BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ৫ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘ইউহানের ল্যাবেই তৈরি হয়েছে করোনা ভাইরাস, প্রমাণ দেখাতে পারি’, দাবি চিনা গবেষকের

Published by: Paramita Paul |    Posted: September 14, 2020 11:24 am|    Updated: September 14, 2020 2:46 pm

Corona Virus made in Wuhan lab controlled by China govt, claims virologist

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের করোনা ভাইরাসের (Corona Virus) জন্ম বিতর্কের আগুনে ঘি ঢাললেন ভাইরোলজিস্ট লি মেং ইয়ান (Li-Meng Yan)। এক জনপ্রিয় টক-শো’তে এসে তিনি দাবি করলেন, নোভেল করোনা ভাইরাসের উৎসস্থল চিনা সরকারের তত্বাবধানে থাকা ইউহানের ল্যাবরেটরিই। ভাইরাসটি যে মনুষ্যসৃষ্ট, তা প্রমাণ করার জন্য উপযুক্ত প্রমাণ তাঁর কাছে আছে। আর তাই তড়িঘড়ি লি মেং ইয়ানকে চিন ছাড়তে হয়েছে। নইলে চিন সরকার তাঁকে খুন করতে পারত বলেও আশঙ্কা প্রকাশ করেছেন ওই ভাইরোলজিস্ট।

ভাইরোলজিস্ট লি মেং ইয়ানের জন্ম হংকংয়ে। তবে তিনি গবেষণার কাজ করতেন চিনে। চলতি বছরের শুরুতে তাঁকে চিন (China) ছেড়ে পালাতে হয়েছিল। নিরাপত্তার খাতিয়ে তিনি আপাতত মার্কিন যুক্তরাষ্ট্র (USA) রয়েছেন। একটি টক শো’তে বসে একের পর এক বিস্ফোরক দাবি করেন তিনি। আর তাঁর দাবির পরই ফের একবার করোনা ভাইরাসের জন্মবিতর্ক ফের উসকে উঠেছে।

[আরও পড়ুন : ভারতের বিরুদ্ধে চিনের আগ্রাসী নীতি মুখ থুবড়ে পড়েছে, দাবি মার্কিন সংবাদ মাধ্যমের]

প্রসঙ্গত, গত বছরের শেষের দিক থেকে চিনের ইউহান প্রদেশে দাবানলের মতো ছড়িয়েছে করোনা সংক্রমণ। এরপর গোটা বিশ্বে মহামারীর আকার নিয়েছে কোভিড-১৯ (Covid-19)। বেজিংয়ের (Beijing) দাবি, প্রাকৃতিক উপায়ে ভাইরাসটির জন্ম হয়েছে। কিন্তু তা মানতে নারাজ গোটা বিশ্ব। অধিকাংশ দেশের অভিযোগ, প্রাকৃতিকভাবে নয়, চিনের গবেষণাগারেই তৈরি করা হয়েছে এই মারণ ভাইরাস। 

এদিকে, চিনের দাবি উড়িয়ে গবেষক ইয়ানের মন্তব্য, ইউহানের (Wuhan) যে ল্যাব থেকে করোনা ভাইরাস ছড়িয়েছে, সেটি চিন সরকারের তত্বাবধানে ছিল। ওই ভাইরোলজিস্টের আরও দাবি, করোনা সংক্রমণ নিয়ে লাগাতার মিথ্যা বলেছে চিন সরকার। গত বছরের শেষে চিনের পূর্বাঞ্চলে প্রথমে নিউমোনিয়া থেকে এই রোগ ছড়িয়েছিল। প্রথমদিকে এই রোগ নিয়ে গবেষণাকারীদের মধ্যে একজন ছিলেন ইয়ান। কিন্তু যখন রোগীর সংখ্যা বাড়তে শুরু করে তখন তাঁকে চুপ করে থাকতে বলা হয়। প্রাণনাশের হুমকিও দেওয়া হয় বলে অভিযোগ।

[আরও পড়ুন : এবার চিনের নজর ভারতের আরেক ‘বন্ধু’ রাষ্ট্রে, ভুটানের জমিতে নির্মাণ কাজ করছে লালফৌজ]

ইয়ান আরও বলেছেন, ”করোনা ভাইরাসের জিনোম সিকোয়েন্স মানুষের ফিঙ্গারপ্রিন্টের মতো। আমি প্রমাণ দিয়ে মানুষকে বুঝিয়ে দিতে পারব যে চিনের ল্যাবেই এই ভাইরাস তৈরি হয়েছে। জীববিজ্ঞানের জ্ঞান না থাকলেও যে কেউ তা বুঝতে পারবে। এবং নিজেরাই তা বিচার করতে পারবেন।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে