেবারেই ভাল খেলতে পারেনি তাঁদের জুটি। তবে ধীরে ধীরে ছন্দে ফিরেছেন তাঁরা। সেই প্রসঙ্গে রোজমেরির মত, “রাউন্ড-রবিন লিগে আমরা খুব ভাল খেলতে পারিনি। কিন্তু যে সময়ে সবচেয়ে বেশি দরকার ছিল, সেই সময়ে ভাল খেলতে পেরেছি। সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।”

১৯৩০ সাল থেকে কমনওয়েলথ গেমসের সমস্ত পরিসংখ্যান পাওয়া যায়। সেই হিসাব থেকে জানা যাচ্ছে, রোজমেরিই সবচেয়ে বেশি বয়সে এই প্রতিযোগিতায় পদক জিতেছেন। কিন্তু তাঁর দুঃখ একটাই, অলিম্পিকে স্থান পায় না লন বোল খেলা। তাই কমনওয়েলথ গেমসকেই সর্বোচ্চ পর্যায়ের প্রতিযোগিতা হিসাবে ধরে নেওয়া হয়। তাই রোজমেরি বলেছেন, “ভেবেছিলাম কোনওদিনই কমনওয়েলথে নামতে পারব না। এই সাফল্য আমার কাছে অলিম্পিকে সোনা জেতার সমান।”

[আরও পড়ুন:  মিটল ভিসা সমস্যা, নির্ধারিত দিনে আমেরিকাতেই ভারত-ওয়েস্ট ইন্ডিজ টি-২০, খেলতে পারেন রোহিত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে