BREAKING NEWS

১৭ জ্যৈষ্ঠ  ১৪২৭  রবিবার ৩১ মে ২০২০ 

Advertisement

সুস্থতার পর নতুন করে হচ্ছে সংক্রমণ! চরিত্র বদলে আরও বিপজ্জনক হচ্ছে করোনা

Published by: Subhajit Mandal |    Posted: March 28, 2020 5:10 pm|    Updated: March 28, 2020 5:10 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাস নিয়ে নতুন আশঙ্কার কথা শোনালেন চিনের গবেষকরা। একবার সংক্রমণ ঘটিয়েই থেমে থাকছে না COVID-19। চরিত্র বদলে ফিরে আসছে আক্রান্তের শরীরে। একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের দাবি, চিনের ইউহানের সুস্থ হয়ে যাওয়া মানুষের মধ্যে ৩-১০ শতাংশের শরীরে নতুন করে করোনা সংক্রমণের প্রমাণ মিলেছে।

সাধারণত বেশিরভাগ ভাইরাস শরীরে একবার সংক্রমণ ঘটালে শরীর তার অ্যান্টিবডি তৈরি করে ফেলে। দ্বিতীয়বার ওই ভাইরাসটি আর সংক্রমণ ঘটাতে পারে না। সংক্রমণ ঘটালেও তা প্রতিরোধ করে মানবদেহের অনক্রম্যতা। করোনা ভাইরাসও অন্য ভাইরাসের মতো একবার সংক্রমণ ঘটিয়েই বিদায় নেই নাকি, ফিরে আসে নতুন করে সংক্রমণ করতে, তা নিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তে গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা। এরই মধ্যে ইউহানের টোংজি হাসপাতালের
চিকিৎসকরা দাবি করলেন, সেরে যাওয়ার পরও নতুন করে কয়েকজনের শরীরে করোনা ভাইরাস সংক্রমণের প্রমাণ পেয়েছেন তাঁরা।

[আরও পড়ুন: ২০০৯ সালের থেকেও ভয়ংকর মন্দার দিকে যাচ্ছে বিশ্ব, আশঙ্কা আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের] 

উল্লেখ্য, এই টোংজি হাসপাতালের চিকিৎসকরাই প্রথম COVID-19 ভাইরাসটিকে চিহ্নিত করেন। ওই হাসপাতালের চিকিৎসকরা বলছেন, তাঁরা মোট ১৪৩ জন রোগীর উপর পরীক্ষা করেছিলেন। এরা সকলেই সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন। এদের মধ্যে ৫ জন রোগীর শরীরে নতুন করে COVID- 19 সংক্রমণের প্রমাণ মিলেছে। এদের দেহে করোনার কোনও উপসর্গ দেখা না গেলেও, এই ভাইরাসের অস্তিত্বের প্রমাণ পাওয়া গিয়েছে। চিকিৎসকরা এখনও নিশ্চিত নন, যারা নতুন করে করোনায় আক্রান্ত হলেন, তাঁদের থেকে অন্যদের দেহে রোগ ছড়াচ্ছে কিনা। চিন্তার বিষয় হল, শুধু এই একটা হাসপাতাল নই, ইউহানের প্রায় সব হাসপাতালেই দেখা গিয়েছে সুস্থ হওয়ার পরও সংক্রমিত হচ্ছেন ৫-১০ শতাংশ মানুষ। করোনা ভাইরাসের দাপট সবার প্রথমে দেখা যায় চিনের ইউহান প্রদেশেই। সেখান থেকেই আস্তে আস্তে গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে মারক ভাইরাসটি। আপাতত চিনে এর সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণে এলেও বিশ্বের অন্যান্য দেশে প্রভাব মারাত্মক। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement