১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

করোনার জেরে জার্মানিতে আটকে বিশ্বনাথন আনন্দ, রয়েছেন সেল্‌ফ কোয়ারেন্টাইনে

Published by: Sulaya Singha |    Posted: March 16, 2020 12:07 pm|    Updated: March 16, 2020 12:07 pm

Coronavirus Outbreak: Viswanathan Anand stuck in Germany

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার ভয়ে কাঁটা গোটা বিশ্ব। আর এই পরিস্থিতিতে জার্মানিতে আটকে পড়েছেন গ্র্যান্ডমাস্টার বিশ্বনাথন আনন্দ। কোনওভাবেই বাড়ি ফিরতে পারছেন না পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন। আজ, সোমবারই দেশে ফেরার কথা ছিল তাঁর। কিন্তু করোনার কোপে চলতি মাসে আর হয়তো চেন্নাই ফেরা হচ্ছে না আনন্দের।

গত ফেব্রুয়ারি জার্মানিতে পৌঁছেছিলেন আনন্দ। বুন্দেশলিগা দাবায় অংশ নিতেই সে দেশে গমন। কিন্তু করোনায় জেরে সেখানেই আটকে পড়েছেন। আপাতত নিজেকে সেল্‌ফ কোয়ারেন্টাইনে রেখেছেন তিনি। রোজ ভিডিও কলে পরিবারের সঙ্গে গল্প করা, বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়া আর হাঁটতে বেরনোই এখন তাঁর রুটিন। আনন্দের কথায়, “এরকম অভিজ্ঞতা আগে হয়নি। আমার কেন, অনেকেরই প্রথমবার এ অভিজ্ঞতা হচ্ছে। যেখানে নিজেকে জোর করে আইসোলেশনে রাখতে হচ্ছে। বাড়ি থেকে রোজ ফোন আসছে। ছেলে অখিল আর স্ত্রী অরুণার সঙ্গে ভিডিও চ্যাটিং করছি। এভাবেই স্বাভাবিক থাকার চেষ্টা করছি।”

[আরও পড়ুন: চিন ও ইউরোপের মতো ভারতে প্রভাব বিস্তার করতে পারবে না করোনা, আশার বাণী গবেষকদের]

গত ২৭ জানুয়ারি জার্মানিতে থাবা বসিয়েছিল করোনা। ফেব্রুয়ারিতে সেই সংখ্যা আরও বাড়ে। কিন্তু প্রতিযোগিতার স্বার্থেই সে দেশে পৌঁছেছিলেন আনন্দ। দাবার ইভেন্টের জন্য বছরের বেশিরভাগ সময়টাই অন্যান্য দেশে কাটাতে হয় তাঁকে। বিশেষ করে স্পেন ও জার্মানিতেই বেশি সময় থাকেন তিনি। কিন্তু এবার গিয়ে আর দেশে ফিরতে পারছেন না। গোটা মাসটা এভাবেই একা কাটাতে হবে তাঁকে। আনন্দ বলছেন, “করোনা ভাইরাসের প্রকোপে এখন অনেকের হাতেই প্রচুর সময়। আমার অবস্থাও একইরকম। তাই ফোনে আর অনলাইনে বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়ার সময় পাচ্ছি। আর হাঁটতে বেরলে সকলেই দূরত্ব বজায় রাখছেন।”

বিশ্বচ্যাম্পিয়নকে দেখলেই তাঁর অটোগ্রাফ নিতে কিংবা সেলফি তুলতে ঝাঁকে ঝাঁকে ভক্তরা ঘিরে ধরতেন। তাই এ অভিজ্ঞতা তাঁর কাছে একেবারেই অন্যরকম। তবে স্বামী ফিরতে না পারায় চিন্তিত স্ত্রী অরুণা। তাঁর প্রার্থনা, মার্চ মাসের শেষেই যেন ঘরে ফেরেন আনন্দ।

[আরও পড়ুন: ‘মৃত্যুভয় কাটিয়ে ফিরলাম’, সুস্থ হয়ে অভিজ্ঞতা শোনালেন দিল্লির প্রথম করোনা আক্রান্ত ব্যক্তি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে