BREAKING NEWS

২৩  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হতাশায় খেলা ছেড়ে দিতে চেয়েছিলেন! ভাবনা পালটে কমনওয়েলথে রুপো জয় সুশীলা দেবীর

Published by: Anwesha Adhikary |    Posted: August 2, 2022 1:36 pm|    Updated: August 2, 2022 3:12 pm

Wanted to give up judo, Sushila Devi wins silver in 2022 Commonwealth Games | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কমনওয়েলথ গেমসে (Commonwealth Games) দু’ বার দেশকে পদক দিয়েছেন তিনি। প্রচণ্ড হতাশায় ভুগে একটা সময়ে তাঁর মনে হয়েছিল, খেলা ছেড়ে দেবেন। কিন্তু শেষ পর্যন্ত মত পালটে যুদ্ধের ময়দানে টিকে থেকেছেন। সেই লড়াইয়ের পুরস্কার হিসাবে কমনওয়েলথ গেমসের পোডিয়ামে নিজের জায়গা করে নিলেন। মণিপুরের জুডোকা সুশীলা দেবীর (Sushila Devi) রুপোর পদক নিয়ে উচ্ছ্বসিত গোটা দেশ।

২০১৪ সালের গ্লাসগো কমনওয়েলথ গেমসে রুপো জিতেছিলেন সুশীলা দেবী। কিন্তু তারপরে ২০১৮ সালের কমনওয়েলথ গেমসে খালি হাতে ফিরতে হয়েছিল। যন্ত্রণা আরও বেড়ে গিয়েছিল, যখন সেই বছরেই এশিয়ান গেমসে নামার যোগ্যতা অর্জন করতে পারেননি। হ্যামস্ট্রিংয়ের চোটে ভুগতে থাকায় যোগ্যতা অর্জনের ট্রায়ালেও অংশ নিতে পারেননি। নিজের প্রতি বিশ্বাস হারিয়ে ফেলেছিলেন। মনে হয়েছিল, আর কোনওদিনই খেলতে পারবেন না।

[আরও পড়ুন: ‘ঈশ্বরের ইচ্ছাতেই পদক জিতেছি’, ব্রোঞ্জ পেয়ে বললেন হরজিন্দর]

সেই সময়ে সুশীলাকে সমর্থন জুগিয়েছিলেন তাঁর কোচ জীবন শর্মা। বারবার বুঝিয়েছিলেন, খেলা ছেড়ে দেওয়ার কোনও মানে হয় না। সেই কথা শুনেই আবার জুডোর ম্যাটে ফিরে আসার প্রস্তুতি নিতে শুরু করেন। কিন্তু আবার বিপর্যয়। কোভিড অতিমারীর ফলে ব্যাঘাত ঘটে প্রস্তুতিতে। এমনকি, আর্থিক সংকটের মোকাবিলাও করতে হয় সুশীলাকে। তার মধ্যেও নিজের লক্ষ্য থেকে একবিন্দু সরে যাননি তিনি। ২০২০ সালের টোকিও অলিম্পিকে ভারতের একমাত্র জুডোকা হিসাবে দেশের প্রতিনিধিত্ব করেন।

তবে আবারও হতাশার সম্মুখীন হতে হয় তাঁকে। অলিম্পিকে নিজের প্রত্যাশামতো ফলাফল করতে পারেননি সুশীলা। তারপরেও কমনওয়েলথ গেমসের জন্য হাড়ভাঙা পরিশ্রম শুরু করেন। স্বীকৃতিস্বরূপ পেলেন রুপোর (Judo) পদক। অল্পের জন্য সোনা হাতছাড়া হলেও ইতিহাস গড়েছেন তিনি। ভারতের কোনও জুডোকা এর আগে কমনওয়েলথ গেমসে পদক পাননি। একসময়ে যে খেলাকে বাদ দিয়েই বাঁচতে চেয়েছিলেন, সেই জুডো নিয়েই এগিয়ে যেতে চাইছেন সুশীলা। সামনেই ২০২৪ প্যারিস অলিম্পিক। মেগা টুর্নামেন্টকেই পাখির চোখ করে প্রস্তুতি নিচ্ছেন তিনি। টোকিও অলিম্পিকে নিজের ব্যর্থতার জবাব দেবেন, দেশকে আবারও গর্বিত করবেন, সেই আশাতেই বুক বাঁধছে ভারত।

[আরও পড়ুন: ম্যাকয়ের তাণ্ডবে ভেঙে পড়ল ভারত, সিরিজে সমতা ফেরাল ওয়েস্ট ইন্ডিজ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে