BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

গান্ধী জয়ন্তীতে ‘বাপু’কে স্মরণ দুবাইয়ের বুর্জ খালিফার, উড়ল তেরঙ্গাও, দেখুন ভিডিও

Published by: Sulaya Singha |    Posted: October 3, 2021 9:12 am|    Updated: October 3, 2021 9:12 am

Burj Khalifa Lights Up With Mahatma Gandhi's Image On His Birth Anniversary | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধু ভারতবর্ষ নয়, গোটা বিশ্বের কাছে তিনি আদর্শ। শান্তির প্রতীক। তিনি মহাত্মা গান্ধী (Mahatma Gandhi)। জাতির জনকের ১৫২ তম জন্মবার্ষিকীতে তাঁকে বিশেষ শ্রদ্ধা জানাল দুবাই। লাইটিংয়ের মধ্যে দিয়ে ফুটিয়ে তোলা হল বাপুকে। সেই সঙ্গে উড়ল ভারতের তেরঙ্গা।

২ অক্টোবর গোটা বিশ্বে গান্ধীর জন্মদিনটি অহিংস দিবস হিসেবেই পালিত হয়। ব্রিটিশদের বিরুদ্ধে গান্ধীর অহিংস আন্দোলনকে শ্রদ্ধা জানিয়ে শনিবার তাঁকে স্মরণ করেছেন প্রত্যেকেই। ব্যতিক্রম নয় দুবাইও। বিশ্বের উচ্চতম ইমারত বুর্জ খালিফায় (Burj Khalifa) এদিন লাইটিংয়ের আয়োজন করা হয়েছিল। তাদের তরফে একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়। যেখানে লাঠি হাতে বাপুকে হাঁটতে দেখা যাচ্ছে। এরপরই ভেসে উঠছে ভারতের জাতীয় পতাকা। আর তার সঙ্গে মিশে যাচ্ছে বাপুর ছায়া।

[আরও পড়ুন: চলতি মাসেই বিয়ে, রাজপরিবারের ঐশ্বর্য ছেড়ে সাধারণ কেরানির হাত ধরছেন জাপানের রাজকুমারী]

ভিডিওটি পোস্ট করে বুর্জ খালিফার তরফে গান্ধীর বাণী উল্লেখ করে লেখা হয়েছে, “বিশ্বকে যেভাবে দেখতে চাও সেই বদল নিজেকেই আনতে হবে। বলেছেন মহাত্মা গান্ধী। জাতির জনক গান্ধীজির জন্মবার্ষিকী উৎযাপন করছে বুর্জ খালিফা। যিনি আগামী বহু প্রজন্মের কাছে অনুপ্রেরণা হয়ে থাকবেন।” উল্লেখ্য, এর আগেও ভারতের একাধিক উৎসব ও বিশেষ দিনে শামিল হতে দেখা গিয়েছে দুবাইকে। স্বাধীনতা দিবসেও তেরঙ্গায় ঢেকেছিল এই সুউচ্চ বিল্ডিং। এবারও তারা পালন করল গান্ধী জয়ন্তী।

এদিকে, গান্ধীজিকে শ্রদ্ধা জানিয়ে ভারতের লেহ উপত্যকায় উড়ল ১০০০ কেজির খাদির তেরঙ্গা। লেফ্টেন্যান্ট গভর্নর আর কে মাথুর পতাকা উন্মোচন করেন। সম্পূর্ণ হাতে তৈরি খাদির এই পতাকাটি ২২৫ ফুট চওড়া এবং ১৫০ ফুট দীর্ঘ। এটিই হাতে তৈরি সবচেয়ে বড় খাদির পতাকা বলে সেনার মুখপাত্র জানাচ্ছেন। স্বাধীনতার ৭৫ তম বর্ষে ‘অমৃত মহোৎসবে’র অংশ হিসেবেই বাপুকে এভাবে শ্রদ্ধা জানানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

[আরও পড়ুন: বাতিলের পথে টোকেন? পুজোর আগে আরও ৬ লক্ষ স্মার্ট কার্ড আনছে কলকাতা মেট্রো]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement