BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

একদিনে করোনায় আক্রান্ত হতে পারেন সাড়ে ৬ লাখ! নয়া রিপোর্ট পেয়ে সতর্ক চিন

Published by: Biswadip Dey |    Posted: November 28, 2021 4:56 pm|    Updated: November 28, 2021 7:37 pm

China could record over 6.3 Lakh daily Covid cases, study warns। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খুব বেশি করোনা (Coronavirus) সংক্রমণের হার না থাকা সত্ত্বেও চিন (China) যেভাবে বাকি বিশ্বের থেকে নিজেদের অবরুদ্ধ করে রেখেছে তা নিয়ে সমালোচনা হলেও এখনই ‘জিরো কোভিড’ নীতি থেকে সরতে রাজি নয় বেজিং। এই বাড়তি সতর্কতার মধ্যেই সামনে এল পিকিং বিশ্ববিদ্যালয়ের গাণিতিকদের একটি রিপোর্ট। সেই রিপোর্ট বলছে, সাবধান না হলে চিনের করোনা সংক্রমণ হু হু করে বাড়তে পারে। দৈনিক ৬.৩ লক্ষ মানুষ হতে পারেন আক্রান্ত!

শনিবার চিনে নতুন ২৩ জনের করোনায় সংক্রমিত হওয়ার কথা জানা গিয়েছে। উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চিনের ইউহান শহর থেকেই প্রথম ছড়াতে শুরু করেছিল করোনা সংক্রমণ। এরপর কয়েক সপ্তাহের মধ্যেই তা ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। শুরু হয় অতিমারী।

[আরও পড়ুন: ফের মহাভুল! এবার নয়ডা বিমানবন্দরের প্রচারে চিনের ছবি টুইট বিজেপির!]

কিন্তু চিন দ্রুত সংক্রমণকে নিয়ন্ত্রণে আনতে পেরেছিল। কিন্তু একবার ফের, সেদেশে করোনার সংক্রমণের রক্তচক্ষু দেখে সতর্ক প্রশাসন। এবারও কড়া হাতে মহামারী নিয়ন্ত্রণ শুরু করেছে কমিউনিস্ট দেশটি। এখনও পর্যন্ত সব মিলিয়ে চিনে সংক্রমিতের সংখ্যা ৯৮ হাজার ৬৩১। মারা গিয়েছেন ৪ হাজার ৬৩৬ জন। এই মুহূর্তে চিকিৎসাধীন ৭৮৫ জন। নিয়ন্ত্রণ তুলে নিলে যে রাতারাতি সংক্রমণ হু হু করে বাড়বে এবং এই পরিসংখ্যানের গ্রাফ আকাশ ছোঁবে, সেদিকেই ইশারা নয়া রিপোর্টের।

সংক্রমণের দাপট কমাতে মরিয়া প্রশাসনের তরফে কয়েক দিন আগেই সিল করে দেওয়া হয়েছিল একটি শপিং মল। এছাড়াও বেশ কয়েকটি জনবসতিতে বেছে বেছে লকডাউন করে দেওয়া হয়েছে। কোনও ভাবেই যাতে সংক্রমণ মাথাচাড়া দিতে না পারে তাই এই সিদ্ধান্ত।
এদিকে করোনার নয়া স্ট্রেন ওমিক্রন নিয়ে আতঙ্ক বাড়ছে। সেই আতঙ্কের রেশ এসে পৌঁছেছে চিনেও। এই পরিস্থিতিতে তারা যে বাড়তি সতর্কতা অবলম্বন করছেন তা জানিয়েছেন চিনের বিশেষজ্ঞ ঝং নানশান।

[আরও পড়ুন: মুম্বই সফরে মমতার সঙ্গী অভিষেক, শরদ পওয়ার-উদ্ধব ঠাকরের সঙ্গে বৈঠকের সম্ভাবনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে