BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা আতঙ্কে কাঁটা বিশ্ব, ছেদ পড়ল আমস্টারডামের যৌনপল্লিতেও

Published by: Sucheta Chakrabarty |    Posted: March 16, 2020 4:02 pm|    Updated: March 16, 2020 4:02 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আতঙ্কে জেরবার বিশ্ব। এই আতঙ্কে ছেদ পড়ল আমস্টারডামের রাতের রঙিন জীবনেও। বন্ধ হয়ে গেল আমস্টারডামের যৌনপল্লির ক্লাবগুলি। ফলে বিকল্প খুঁজে পেতে লম্বা লাইন মাদকের দোকান, ও কফিশপগুলিতে। নেদারল্যান্ডে ইতিমধ্যেই নোভেল করোনা ভাইরাস রুখতে কড়া সতর্কতা জারি করা হয়েছে।

চিনের ইউহান প্রদেশের পর এখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ বিশ্বে করোনার উপকেন্দ্র হিসেবে ইউরোপকে ঘোষণা করেছে। ইতিমধ্যেই ইতালিতে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। ‘লক ডাউন’ করে দেওয়া হয়েছে ফ্রান্স, স্পেন। এক সপ্তাহের মধ্যে মারা গেছেন প্রায় পাঁচ হাজার মানুষ। আক্রান্ত প্রায় দেড় লক্ষের বেশি মানুষ। ইতিমধ্যেই সরকারের তরফ থেকে রেস্তরাঁ, কফিশপ, শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে ৬ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়েছে। ডাচ বারগুলিতেও আলাদা করে মাদক বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বাতিল করা হয়েছে দেশের অভ্যন্তরীন সমস্ত রকমের ভ্রমণ পরিকল্পনা। দুই সপ্তাহের জন্য জরুরি পরিস্থিতি জারি হয়েছে স্পেনে। ব্রিটেন ও আয়ারল্যান্ডের পর্যটকদের ভ্রমণেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অন্যদিকে আমস্টারডামের বিভিন্ন নাইট ক্লাব, পতিতালয়, কাসা রোসো, পিপশো, এমনকি মিউজিয়ামগুলিকে বন্ধ করে রেখে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। ওটেন গ্রুপের মালিক জানান,”মানুষের স্বাস্থ্যের কারণে বন্ধ রাখা হবে ক্লাব। ফলে সুস্থ থাকবেন ক্লাবের কর্মী ও অতিথিরাও।”

 [আরও পড়ুন:কাজে যোগ দিতে চাইছেন না জওয়ানরা, করোনার মারে বেকায়দায় পাক সেনা]

নেদারল্যান্ডে ইতিমধ্যেই ১৭৬ জন করোনায় আক্রান্ত, প্রাণ হারিয়েছেন ২০ জন। আর করোনা আক্রান্ত সন্দেহে কোয়ারেন্টাইনে রয়েছেন এক হাজার একশো পঁয়ত্রিশ জন। এই মারণ রোগের জেরে ক্ষতির মুখ বহু ব্যবসা। বছরের যেই সময় আমস্টারডামের রাস্তা জনবহুল থাকে এখন সেই রাস্তায় বন্ধ দোকান-পাট। প্যালেস্তাইনে মসজিদগুলিতে বন্ধ রাখা হয়েছে  প্রার্থনা। নরওয়েতে বিমানবন্দগুলিতে সতর্কতা জারির সঙ্গে স্তব্ধ বিমান পরিষেবা।

 [আরও পড়ুন:আতঙ্কের মাঝে সুখবর, লন্ডনের করোনা আক্রান্ত সদ্যোজাত সম্পূর্ণ বিপন্মুক্ত]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement