BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

খুনসুটির মাঝেই আচমকা প্রবল আক্রোশ, আশ্রয়দাতারই টুঁটি টিপে মারল দুই সিংহ!

Published by: Sucheta Sengupta |    Posted: August 28, 2020 9:57 pm|    Updated: August 28, 2020 9:59 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মা-হারা শাবক দুটিকে পরম যত্নে তুলে এনে আশ্রয় দিয়েছিলেন। এতগুলো বছর ধরে যত্নের এতটুকুও অভাব হয়নি। অথচ আক্রোশের বশে দাঁত-নখ বের করে সেই আশ্রয়দাতারই প্রাণ কাড়ল দুই সিংহ। মর্মান্তিক ঘটনা দক্ষিণ আফ্রিকার (South Africa) এক সংরক্ষিত বনাঞ্চলে। মৃত্যু হয়েছে বছর সত্তরের বন্যপ্রাণ সংরক্ষক ওয়েস্ট ম্যাথুসনের।

সাদা দুই সিংহকে নিয়ে রোজই হাঁটতে বেরন দক্ষিণ আফ্রিকার লিমপোপোর বন্যপ্রাণ সংরক্ষণ কেন্দ্রের ওয়েস্ট। বহু বছর ধরে এটাই তাঁর রোজকার রুটিন। বুধবার সকালেও সেভাবেই দু’জনকে নিয়ে বেরিয়েছিলেন প্রবীণ এই সংরক্ষক (Conservationist)। তাঁর সঙ্গে বেশ খুনসুটিও করছিল দীর্ঘদিনের সঙ্গী দুই সিংহ। কিন্তু আচমকাই সিংহ দুটি নিজেদের মধ্যে রাগারাগি শুরু করে। ওয়েস্টকে ছেড়ে কিছুটা দূরে চলে যায়। ওয়েস্টের স্ত্রীও সেসময় আশেপাশেই ছিলেন। পরবর্তী মর্মান্তিক ঘটনার সাক্ষী তিনি। তাঁর কথায়, কিছুক্ষণ পর হঠাৎ ফিরে এসে দু’জনে মিলেই ওয়েস্টের উপর ঝাঁপিয়ে পড়ে। তাঁকে ক্ষতবিক্ষত, রক্তাক্ত করে প্রাণ শেষের পর শান্ত হয় দুই সিংহ। তারপর সেখান থেকে পালিয়ে যায়।

[আরও পড়ুন: শারীরিক অসুস্থতার জের, পদত্যাগ করছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে]

দীর্ঘদিনের সঙ্গীদের হাতে এভাবে ওয়েস্ট ম্যাথুসনকে নিহত হতে দেখে শোকে পাথর তাঁর স্ত্রী। প্রায় একই পরিস্থিতি সংরক্ষণ কেন্দ্রের অন্যান্য কর্মীদেরও। অনেকের মতে, বয়স ৭০ ছুঁতে চললেও ওয়েস্ট এদের এতটাই ভালবাসতেন যে কাজ ছেড়ে যেতে চাননি। দুই সাদা সিংহও তাঁর বেশ পোষ মেনেছিল। তবে হঠাৎ কেন প্রভুর উপর এই আক্রোশ জন্মাল তাদের, সেই উত্তর খুঁজতে অন্ধকারে হাতড়াচ্ছেন সবাই। আবার কারও মতে, বয়সের কারণেই সিংহদের হিংস্রতার সঙ্গে লড়তে পারেননি ওয়েস্ট।

[আরও পড়ুন: সমুদ্রে তেলভরতি জাহাজ দুর্ঘটনার প্রভাব, মরিশাস উপকূলে উদ্ধার ১৭টি ডলফিনের মৃতদেহ]

কারণ যাইই হোক, আক্ষেপ সকলের একটাই। যাদের আশ্রয় দিয়ে কাছে টেনে নিয়েছেন, জীবনের বেশিরভাগ সময়ে দিয়েছেন, তাদের হাতে নির্মমভাবে জীবনের ইতি টানতে হল! তবে ওয়েস্টের পরিবারের প্রতিক্রিয়া একটু অন্য। তাঁর স্ত্রী বলছেন, তবু প্রিয় পোষ্যদের হাতেই চিরঘুমে তলিয়ে গেল আজীবন বন্যপ্রাণপ্রেমী মানুষ ওয়েস্ট ম্যাথুসন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement