Advertisement
Advertisement

Breaking News

International events

ফিরে দেখা ২০২২: ইউক্রেন যুদ্ধ থেকে ইরানে হিজাব বিদ্রোহ, দুনিয়া কাঁপানো ১০টি ঘটনা

কোন পথে দুনিয়া?

2022 in hindsight: Top 10 international events this year | Sangbad Pratidin
Published by: Monishankar Choudhury
  • Posted:December 23, 2022 11:51 am
  • Updated:December 23, 2022 2:19 pm

অশান্ত হয়ে উঠেছে পৃথিবী৷ মানুষ প্রকৃতির শত্রু হয়ে উঠছে। মানুষের লোভ ও লালসা মানবসভ্যতাকে ধ্বংসের দিকে টেনে নিয়ে যাচ্ছে। চলতি বছর যেমন প্রকৃতির রোষের মুখে পড়তে হয়েছে বিশ্বকে, তেমনই ক্ষমতা ও দম্ভের মোহে মানুষের উপর হামলা চালিয়েছে মানুষ-ই৷ বারবার বাতাসে ছড়িয়ে পড়েছে বিষবাষ্প৷ বছর শেষে সেসব ঘটনাই ফিরে দেখল সংবাদ প্রতিদিন ডিজিটাল।

 

Advertisement

ইউক্রেন যুদ্ধ: ফেব্রুয়ারি ২৪, ২০২২। ইউক্রেনে (Ukraine) ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া। সীমান্ত পেরিয়ে বাঁধভাঙা জলের মতো ঢুকে পড়ে রুশ ফৌজ। দুই প্রাক্তন সোভিয়েত সদস্যভুক্ত দেশের মধ্যে শুরু হয় প্রবল যুদ্ধ। কিন্তু এখনও কিয়েভ দখল করতে পারেনি রাশিয়া। লড়াইয়ে কয়েক হাজার সেনা ও বিপুল অস্ত্র খুইয়েছে মস্কো। দোনবাস অঞ্চলে চলছে জোর লড়াই।

Advertisement
US announces new USD 775 million arms package for Ukraine
ইউক্রেন যুদ্ধ

শ্রীলঙ্কায় জনতা রাজ: ২০১৯ সাল থেকে চলা অর্থনৈতিক ডামাডোল চরমে পৌঁছয় ২০২২ সালে। অপশাসন ও অর্থনৈতিক ভুল পদক্ষেপে দেশটির তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া এবং তাঁর ভাই প্রাক্তন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের আমলে তীব্র অর্থনৈতিক সঙ্কটের সম্মুখীন হয় শ্রীলঙ্কা। স্বাধীনতার পর প্রথম এত বড় বিপর্যয়ের জন্য গোতাবায়ার ভ্রান্ত অর্থনৈতিক নীতিকেই দুষেছেন শ্রীলঙ্কাবাসী। গত জুলাই মাসে প্রেসিডেন্টের প্রাসাদ দখল করে নেয় ক্ষুব্ধ জনতা। প্রবল গণরোষে দেশ যখন জ্বলছে, তখনই সেনাবাহিনীর বিশেষ বিমানে চেপে গোপনে দেশ ছাড়েন প্রেসিডেন্ট গোতাবায়া। পরিস্থিতি সামাল দিতে ময়দানে নাম ভারত। তৈরি হয় নতুন সরকার। পড়শি দেশে জ্বালানি ও খাদ্যসামগ্রী পৌঁছে দেয় দিল্লি।

শ্রীলঙ্কায় বিক্ষোভ

[আরও পড়ুন: ‘পাশে আছি’, ইউক্রেনীয় সেনার মেডেল উপহার পেয়ে জেলেনস্কিকে আশ্বাস বাইডেনের]

শিনজো আবের হত্যা: ৮ জুলাই। জাপানের সময় সকাল সাড়ে এগারোটা (ভারতীয় সময়ে সকাল ৮টা ২৯ মিনিটে)। নারা শহরে একটি অনুষ্ঠানে ভাষণ দিচ্ছিলেন দেশটির প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে। আচমকা তাঁর উপর গুলি চালায় আততায়ী। মঞ্চের উপরেই লুটিয়ে পড়েন অ্যাবেনোমিক্সের জনক। পরে হাসপাতালে মৃত্যু হয় তাঁর।      

Abenomics: The legacy of Shinzo Abe
শিনজো আবে

ইরানে হিজাব বিদ্রোহ: ১৬ সেপ্টেম্বর ইরানের নীতি পুলিশের মারে মৃত্যু হয় ২২ বছরের কুর্দ তরুণী মাহসা আমিনির। ওই তরুণী নাকি ঠিকমতো হিজাব পরেননি। এটাই নাকি ছিল তাঁর অপরাধ। ওই ঘটনার পর থেকেই দেশজুড়ে চলছে প্রতিবাদী মিছিল। স্বৈরশাসকের বিরোধিতায় ইটালির বুকে তৈরি হওয়া ‘বেলা চাও’ গানটি গেয়ে ইরানের (Iran) রাস্তায় প্রতিবাদ জানাচ্ছেন আরব দুনিয়ার মেয়েরা। হিজাব বিরোধী (Anti-Hijab) সেই আন্দোলনে শামিল পুরুষদের একাংশও। বেকায়দায় পড়লেও কিন্তু অবস্থান বদলে নারাজ ইরানের সরকার। তেহরানের দাবি, এই বিক্ষোভের পিছনে হাত রয়েছে আমেরিকার। প্রতিবাদ দমনে নির্বিচারে বিক্ষোভকারীদের উপর গুলিবোমা চালানো হচ্ছে। দেওয়া হচ্ছে ফাঁসির সাজা। অভিযোগ এসবই হচ্ছে ইরানের সুপ্রিম লিডার আয়াতুল্লা আলি খামেনেই-এর নির্দেশে।

At least protesters killed in Iran
ইরানে হিজাব বিরোধী বিক্ষোভ

চিনের মসনদে ফের জিনপিং: প্রথা ভেঙে চিনের মসনদে তৃতীয়বারের জন্য বসলেন শি জিনপিং। গত অক্টোবর মাসে শেষ হয় চিনের কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেস। এই কংগ্রেসেই তৃতীয়বারের জন্য সেদেশের প্রেসিডেন্ট হিসেবে বেছে নেওয়া হয় জিনপিংকে (Xi Jinping)। কিন্তু অধিবেশনের সবচেয়ে নাটকীয় মুহূর্ত তৈরি হয় যখন চিনের প্রাক্তন প্রেসিডেন্ট হু জিনতাওকে মিডিয়ার সংশ্রবে আসতে না দিয়ে প্রায় জোর করে সরিয়ে নিয়ে যাওয়া হয়। মসনদে বসলেও জিরো কোভিড নীতি, লকডাউনের সিদ্ধান্ত নিয়ে বিস্তর সমালোচনা হয়েছে জিনপিংয়ের। বেজিংয়ের রাজপথে দেখা গিয়েছে ‘বিশ্বাসঘাতক একনায়ক’, ‘আমরা কোভিড পরীক্ষা চাই না, চাই খাবার। লকডাউন চাই না, চাই স্বাধীনতা’ লেখা ব্যানার। মনে করা হচ্ছিল, শেষ পর্যন্ত হয়তো ক্ষমতাও হারাতে পারেন তিনি। এর আগে রটে গিয়েছিল তিনি নাকি গৃহবন্দি হয়েছেন। যদিও পরে সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে দেখা দিয়েছিলেন চিনা (China) প্রেসিডেন্ট শি জিনপিং।

Xi Jinping promotes 3 generals with LAC experience to top PLA posts
ফের মসনদে শি

লাতিন আমেরিকায় বামপন্থার উত্থান: গত অক্টোবার মাসে ব্রাজিলের নির্বাচনে ধাক্কা খান অতি দক্ষিণপন্থী নেতা জাইর বলসোনারো। বিপুল ভোটে জয়ী হন বামপন্থী নেতা লুলা দা সিলভা। তাঁর এই জয়কে লাতিন আমেরিকায় বাপন্থার উত্থান হিসেবেই দেখছেন বিশ্লেষকরা। শুধু ব্রাজিল নয়, চলতি বছর আর্জেন্টিনা, চিলি, কলম্বিয়া, মেস্কিকো ও পেরুতে মধ্য বামপন্থার উত্থান দেখা গিয়েছে।

Leftist Lula da Silva wins Brazil presidential election, defeats Jair Bolsonaro
লুলা দা সিলভা

ইমরান খানকে গুলি: ২০২২ সালে পাকিস্তানের অভ্যন্তরীণ রাজনীতি সাক্ষী থাকে তুমুল ডামাডোলের। বিরোধীদের প্রবল আক্রমণে এপ্রিল মাসে প্রধানমন্ত্রীর পদ হারান তেহরিক-ই-ইনসাফ দলের প্রধান ইমরান খান। তারপর নভেম্বর মাসে ওয়াজিরাবাদে ইমরানের (Imran Khan) ‘রিয়েল ফ্রিডম’ মিছিলে হামলা চালায় এক বন্দুকবাজ। গুলিবিদ্ধ হন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী। জখম হন তাঁর দলের অন্তত ১৫ জন। নভেদ বশির নামের হামলাকারীকে গ্রেপ্তার করে পুলিশ। হামলার নেপথ্যে পাক সেনার হাত রয়েছে বলেও ইঙ্গিতে বলেন ইমরান খান।

Imran Khan claims good relationship between India Pakistan impossible till BJP in power
গুলিবিদ্ধ ইমরান

ব্রিটেনে ইতিহাস ঋষির: প্রায় দুই শতাব্দী ধরে ভারত শাসন করেছে ব্রিটেন। আর ইতিহাস তৈরি করে অক্টোবর মাসে সেই ব্রিটেনেরই প্রধানমন্ত্রী পদের দৌড়ে জয়ী হন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। ব্রিটেনের ইতিহাসে সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হন তিনি। টুইটারে প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করেন পেনি মরড্যান্ট। তারপরই ইতিহাসের পাতায় কনজারভেটিভ পার্টির প্রধান সুনাকের নাম লেখা হয়ে যায় সোনার অক্ষরে।

Rishi Sunak becomes Britain's new Prime Minister
ঋষি সুনাক

পদ্মা সেতুর উদ্বোধন: ২৫ জুন প্রায় ৬ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুর (Padma Setu) উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মোট ৩০ হাজার ১৯৪ কোটি টাকা ব্যয়ে তৈরি হওয়া পদ্মা সেতুর (Padma Bridge) কাজের চুক্তিমূল্য ছিল প্রায় ১২ হাজার ৪৯৪ কোটি টাকা। সেতুটি তৈরি হতে সময় লেগেছে ৯০ মাস ২৭ দিন। দিনরাত খেটে কাজ করেছেন প্রায় ১৪ হাজার দেশি-বিদেশি শ্রমিক, ইঞ্জিনিয়ার ও বিশ্লেষকদের মধ্যে প্রায় এক হাজার ২০০ জন দেশি, দু হাজার ৫০০ জন বিদেশি ইঞ্জিনিয়ার। শ্রম দিয়েছেন প্রায় ৭ হাজার ৫০০ দেশি শ্রমিক, আড়াই হাজার বিদেশি শ্রমিক এবং প্রায় ৩০০ দেশি-বিদেশি বিশ্লেষক।  

Taming the Padma river, a bridge of Bengali prowess
পদ্মা সেতু

চার্লস শোভরাজের জেলমুক্তি: অবশেষে মুক্তি পেতে চলেছে ‘বিকিনি কিলার’ চার্লস শোভরাজ। ২১ ডিসেম্বর প্রায় ১৯ বছর পর তার মুক্তির আরজি মঞ্জুর করে নেপালের সুপ্রিম কোর্ট। ফলে অবশেষে জেল থেকে মুক্তি পেয়েছে ওই কুখ্যাত সিরিয়াল কিলার। কারাগার থেকে বেরনোর ১৫ দিনের মধ্যেই ফরাসি নাগরিক শোভরাজকে নেপাল ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

Serial Killer Charles Sobhraj To Be Released From Nepal Jail
চার্লস শোভরাজ

[আরও পড়ুন: ইউক্রেন যুদ্ধে ইতি চান পুতিন! রুশ প্রেসিডেন্টের মুখে আচমকা ‘শান্তির’ বার্তা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ