BREAKING NEWS

৯ আষাঢ়  ১৪২৮  বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

অলিম্পিকেও চিনা স্পনসর নয়, জার্সিতে লোগো ছাড়াই নামবেন ভারতীয় অ্যাথলিটরা

Published by: Subhajit Mandal |    Posted: June 9, 2021 2:30 pm|    Updated: June 9, 2021 4:30 pm

IOA drops Chinese brand as kit sponsor for Tokyo Olympics

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত সপ্তাহেই ঘটা করে জার্সি উন্মোচন হয়েছিল। স্পনসর হিসেবে ঘোষণা করা হয়েছিল চিনা ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা লি নিংয়ের নাম। কিন্তু সপ্তাহ ঘুরতে না ঘুরতেই চিনা সংস্থাকে বাতিল করল ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন (Indian Olympic Association )। IOA’র তরফ থেকে জানিয়ে দেওয়া হল, চিনের এই সংস্থার সঙ্গে তারা যাবতীয় সম্পর্ক ছিন্ন করছে। ভারতীয় অলিম্পিক সংস্থার সাফ বার্তা, প্রয়োজনে অলিম্পিকে ভারতীয় দল কোনও স্পনসর ছাড়াই খেলবে, তবে চিনা কোনও সংস্থার স্পনসরশিপ গ্রহণ করা হবে না।

আসলে গত সপ্তাহে ভারতীয় অলিম্পিক দলের জার্সি উন্মোচনের পরই বিতর্ক শুরু হয়ে যায়। নেটদুনিয়ায় বহু মানুষ প্রশ্ন তোলা শুরু করে, চিনের সঙ্গে ভারতের সম্পর্ক যখন সাপে-নেউলে, তখন চিনা সংস্থাকে স্পনসর হিসেবে গ্রহণ করা কেন? তাছাড়া অলিম্পিকের মতো মঞ্চ, যেখানে গোটা বিশ্বের সামনে অ্যাথলিটরা নিজেদের দেশের প্রতিনিধিত্ব করে, সেখানে তো আরওই চিনা স্পনসর গ্রহণ করা উচিত নয়। চাপের মুখে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকই চিনা স্পনসর বাতিল করার পরামর্শ দেয় ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনকে। ক্রীড়ামন্ত্রকের পরামর্শ মেনেই IOA’র তরফে ঘোষণা করা হল,”আমরা দেশবাসীর আবেগকে সম্মান করি। চিনা সংস্থার সঙ্গে আমাদের যা চুক্তি ছিল, তা বাতিল করা হয়েছে। অলিম্পিকে (Olympic) আমাদের অ্যাথলিট, কোচিং স্টাফ এবং সাপোর্ট স্টাফরা স্পনসরহীন জার্সি পরবেন।”

[আরও পড়ুন: রক্তে কমেছে অক্সিজেনের মাত্রা, ফের হাসপাতালে ভরতি কিংবদন্তি অ্যাথলিট মিলখা সিং]

আসলে, গত বছর জুন মাসে লাদাখ (‌Ladakh)‌ সীমান্তে চিনা সেনার সঙ্গে সংঘর্ষে শহিদ হয়েছিলেন ২০ জন ভারতীয় জওয়ান। তারপর থেকেই দেশজুড়ে চিনাপণ্য বয়কটের দাবি ওঠে। এমনকী চিনকে ভাতে মারতে, পাবজি (PUBG), টিকটক (Tiktok), হেলো (Helo), শেয়ারইটের (ShareIt) মতো একগুচ্ছ চিনা অ্যাপ নিষিদ্ধ করে দেওয়া হয়। গতবছর আইপিএলেও বাতিল করা হয় চিনা স্পনসর VIVO-কে। যদিও, এ বছর ফের VIVO আইপিএলের স্পনসরশিপ ফিরে পেয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement