১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ব্রিটেনে শুরু হচ্ছে করোনার টিকাকরণ, শীঘ্রই ভ্যাকসিন নিতে পারেন রানি দ্বিতীয় এলিজাবেথ

Published by: Biswadip Dey |    Posted: December 6, 2020 9:04 pm|    Updated: December 6, 2020 9:04 pm

Britain's Queen Elizabeth to get Covid-19 vaccine in weeks, Reports says | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিমধ্যেই সাধারণ মানুষের জন্য ফাইজারের ভ্যাকসিনকে ছাড়পত্র দিয়ে দিয়েছে ব্রিটেন (Britain)। আগামী সপ্তাহে সম্ভবত মঙ্গলবার থেকেই শুরু হতে চলেছে টিকাকরণ। জানা গিয়েছে, শীঘ্রই ফাইজার-বায়োএনটেকের করোনা ভ্যাকসিন (Pfizer-BioNTech coronavirus vaccine) নেবেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথও (Queen Elizabeth)। কেবল ৯৪ বছরের এলিজাবেথই নন, তিনি নন, কয়েক সপ্তাহের মধ্যেই তাঁর স্বামী ৯৯ বছরের যুবরাজ ফিলিপকে ভ্যাকসিন দেওয়া হবে বলে খবর। তাঁদের বয়সের দিকে লক্ষ্য রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এরই সঙ্গে অবশ্য রয়েছে অন্য একটি কারণও। খোদ রানি যদি ভ্যাকসিন নেন, তাহলে সাধারণ মানুষের ভ্যাকসিন সংক্রান্ত ভয়ও কেটে যাবে। পাশাপাশি তথাকথিত ভ্যাকসিন বিরোধীরাও কিছুটা নিরস্ত হবেন। তবে এখনও বাকিংহাম প্যালেসের তরফে এ বিষয়ে কিছু জানানো হয়নি। সাধারণ মানুষের ভয় কাটানোর জন্য ব্রিটেনের জনপ্রিয় টেলিভিশন শো ‘মন্টি পাইথন’ খ্যাত মাইকেল পালিন ও বব গেলডফকেও ভ্যাকসিন দেওয়া হতে পারে বলে এক ট্যাবলয়েড দাবি করেছে।

[আরও পড়ুন : ভারতকে চাপে রাখার চেষ্টা! অরুণাচল প্রদেশের কাছে তিনটে গ্রাম বানিয়েছে চিন]

প্রসঙ্গত, গত বুধবার ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনে আপৎকালীন সম্মতি দেয় ব্রিটেন। বয়স এবং সংক্রমণের ঝুঁকির দিকে খেয়াল রেখে সেইমতো টিকাকরণের নির্দেশও দেওয়া হয়। একইভাবে অনুমতি দিয়েছে বাহরিনও। সোমবারের মধ্যেই ব্রিটেনের হাসপাতালগুলিতে ভ্যাকসিন পৌঁছে যাওয়ার কথা। তারপর মঙ্গলবার থেকেই শুরু হবে টিকাকরণ। প্রথমে কাদের ভ্যাকসিন দেওয়া হবে? জানা যাচ্ছে, স্বাস্থ্যকর্মীরা তো বটেই, সেই সঙ্গে অশীতিপর বৃদ্ধ-বৃদ্ধা ও তাঁদের দেখভালের কাজে যুক্তদের আগে ভ্যাকসিন দেওয়া হবে। পরবর্তী পর্যায়ে ভ্যাকসিন পাবেন গুরুতর অসুস্থ রোগী ও অন্যান্য বয়স্করা। অবশেষে তা সাধারণ মানুষদের দেওয়া শুরু হবে।

ব্রিটেনে দৈনিক সংক্রমণ রয়েছে ১৫ হাজারের আশপাশে। এই অবস্থায় বিশ্বে প্রথম এই দেশেই শুরু হতে চলেছে করোনার টিকাকরণ। এদিকে শোনা যাচ্ছে, এবার ভারতেও নিজেদের তৈরি করোনার ভ্যাকসিন বাণিজ্যিকভাবে ব্যবহারের অনুমতি চেয়েছে মার্কিন সংস্থা ফাইজার।

[আরও পড়ুন : উলটপুরাণ! রাজতন্ত্র ও হিন্দু রাষ্ট্রের তকমা ফেরানোর দাবিতে উত্তাল নেপাল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে