৩ কার্তিক  ১৪২৬  সোমবার ২১ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৩ কার্তিক  ১৪২৬  সোমবার ২১ অক্টোবর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চতুর্থ ওয়ানডে-র শুরুতেই ধামাকা শিখর ধাওয়ান ও রোহিত শর্মার। জুটি বেঁধে ওপেন করতে নেমেই নয়া মাইলফলক ছুঁলেন দু’জন। পার্টনারশিপের নিরিখে তাঁরা পিছনে ফেলে দিলেন শচীন তেণ্ডুলকর এবং বীরেন্দ্র শেহওয়াগকে।

রাঁচিতে গত ম্যাচে প্রথমে ব্যাট করে রানের পাহাড় গড়েছিল অস্ট্রেলিয়া। রান তাড়া করে সে লক্ষ্যে পৌঁছতে পারেননি বিরাট কোহলিরা। এদিন তাই পাটা উইকেটে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্তই নেন ভারত অধিনায়ক। আর ক্যাপ্টেনের সিদ্ধান্তকে একেবারে সঠিক প্রমাণ করলেন দুই ওপেনার। মাঠে নেমেই অজি বোলারদের ত্রাস হয়ে ওঠেন ধাওয়ান। ন’টি চার হাঁকিয়ে দ্রুত হাফ-সেঞ্চুরির গণ্ডি পার করেন তিনি। রোখা যায়নি রোহিত শর্মাকেও। তবে অর্ধ-শতরানের আগেই জুটিতে নয়া নজির গড়ে ফেলেন রোহিত-ধাওয়ান। কী সেই রেকর্ড?

[বিশ্বকাপের আগেই বাইশ গজের বিতর্কে ভারতের কাছে পর্যুদস্ত পাকিস্তান]

ওয়ানডে ফরম্যাটে ভারতীয় জুটি হিসেবে সবচেয়ে বেশি রান মাস্টার ব্লাস্টার এবং সৌরভ গঙ্গোপাধ্যায়ের। তাঁরা মাঠে নামা মানেই বড়সড় পার্টনারশিপ দেখার অপেক্ষায় থাকতেন ক্রিকেটপ্রেমীরা। তাই পার্টনারশিপে রানপ্রাপকের তালিকায় তাঁদের থেকে অনেকটাই পিছিয়ে অন্যান্যরা। ওয়ানডে-তে শচীন-সৌরভের রান ৮২২৭। এবার সেই জুটির পরই উজ্জ্বল হয়ে উঠল রোহিত ও ধাওয়ানের নাম। শচীন ও শেহওয়াগের পার্টনারশিপের ৪৩৮৭ রান টপকে গেলেন তাঁরা। তালিকার চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছেন যথাক্রমে দ্রাবিড়-সৌরভ (৪৩৩২) এবং রোহিত-কোহলি (৪৩২৮)।

তবে শুধু জুটি হিসেবেই নয়, ব্যক্তিগতভাবেও ওয়ানডে-তে নজির গড়লেন ভারতীয় দলের হিটম্যান। যে বাইশ গজে শেষ ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন, সেই মোহালিতেই এদিন ৫২ রান করার পরই শচীন তেণ্ডুলকর ও ধোনিকে ছুঁয়ে ফেললেন তিনি। ৪০তম অর্ধশতরান করে ঘরের মাঠে ওয়ানডে-তে তিন হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন রোহিত। নবম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন। যে তালিকায় তাঁর আগে রয়েছেন শচীন-ধোনি-সহ কোহলি, যুবরাজ সিং, রাহুল দ্রাবিড়, সৌরভ গঙ্গোপাধ্যায়, মহম্মদ আজহারউদ্দিন এবং বীরেন্দ্র শেহওয়াগ। এখানেই শেষ নয়, ভারতীয় হিসেবে একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কার মালিক ধোনিকেও (২১৭) টপকে গেলেন রোহিত। 

[স্বপ্নভঙ্গ ইস্টবেঙ্গলের, মিনার্ভাকে হারিয়ে লিগ জিতল চেন্নাই]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং