২৫ কার্তিক  ১৪২৬  মঙ্গলবার ১২ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৫ কার্তিক  ১৪২৬  মঙ্গলবার ১২ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গণনা শুরু হতেই চমকের পর চমক ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্টের ভোটে। ৩৭% নিয়ে ব্রিটেনের লেবার ও কনজারভেটিভদের পিছনে ফেলে এগিয়ে ব্রেক্সিট পার্টির নাইজেল ফারাজ। সেইসঙ্গে জোর ধাক্কা খেলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ। গোটা নির্বাচনের ফলে রমরমা দক্ষিণপন্থীদের। নিজেদের পছন্দ অনুযায়ী ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টের সদস্যদের বেছে নিলেন ২১টি দেশের কয়েক লক্ষ মানুষ।

[আরও পড়ুন: ‘একসঙ্গে কাজ করতে চাই’, মোদিকে শুভেচ্ছা জানিয়ে ফোনে বার্তা ইমরানের]

রবিবার ব্রিটেনের সময় ভোর চারটে নাগাদ ভোটপর্ব শুরু হয় গ্রিস, হাঙ্গেরি, বুলগেরিয়া, রোমানিয়া, লিথুয়ানিয়া ও সাইপ্রাসে। স্থানীয় সময় অনুযায়ী একে একে ভোট শুরু হয় ফ্রান্স, জার্মানি ও ইতালির মতো অন্য দেশগুলিতেও। ব্রেক্সিট চুক্তি নিয়ে এখনও সিদ্ধান্ত না হওয়ায় এই ভোটে অংশ নিচ্ছে ব্রিটেনও। ব্রিটেনের স্থানীয় সময়মতে সন্ধে ছ’টা পনেরো নাগাদ ইউরোপীয় পার্লামেন্ট ভোটের প্রাথমিক ফলাফল জানা যায় । মূল ফলাফল আসতে শুরু করে রাত ন’টা থেকে। ইউরোপের রাজনৈতিক মহলের বক্তব্য, এইবারে ভোটে লড়াই হচ্ছে ইউরোপীয় ইউনিয়নের সমর্থক দলগুলির সঙ্গে জাতীয়তাবাদী অতি-দক্ষিণপন্থী শক্তির। এই অতি দক্ষিণপন্থী শক্তির মধ্যে রয়েছে ইতালির উপপ্রধানমন্ত্রী মাত্তেও সালভিনি, ফ্রান্সের লি পেন এবং ব্রিটেনের ব্রেক্সিট পার্টির নাইজেল ফারাজ। এই অতিদক্ষিণপন্থীদের আটকাতে লড়ছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ। এই ভোটপর্বের মধ্যেই যথারীতি ইউরোপজুড়ে চলেছে প্রতিবাদ ও আন্দোলন। ব্রেক্সিট চুক্তি পাস না করাতে পেরে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে।

২৮টি দেশ মিলে গঠিত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ। এই নির্বাচনের মাধ্যমে সদস্যদেশগুলি ইইউ-র সংসদের নিজেদের দেশ থেকে নির্বাচিত সাংসদদের পাঠাবে। বিশ্লেষকদের মতে ব্রেক্সিট পার্টির নাইজেল ফারাজ-সহ অতি-দক্ষিণপন্থীদের উত্থান ইউরোপীয় ইউনিয়নের পক্ষে সুখবর নয়। এমনিতেই ব্রেক্সিটের ফলে জোর ধাক্কা খেয়েছে ইইউ।

[আরও পড়ুন: সমুদ্রতট জুড়ে বিশালাকার তিমির নিথর দেহ, ক্যালিফোর্নিয়ার দৃশ্যে উদ্বিগ্ন জীববিজ্ঞানীরা]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং